নওগাঁ এলজিইডিতে সড়ক রক্ষণাবেক্ষণ মাস শুরু

নওগাঁ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ অক্টোবর ২০২০, ২০:৩৭

মুজিববর্ষ উপলক্ষে ‘মুজিববর্ষের অঙ্গীকার, সড়ক হবে সংস্কার’ স্লোগানে ১ অক্টোবর হতে নওগাঁ জেলার ১১টি উপজেলায় এলজিইডির মাধ্যমে একযোগে রাস্তা মেরামতের কাজ শুরু হয়েছে। নওগাঁ জেলায় মোট ৩০৪৫ কিলোমিটার বিভিন্ন শ্রেণির পাকা সড়ক রয়েছে। এ সড়কগুলো প্রধানত গ্রোথ সেন্টার ও বাজার, ইউনিয়ন পরিষদ, খামার, আর্থিক, শিক্ষা, সামাজিক ও কল্যাণমূলক প্রতিষ্ঠান এবং পল্লীসেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহে যাতায়াত সুগম করেছে। ফলে কৃষি উৎপাদন বৃদ্ধি, কৃষিপণ্য বাজারজাতকরণ সুবিধা, খামার পর্যায়ে কৃষি উপকরণ সহজলভ্যকরণ সম্ভব হয়েছে। এছাড়াও স্বাস্থ্য, শিক্ষা ও প্রশাসনিক সেবা সাধারণ প্রান্তিক পল্লী জনগোষ্ঠীর দোরগোড়ায় পৌঁছাতে অসামান্য অবদান রাখছে।

গ্রামীণ সড়ক নেটওয়ার্কের মাধ্যমে দেশের বর্তমান অগ্রসরমান অর্থনীতিকে আরও বেগবান করার লক্ষ্যে উন্নয়নকৃত গ্রামীণ পাকা সড়কগুলো যথাযথভাবে রক্ষণাবেক্ষণ করলে নির্মিত সড়ক অবকাঠামোর ক্ষয়-ক্ষতির হার কমিয়ে এনে স্থায়িত্বকাল বৃদ্ধি, দুর্ঘটনার মাত্রা হ্রাসকরণসহ যানবহন চলাচল নিরাপদ করা, যানবাহনের মেরামত ও পরিচালন ব্যয় হ্রাস করা সম্ভব।

‘মুজিববর্ষের অঙ্গীকার, সড়ক হবে সংস্কার’ এই স্লোগানের বাস্তব প্রতিফলন ঘটানোর লক্ষ্যে এলজিইডি মাসব্যাপী রক্ষণাবেক্ষণ মাস উদযাপনের সিদ্ধাস্ত গ্রহণ করেছে। বড় ধরনের ক্ষতিগ্রস্ত রাস্তাগুলো মেরামতের জন্য ইতোমধ্যে দরপত্র আহবান করা হয়েছে। যেসকল গুরুত্বপূর্ণ সড়ক দরপত্র আহবান করা সম্ভব হয়নি, সেগুলোর মেরামত কাজ শ্রমঘন এই কর্মসূচির মাধ্যমে মেরামত করা হবে।

৩০ সেপ্টেম্বর স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলাম এ রক্ষণাবেক্ষণ মাসের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন- স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী রাস্তা মেরামতের গুরুত্ব তুলে ধরেন এবং এ কাজে এলজিইডির সর্বস্তরের কর্মকর্তা/কর্মচারীকে উৎসাহ প্রদান করেন। এলজিইডির উন্নয়ন কর্মকাণ্ডের ভুয়সী প্রশংসা করে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন, ভবিষ্যতে এলজিইডি গ্রামীণ অর্থনীতির উন্নয়নে, উন্নত দেশ বিনির্মানে আরও বেশি ভূমিকা রাখবে।

নওগাঁ সদর উপজেলায় মাঠ পর্যায়ে মেরামত কাজের হাতে কলমে প্রশিক্ষণ দেন- মাকসুদুল আলম, নির্বাহী প্রকৌশলী, এলজিইডি।

আরও উপস্থিত ছিলেন- মোবারক হোসেন, সিনিয়র সহকারী প্রকৌশলী, ইমরান খান, সহকারী প্রকৌশলী ও নওগাঁ সদর উপজেলা প্রকৌশলী ইমতিয়াজ জহিরুল হক এবং এলজিইডির বিভিন্ন স্তরের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ।

(ঢাকাটাইমস/১অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :