বিএনপি ভুল রাজনীতির খেসারত দিচ্ছে: কাদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ অক্টোবর ২০২০, ১৪:২২ | প্রকাশিত : ২৯ অক্টোবর ২০২০, ১৪:১২
ওবায়দুল কাদের (ফাইল ছবি)

বিএনপি ভুল রাজনীতির খেসারত দিচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, ‘ভুল রাজনীতির খেসারত দিতে গিয়ে বিএনপি নির্বাচন কমিশন ও সরকারের ওপর মিথ্যা অপবাদ দিচ্ছে। অথচ সরকার বিএনপিকে শক্তিশালী ও দায়িত্বশীল ভূমিকায় দেখতে চায়। গণতান্ত্রিক অগ্রযাত্রায় সহযোগী শক্তি হিসেবে পেতে চায়।’

বৃহস্পতিবার সকালে ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনার ওপর খাতওয়ারি আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের তার সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা সভায় যুক্ত হন।

সভায় সেতুমন্ত্রী বলেন, গত ১২ বছরে প্রায় ৪৫০ কিলোমিটার মহাসড়ক চার লেনে উন্নীত হয়েছে। আরও প্রায় ৪৫০ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীতকরণের কাজ চলছে।

ওবায়দুল কাদের বলেন, সড়কে এখনো শৃঙ্খলা পুরোপুরি আসেনি। এ বিষয়টি পরিকল্পনায় অগ্রাধিকারে আসাটা খুবই জরুরি। নিরাপদ সড়ক বাস্তবায়নের সাথে শুধু সড়ক ও সেতু মন্ত্রণালয় জড়িত নয়। বিভিন্ন মন্ত্রণালয় এবং সংস্থা এর সঙ্গে জড়িত। পরিকল্পনা দলিলে নিরাপদ সড়ক নিশ্চিতে সকল অংশীজনের সমন্বয়ের বিষয়টি আনা যেতে পারে। সড়ক দুর্ঘটনা এখন আমাদের বড় দুর্ভাবনা। সবচেয়ে বড় চ্যালেঞ্জ নিরাপদ সড়ক নিশ্চিত করা।

২০৩০ সালের মধ্যে ৬টি মেট্রোরেল রুট নির্মাণের সময়বদ্ধ পরিকল্পনা নিয়ে কাজ করছে সরকার জানিয়ে সেতুমন্ত্রী বলেন, একটি রুটের কাজ এগিয়ে চলেছে। দুটি রুটের কাজ শিগগিরই শুরু হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, মহানগরীতে পরিবহনে শৃঙ্খলা ফেরাতে বাস রুট রেশনালাইজেশনের উদ্যোগ নেয়া হয়েছে। এফিশিয়েন্ট ট্রান্সপোর্ট সিস্টেমের জন্যও সমন্বয় জরুরি।

পদ্মা সেতুতে ইতোমধ্যে ৩৪টি স্প্যান বসানো হয়েছে। দৃশ্যমান এখন ৫.১ কিলোমিটার। বঙ্গবন্ধু কর্ণফুলী টানেলেরও দুটি টিউবের মধ্যে একটির খনন কাজ শেষ হয়েছে। অপরদিকে এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রথম ধাপের কাজ প্রায় ৫৬ ভাগ শেষ হয়েছে বলে জানান সেতুমন্ত্রী।

যোগাযোগ অবকাঠামো দেশের সামগ্রিক উন্নয়নে অনুঘটক হিসেবে কাজ করে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, এটি পণ্য ও যাত্রী পরিবহনের পাশাপাশি শিল্প বিকাশেও সহায়তা করে। কর্মসংস্থান বৃদ্ধি করে। হ্রাস করে দারিদ্র্য।

সামগ্রিক উন্নয়নকে প্রভাবিত করতে অপচয় রোধ ও প্রকল্পের ওভারলেপিং রোধের পাশাপাশি মাল্টিমোডাল ফ্যাসিলিটি গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন সেতুমন্ত্রী।

‘সরকার বিরাজনীতিকীকরণের পথে হাঁটছে এবং ষড়যন্ত্র করছে’- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন অভিযোগ প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিরাজনীতিকীকরণ তো নয়ই; বরং সরকার গণতন্ত্রের স্বার্থে আরো সক্ষম এবং শক্তিশালী বিরোধী দল চায়। আওয়ামী লীগ কারো বিরুদ্ধে ষড়যন্ত্র করে না। আওয়ামী লীগ বারবার ষড়যন্ত্রের শিকার হয়েছে।

প্রতিষ্ঠালগ্ন থেকে আওয়ামী লীগ দেশ, মাটি ও মানুষের পাশে থেকে এদেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা গণতন্ত্রে বিশ্বাসী বলেই জনগণের আস্থা নিয়ে এগিয়ে চলছে সমৃদ্ধ আগামী নির্মাণে। সরকারের এ অগ্রযাত্রায় বিরোধীদলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপির জনবিরোধী ভূমিকা তাদের আত্মবিশ্বাসে চিড় ধরিয়েছে। তাই তারা বিরাজনীতিকীকরণের কথা বলে। বিএনপির সিনিয়র নেতারাই রাজনীতিতে এখন নিষ্ক্রিয় হয়ে যাচ্ছে। নেতৃত্বের প্রতি অনাস্থার কারণেই তাদের এ অবস্থা। বিএনপির নেতারাই বলে বেড়াচ্ছেন বিএনপি এখন একটি কোমরভাঙা রাজনৈতিক দল।

(ঢাকাটাইমস/২৯অক্টোবর/কেআর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

দুর্নীতি ও ভোটাধিকার হরণ ছাড়া আ.লীগের আর কোনো অর্জন নেই : এবি পার্টি

‘দেশে ইসলামবিদ্বেষী অপতৎপরতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে’

ক্ষমতাসীনদের কেউ ভালো নেই: গয়েশ্বর

সিন্ডিকেটকে কোলে বসিয়ে বিরোধীদলের ওপর দায় চাপাচ্ছে সরকার: গণতন্ত্র মঞ্চ

ইফতার পার্টিতে আল্লাহ-রাসুলের নাম না নিয়ে আ.লীগের গিবত গায়: প্রধানমন্ত্রী

বাংলার মাটি থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার সাধ্য কারো নেই: ওবায়দুল কাদের

দেশের গণতন্ত্র পুনরুদ্ধারে বন্ধু রাষ্ট্রের সহযোগিতা চাইলেন মঈন খান

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী: আ.লীগের আলোচনা সভায় প্রধানমন্ত্রী

জবি শিক্ষার্থী অবন্তিকার আত্মহত্যার ঘটনায় চরমোনাই পীরের উদ্বেগ 

শিক্ষা ব্যবস্থার সর্বস্তরে কুরআনের শিক্ষা চালু করতে হবে: মুজিবুর রহমান

এই বিভাগের সব খবর

শিরোনাম :