অলিম্পিক বাতিলের দাবি জাপানের ডাক্তারদের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ মে ২০২১, ১৮:৩৫ | প্রকাশিত : ১৮ মে ২০২১, ১৬:০১

জাপানের শীর্ষ একটি মেডিকেল সংগঠন টোকিও অলিম্পিক বাতিলের দাবি জানিয়েছে। তারা বলছে, দেশের হাসপাতালগুলোতে করোনা রোগী উপচে পড়ছে। বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়া অনুষ্ঠানটি ইতোমধ্যে এক বছর পিছিয়ে গেছে। স্টেডিয়ামে আন্তর্জাতিক দর্শক ছাড়াই এর আয়োজনের প্রস্তুতি চলছিল।

গত ১৪ মে জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা’র কাছে খোলা চিঠিতে টোকিও মেডিকেল প্রাকটিশনার অ্যাসোসিয়েশন বলেছে, আয়োজক শহরের হাসপাতালগুলো করোনা রোগীতে পূর্ণ এবং অতিরিক্ত কোনো ধারণ ক্ষমতা নেই। ওই চিঠিতে ডাক্তাররা আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে গেমস আয়োজন করা কঠিন উল্লেখ করে সিদ্ধান্ত বাতিলের জোরালো অনুরোধ জানিয়েছেন। টোকিওর ওই মেডিকেল সংগঠনটিতে প্রায় ছয় হাজার প্রাথমিক সেবার ডাক্তার রয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, জাপান সরকার সামাজিক দূরত্ব ও দর্শকদের ওপর অন্যান্য বিধিনিষেধ আরোপ করে আগামী ২৩ জুলাই থেকে অলিম্পিক শুরু করার সব প্রস্তুতি নিয়ে এগিয়ে যাচ্ছে। অলিম্পিকের প্রথাগত মশাল বহনের অংশটিও সংক্ষিপ্ত আকারে আয়োজনের পরিকল্পনা করা হচ্ছে।

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা গত শুক্রবার টোকিওসহ কয়েকটি জেলায় আগামী ৩১ মে পর্যন্ত তৃতীয় পর্যায়ের রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করেছেন। তিনি কঠোর প্রতিরক্ষামূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে ‘নিরাপদ সুরক্ষিত’ অলিম্পিক গেমস আয়োজন সম্ভব বলে উল্লেখ করেছেন।

এর আগে জাপানের স্বাস্থ্য বিশেষজ্ঞরা সংক্রমণের হার বৃদ্ধি ও স্বাস্থ্যসেবা ব্যবস্থার ওপর বাড়তি চাপ নিয়ে সতর্ক বার্তা দেয়। জাপানের প্রধান চিকিৎসা উপদেষ্টা শিগেরু অমি ও কিয়োটো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হিরোশি নিশিউরা স্বীকার করেছেন যে নতুন স্ট্রেইনের কারণে মহামারির চতুর্থ ঢেউ এসেছে দেশটিতে।

গত মাসে জাপানের সরকারি দলের এক কর্মকর্তা জানিয়েছিলেন, করোনাভাইরাস পরিস্থিতির আরও অবনতি হলে এ বছরের অলিম্পিক গেমস বাতিল করার কথা ভাবা যেতে পারে। সংবাদ সংস্থা কিয়োডোর বরাত দিয়ে রয়টার্স জানায়, লিবারেল ডেমোক্রেটিক পার্টির সাধারণ সম্পাদক তোশিহিরো নিকাই টেলিভিশন সাক্ষাৎকারে বলেছেন, ‘যদি এটা আয়োজন করা অসম্ভব হয়ে পড়ে, তাহলে আমাদের উচিৎ এটা বাতিলের সিদ্ধান্ত নেয়া।’ দলের গুরুত্বপূর্ণ কর্মী ও প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা’র অন্যতম প্রধান সহযোগী নিকাই তার খোলামেলা মন্তব্যের জন্য বিখ্যাত। সরকারি দলের অন্য অনেক সদস্য অলিম্পিক বাতিলের সম্ভাবনার বিষয়ে কথা বলার ব্যাপারটি এড়িয়ে গেছেন। অলিম্পিকের আয়োজক ও জাপানের জাতীয় অলিম্পিক কমিটি এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো মন্তব্য করেননি।

(ঢাকাটাইমস/১৮মে/কেআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :