করোনায় ডাক্তার-নার্সদের আক্রান্ত ও মৃত্যুর তালিকা দীর্ঘ হচ্ছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২০, ১৩:২৯
ফাইল ছবি

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসের থাবায় দেশে ক্রমেই আক্রান্ত হচ্ছেন চিকিৎসক, নার্সসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীরা। করোনায় আক্রান্তদের সেবা দিতে গিয়ে বেশিরভাগ চিকিৎসক আক্রান্ত হয়েছেন। গত মার্চের শেষের দিক থেকে দেশে চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মী মোট আক্রান্ত হয়েছেন সাত হাজার ২৪৯ জন। অন্যদিকে মারা গেছেন ৭০ জন চিকিৎসক। যাদের বেশিরভাগ করোনায় আবার কেউ কেউ অন্যান্য শারীরিক অসুস্থতায় মারা গেছেন।

এদিকে গত সোমবার পর্যন্ত পাওয়া তথ্য অনুয়ায়ী আক্রান্তদের মধ্যে শুধু নার্স দুই হাজার ২২০। মারা গেছেন ১০ জন নার্স। চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের করোনায় আক্রান্ত ও মারা যাওয়ার তথ্যটি বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) এবং সোসাইটি ফর নার্সেস সেফটি অ্যান্ড রাইটসের পক্ষ থেকে জানানো হয়েছে। যদিও নার্সদের আক্রান্ত হওয়ার তথ্য নিয়ে দুই সংগঠনে ভিন্ন তথ্য পাওয়া গেছে।

বিএমএর সভাপতি ডাক্তার মোস্তফা জালাল মহিউদ্দিন এবং মহাসচিব ডাক্তার ইহতেশামুল হক চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, এ পর্যন্ত সারাদেশে সাত হাজার ২৪৯ জন চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মী করোনা আক্রান্ত হয়েছেন। আর এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৭০ জন চিকিৎসকের। সবশেষ মারা গেছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের বিশিষ্ট অর্থপেডিক সার্জন অধ্যাপক ডা. নজরুল ইসলাম চৌধুরী। মোট আক্রান্তদের মধ্যে দুই হাজার ৪৯৮ জন চিকিৎসক। অন্যান্য স্বাস্থ্যকর্মী দুই হাজার ৯৩০ জন।

অন্যদিকে সোসাইটি ফর নার্সেস সেফটি অ্যান্ড রাইটসের পক্ষ থেকে দুই হাজার ২২০ জন নার্স আক্রান্তের কথা বলা হলেও বিএমএ বলছে মোট আক্রান্ত এক হাজার ৮২১।

বিএমএর পরিসংখ্যান অনুযায়ী সারাদেশে মোট আক্রান্ত চিকিৎসকদের মধ্যে সর্বোচ্চসংখ্যক রাজধানী ঢাকায়। রাজধানীতে এ পর্যন্ত ৮০৩ জন চিকিৎসক, ৭৭২ জন নার্স এবং ৪৩৯ জন অন্যান্য স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন।

সোসাইটি ফর নার্সেস সেফটি অ্যান্ড রাইটসের দেয়া তথ্যমতে, নার্সদের মধ্যেও সব থেকে বেশি আক্রান্ত ঢাকা বিভাগে। ঢাকা বিভাগে সরকারি হাসপাতালে এক হাজার ৭৬ জন আর বেসরকারি হাসপাতালে ২৭০ জন আক্রান্ত হয়েছেন। চট্টগ্রাম বিভাগে ২৫৭ জন, রাজশাহী বিভাগে ১৯০ জন, ময়মনসিংহ বিভাগে ১৮৫ জন, বরিশাল বিভাগে ১২৩ জন, সিলেট বিভাগে ৬০ জন, রংপুর বিভাগে ৩৫ জন ও খুলনা বিভাগে ২৪ জন নার্স করোনায় আক্রান্ত হয়েছেন।

(ঢাকাটাইমস/০৫আগস্ট/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :