অনলাইনে বিমা এজেন্টদের লাইসেন্স দিতে চায় আইডিআরএ

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জুলাই ২০২১, ১৮:৩৫

অনলাইনে বিমা এজেন্টদের লাইসেন্স দিতে চায় বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সংস্থাটি সম্প্রতি এ সংক্রান্ত একটি পাইলট প্রকল্পের প্রস্তাবনা অনুমোদনের জন্য অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠিয়েছে। আইডিআরএ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রটি জানায়, বিমা খাত ডিজিটালাইজেশনের অংশ হিসেবে ‘অনলাইন এজেন্ট অ্যাপ্রুভাল সিস্টেম’ নামে নতুন এই প্রকল্প হাতে নিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। ইউনাইটেড ম্যাসেজিং প্লাটফর্ম (ইউএমপি)’র মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। প্রাথমিকভাবে সাতটি লাইফ বিমা কোম্পানিকে পাইলট প্রকল্পে নির্বাচন করা হয়েছে।

প্রকল্পের জন্য নির্বাচিত কোম্পানিগুলো হলো- ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, আমেরিকান লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি (মেট লাইফ), ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড এবং জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

সূত্রটি আরও জানায়, কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক পাইলট প্রকল্পের সফল বাস্তবায়নের জন্য আগামী ১৯ জুলাই একটি ভার্চুয়াল মতবিনিময় সভা (গুগল মিট) আয়োজন করেছে ইনাইটেড ম্যাসেজিং প্লাটফর্ম। সংশ্লিষ্ট বিমা কোম্পানির এজেন্ট নিয়োগ ও ব্যবস্থাপনার সাথে সম্পৃক্ত একজন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে সভায় উপস্থিত থাকতে বলা হয়েছে।

একইসাথে সংশ্লিষ্ট বিমা কোম্পানিতে বর্তমানে কর্মরত লাইসেন্সপ্রাপ্ত সকল এজেন্টের তথ্য এবং লাইসেন্স বিহীন সকল এজেন্টের তথ্য বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কাছে পাঠাতে বলা হয়েছে। কর্তৃপক্ষের নির্ধারিত সংযুক্ত ছক অনুযায়ী আগামী ৩১ জুলাইয়ের মধ্যে এসব তথ্য সংশ্লিষ্ট ই-মেইলে পাঠাতে হবে।

এ বিষয়ে আইডিআরএ পরিচালক (গবেষণা) মো. শাহ আলম বলেন, সম্প্রতি আমরা অর্থমন্ত্রণালয়ে এজেন্টদের লাইসেন্স অনলাইনে দেয়ার বিষয়ে একটি প্রস্তাবনা জমা দিয়েছি। এটি তৈরিতে বিআইএ এবং বিআইএফের প্রতিনিধিরাও ছিলেন। মন্ত্রণালয় এর অনুমোদন দিলে আমরা পরবর্তী পদক্ষেপ নেব।

(ঢাকাটাইমস/১৪জুলাই/আরএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

সোনালী ব্যাংকের শুদ্ধাচার বাস্তবায়ন সংক্রান্ত নৈতিকতা কমিটির সভা অনুষ্ঠিত

সেবা প্রত্যাশী টার্গেট গ্রুপের সঙ্গে বিএইচবিএফসি’র মতবিনিময় সভা

টেকসই অনুশীলনের মাধ্যমে প্রবৃদ্ধির হটস্পট হিসেবে আবির্ভূত হচ্ছে দেশ: শিল্পমন্ত্রী

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন‌্য নতুন প্রডাক্ট চালু করেছে জনতা ক্যাপিটাল

গ্রামীণফোন এবং টিভিএস অটো বাংলাদেশের মধ্যে সমঝোতা স্মারক

এসবিএসি ব্যাংকের ১১তম বর্ষপূর্তিতে স্মার্ট ব্যাংকিং সার্ভিস উদ্বোধন

এনআরবি ব্যাংক এবং এ এম জেড হাসপাতালের মধ্যে চুক্তি 

সোশ্যাল ইসলামী ব্যাংকের ফুটবল টিমের জার্সি উন্মোচন

বে গ্রুপের চেয়ারম্যান শিল্পপতি শামসুর রহমান মারা গেছেন

দেশে রিজার্ভ কমে এক দশকের মধ্যে সর্বনিম্ন

এই বিভাগের সব খবর

শিরোনাম :