সাশ্রয়ী মূল্যে আসছে নকিয়া সি১ প্লাস

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ নভেম্বর ২০২০, ১১:২২ | প্রকাশিত : ১১ নভেম্বর ২০২০, ১০:৪৪

আকর্ষণীয় ফিচারে হাতের নাগালে পাওয়া যাবে নতুন স্মার্টফোন নকিয়া সি১ প্লাস। কবে এই স্মার্টফোন লঞ্চ করবে, সেই বিষয়ে নিশ্চিত কিছু জানা না গেলেও সার্টিফিকেশন সাইটে দেখা গিয়েছে নকিয়া সি১ প্লাস । আর তাতেই মনে করা হচ্ছে যে, খুব শিগগিরই নকিয়ার এই স্মার্টফোন লঞ্চ করবে।

এক বছর আগেই এন্ট্রি লেভেলের স্মার্টফোন নকিয়া সি১ লঞ্চ করেছিল এইচএমডি গ্লোবাল। নকিয়ার ব্র্যান্ড লাইসেন্সের ধারক ও বাহক সেই এইচএমডি গ্লোবাল এবার নকিয়া সি১ প্লাস লঞ্চ করতে চলেছে, অর্থাৎ নকিয়া সি১-এর পরবর্তী ফোন। তবে ইতিমধ্যেই এর স্পেসিফিকেশনস বাজারে ফাঁস হয়ে গিয়েছে। আর তা থেকেই ফোনটি সম্পর্কে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানা গিয়েছে।

নকিয়া পাওয়ার উইজার-এর একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, নকিয়া সি১ প্লাস অ্যানড্রয়েড স্মার্টফোনে ৫.৪৫ ইঞ্চির স্ক্রিন থাকবে, যার রেজুলিউশন হবে এইচডি প্লাস এবং ডাইমেনসন ১৪৯.১ এমএম x ৭১.২এমএম x৮.৭৫ এমএম।

প্রসেসরের দিক থেকে এই ফোনে থাকছে অকটা কোর প্রসেসর, যার ক্লক রেট ১.৪জিএইচজেড। এই ফোনে যে আদতে কী চিপসেট দেওয়া হচ্ছে, তা এখনও অবধি জানা যায়নি। তবে স্টোরেজ হিসেবে এতে ১জিবি র‌্যাম এবং ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ থাকবে, যা মাইক্রো এসডি কার্ডের সাহায্যে পরবর্তীতে ৬৪ জিবি অবধি বাড়িয়ে নেওয়া যাবে।

ফোটোগ্রাফির দিক থেকে এই নকিয়া সি১ প্লাস স্মার্টফোনে থাকছে একটি ৫এমপি ক্যামেরা। ফোনের সামনেও সেলফির জন্য থাকছে একটি ৫ এমপি ক্যামেরা। নকিয়া সি১ প্লাস ৪জি কানেক্টিভিটি সাপোর্ট করবে। এই ফোনের ব্যাটারি হতে চলেছে ২৫০০ এমএএইচ-এর। নকিয়া সি১ প্লাস স্মার্টফোনটি চালিত হবে অ্যানড্রয়েড ১০ গো এডিশন অপারেটিং সিস্টেমের সাহায্যে। অ্যানড্রয়েড ১১ গো এডিশন চলবে না এই ফোনে কারণ ১ জিবি র‌্যাম অপশন তার জন্য কখনই উপযুক্ত নয়।

তবে এই ফোন যে কবে বাজারে লঞ্চ করবে, সে বিষয়ে এখনও অবধি কোনও তথ্য জানা যায়নি। তবে মনে করা হচ্ছে যে, এই ফোনের দাম হবে খুবই কম। যদিও নকিয়া সি১ প্লাস স্মার্টফোনের রঙের বিষয়ে বেশ কিছু তথ্য জানা গিয়েছে। মূলত লাল এবং নীল রঙেরই পাওয়া যাবে নকিয়া সি১ প্লাস । এর আগেও নকিয়া সি১ প্লাস স্মার্টফোন লঞ্চ করার জল্পনা হয়েছিল এবং সেটি ইউরোএশিয়ান ইলেক্ট্রোনিক্স কমিশন সার্টিফিকেশনেও দেখা গিয়েছিল, যার মডেল নম্বর টিএ-১৩১২। আর এত কিছুর পরই মনে করা হচ্ছে যে, খুব শিগগিরই নকিয়া সি১ প্লাস লঞ্চ করবে এইচএমডি গ্লোবাল।

(ঢাকাটাইমস/১১ নভেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :