তুরস্ককে গণহত্যা চালাতে দেয়া হবে না: আর্মেনিয়ার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০২০, ১২:৩১

আর্মেনিয়ার প্রেসিডেন্ট আরমেন সারকিসিয়ান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তার দেশ আরকেবার তুরস্ককে আর্মেনীয় জনগোষ্ঠীর বিরুদ্ধে গণহত্যা চালানোর অনুমতি দেবে না।

রাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আর্মেনিয়ার সঙ্গে আজারবাইজানের সীমান্ত সংঘর্ষে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বাকুর প্রতি সমর্থন ঘোষণার পর ইয়েরেভানের পক্ষ থেকে এই হুঁশিয়ারি এল। খবর পার্সটুডের।

আরমেন সারকিসিয়ান মঙ্গলবার ইয়েরেভানে বলেন, ন্যাটোর সদস্যদেশ তুরস্ক তার সমস্ত শক্তি নিয়ে আজারবাইজানের প্রতি সমর্থন জানিয়েছে। তিনি আজারবাইজানকে আর্মেনিয়ার বিরুদ্ধে ‘সামরিক উসকানি’ দেয়ার জন্য তুরস্ককে অভিযুক্ত করে বলেন, তৎকালীন উসমানীয় শাসকগোষ্ঠী ১০৫ বছর আগে একবার আর্মেনীয় জনগোষ্ঠীর বিরুদ্ধে গণহত্যা চালিয়েছিল, কিন্তু এবার তার পুনরাবৃত্তি করতে দেয়া হবে না।

তুর্কি প্রেসিডেন্ট এরদোগান সোমবার আজারবাইজানের প্রতি সমর্থন জানিয়ে বলেছিলেন, প্রয়োজনে বাকুকে যেকোনো ধরনের সামরিক সহযোগিতা করবে আঙ্কারা।

প্রথম বিশ্বযুদ্ধের সময় (১৯১৫ থেকে ১৯১৭ সাল পর্যন্ত) তৎকালীন উসমানীয় সরকার তার নিয়ন্ত্রণে থাকা অঞ্চলের আর্মেনীয় জনগোষ্ঠীর ওপর ভয়াবহ গনহত্যা চালিয়েছিল বলে অভিযোগ করে আর্মেনিয়া। দেশটি মনে করে, পূর্বপরিকল্পিতভাবে আর্মেনীয় জনগোষ্ঠীর ওপর জাতিগত শুদ্ধি অভিযান চালিয়েছিল উসমানীয় সাম্রাজ্য যাতে প্রায় ১৫ লাখ মানুষ নিহত হয়। তুরস্ক বরাবর এই অভিযোগ অস্বীকার করে এসেছে।

ঢাকা টাইমস/২৯সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :