কোলপ্যাক চুক্তি আর থাকছে না

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ অক্টোবর ২০২০, ১১:১৬

দক্ষিণ আফ্রিকার মত অনেক দেশের কাছে কোলপ্যাক চুক্তি হয়ে উঠেছির অভিশাপ। সেই অভিশাপ থেকে মুক্তি পেতে চলেছে ক্রিকেট খেলুড়ে দেশগুলো। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ঘোষণা দিয়েছে, কোলপ্যাক চুক্তি বাতিল হচ্ছে। শুধু বাতিলই নয়, বন্ধ হচ্ছে নতুন চুক্তিও। অর্থাৎ, কোলপ্যাক চুক্তিতে আর কোনো ক্রিকেটার কাউন্টিতে খেলতে পারবেন না।

চলতি বছরের ৩১ ডিসেম্বর ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাবে যুক্তরাজ্য। এদিনই কোলপ্যাকের সব ‍চুক্তি শেষ হয়ে যাবে। দীর্ঘ ১৬ বছর ধরে ইংল্যান্ডের ক্রিকেটে কোলপ্যাক চুক্তির প্রচলন ছিল। কোলপ্যাক চুক্তির মাধ্যমে ভিনদেশের ক্রিকেটাররা বিদেশি নন বলে চিহ্নিত হতেন। তবে তারা চুক্তির সময়কালে জাতীয় দলের হয়ে খেলতে পারতেন না।

ইসিবি এক বিবৃতিতে জানায়, ‘যারা এখন কাউন্টিতে কোলপ্যাক চুক্তির আওতায় রয়েছে ২০২১ সালের ১লা জানুয়ারি থেকে তাদের সেই চুক্তি বাতিল বলে গণ্য হবে। এরপর থেকে কোলপ্যাক চুক্তিতে আর কোনো ক্রিকেটার কাউন্টি ক্রিকেটে অংশগ্রহণ করতে পারবেন না। এমনকি কোলপ্যাক চুক্তির জন্য কোনো আবেদনপত্রও গ্রহণ করা হবে না।’

কোলপ্যাক চুক্তি মূলত অ-ইউরোপীয় ক্রিকেটারদের ইউরোপের নাগরিকত্ব দিয়ে ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে স্থানীয় ক্রিকেটার হিসেবে খেলানোর ক্ষেত্রে ব্যবহৃত হয়। ক্রিকেটের পাশাপাশি রাগবিতেও রয়েছে এর প্রচলন। ইংলিশ ক্রিকেটে নিয়মিত খেলা কাড়ি কাড়ি টাকা পাওয়ার নিশ্চয়তার লোভে অনেক ক্রিকেটারই নিজ দেশকে বিদায় জানিয়ে বেছে নেন কোলপ্যাক। আফ্রিকা, ক্যারিবিয়ান ও প্যাসিফিক অঞ্চলের মোট ৭৯টি দেশের নাগরিকরা এতদিন ইইউ’র অন্তর্গত দেশগুলোতে স্থানীয় নাগরিক হিসেবে কাজ করতে পারেন।

(ঢাকাটাইমস/০১ অক্টোবর/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত