বাংলাদেশ ক্রিকেটের চিত্র বদলে দিয়েছে তামিম: বিজয়

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মে ২০২০, ১৩:৫২

সময় গড়ানোর সাথে নিজেকেও বদলেছেন তামিম ইকবাল। ক্যারিয়ারের শুরুর দিকে আগ্রাসী ব্যাটিং করলেও বর্তমানে উইকেটে থিতু হওয়াতেই মনোযোগ বাঁহাতি ওপেনারের। তাতে ফলও পাচ্ছেন তিনি। বাংলাদেশ দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান এনামুল হক বিজয় মনে করেন, টাইগার ক্রিকেটের চিত্র বদলেছে তামিমের হাত ধরে।

শেষ কয়েক বছরে অনেকটাই বদলে গেছে বাংলাদেশ দল, নিজেকে পরিবর্তন করেছেন তামিমও। বর্তমানে বিশ্ব ক্রিকেটে লাল-সুবজের প্রতিনিধিদের পরাশক্তি হিসেবে গণ্য করে অন্যান্য দলগুলো। তাতে ভূমিকা আছে তামিমেরও।

২০১৫ সালের পর নিজের ব্যাটিংয়ের ধরণে অনেক বদল এনেছেন তিনি। এর সুফলও পাচ্ছেন ড্যাশিং ওপেনার। বর্তমান ক্রিকেটে সেরা ওপেনারদের একজনই শুধু নন, নিয়মিত পারফর্ম করে একের পর এক অর্জন করে চলেছেন তামিম।

দেশের হয়ে টেস্ট ফরম্যাটে মাত্র ৮ রান কমে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন তামিম। বাকি দুই ফরম্যাটে সবার উপরে অবস্থান তার। ওয়ানডেতে একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে সাত হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন তিনি।

সেই তামিমকে সেরা মানছেন জাতীয় দলের সতীর্থ বিজয়। সম্প্রতি ভারতের এক ক্রিকেট বিষয়ক ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে বিজয় জানান, বাংলাদেশে ক্রিকেটের চিত্র বদলে দিয়েছেন তামিম। এই ধারাবাহিকতা ধরে রাখলে কিংবদন্তি হয়ে নিজের ক্যারিয়ার শেস করতে পারবেন চট্টগ্রামের এই ক্রিকেটার।

বিজয়কে প্রশ্ন করা হয়, আপনাকে একটা তালিকা দেওয়া হলো, যেখানে স্টিভ স্মিথ, বিরাট কোহলি, কেন উইলিয়ামসন এবং জো রুটের মত ক্রিকেটাররা আছেন। যদি বাংলাদেশের একজন খেলোয়াড়কে সেই তালিকায় অন্তর্ভুক্ত করার সুযোগ দেওয়া হয় তবে কাকে পছন্দ করবেন?

জবাবে বিজয় বলেন, ‘কোন সন্দেহ ছাড়া আমি তামিম ইকবালকে বেছে নেবো। একজন ওপেনার হিসাবে তার ক্যারিয়ার অসাধারণ বললেও কম বলা হবে। তামিম ভাই, মুশফিক ভাই এবং সাকিব ভাইয়ের মতো ক্রিকেটার থাকায় অন্যান্য আন্তর্জাতিক দলগুলো বাংলাদেশকে দেখে সতর্ক থাকে। তামিম বাংলাদেশ ক্রিকেটের চিত্র বদলে দিয়েছেন।’

‘বর্তমান সময়ে তিনি বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ওপেনার। গত পাঁচ বছর যেভাবে খেলেছেন, যদি তিনি পরবর্তী পাঁচ বছরে এই ধারাবাহিকতা মেনে চলতে পারেন, তাহলে অন্যতম একজন কিংবদন্তি হয়ে নিজের ক্যারিয়ার শেষ করতে পারবেন তামিম।’- যোগ করেন বিজয়।

(ঢাকাটাইমস/৩০ মে/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :