সীমিত বাজারে বাড়ল সূচক ও লেনদেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জুন ২০২০, ১৫:০২

টানা ৬৬ দিন বন্ধ শেষে গত ৩১ মে খোলার পর থেকেই দেশের পুজিবাজারে এই অবস্থা চলছে। গোটা চল্লিশেক কোম্পানির শেয়ারের মূল্য ওঠা-নামা করছে, আর অন্য প্রতিষ্ঠানগুলোর শেয়ারের দাম অপরিবর্তিত থাকছে। আজ সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবারও একই চিত্র দেখা গেছে। এর মধ্যেই টানা দ্বিতীয় দিনেরমতো প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক বেড়েছে।

আজ মূল্যসূচকের পাশাপাশি লেনদেনও বেড়েছে, তবে লেনদেন ১০০ কোটি টাকার নিচে রয়ে গেছে।

মূলত বৈশ্বিক করোনা প্রাদুর্ভাবের প্রভাবে বিশ্বের পাশাপাশি বাংলাদেশের শেয়ারবাজারও অস্থির হয়ে ওঠে, আর তাতে পড়তে থাকে সব ধরনের শেয়ারের দাম। এমনিতেই দীর্ঘ দিন ধরে মন্দাক্রান্ত দেশের শেয়ারবাজারের বিনিয়োগকারীদের সরবস্বান্ত হওয়া থেকে বাঁচাতে প্রতিটি কোম্পানির শেয়ারের ফ্লোর প্রাইস (এর নিচে নামতে পারবে না কিংবা এর নিচে দর গ্রহণযোগ্য হবে না) বেঁধে দেয় নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। বিনিয়োগকারীরা এই ফ্লোর প্রাইসের চেয়ে বেশি মূল্য দিয়ে কিনতে আগ্রহী নন বলে লেন্দেন কম হচ্ছে বাজারে।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৮টির, দাম কমেছে ১৯টির, আর অপরিবর্তিত রয়েছে ২৩২টির শেয়ারের দাম।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক দশমিক শূন্য ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩২৫ পয়েন্টে, আর ডিএসই শরিয়াহ্ দশমিক ৪২ পয়েন্ট বেড়ে ৯১৮ পয়েন্টে অবস্থান করছে।

মোট লেনদেন হয়েছে ৮৮ কোটি ৮৫ লাখ টাকা, যা আগের দিনের চেয়ে ২৩ কোটি ৫৫ লাখ টাকা বেশি।

সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লিন্ডসে বিডি শেয়ার। কোম্পানিটির ৪ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৪ কোটি ২০ লাখ টাকার এবং তৃতীয় স্থানে থাকা ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালসের শেয়ার লেনদেন হয়েছে ১ কোটি ৫৬ টাকার।

শীর্ষ দশ লেনদেনের অন্য প্রতিষ্ঠানগুলো হলো বেক্সিমকো, ন্যাশনাল ব্যাংক, রেকিট বেনকিজার, এনসিসি ব্যাংক, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, বাংলাদেশ সাবমেরিন কেবলস এবং যমুনা ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৬ পয়েন্ট। লেনদেন হয়েছে ৬ কোটি ৫৮ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ৮২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৪টির, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির শেয়ার দর।

(ঢাকাটাইমস/১৭জুন/মোআ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :