বায়ুদূষণ রোধ মামলায় আদালতে দোষী সাব্যস্ত ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৫:১৮ | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০২১, ১৫:১৩
ছবি: সংগৃহীত

২০১৯ সালে ইন্দোনেশিয়ায় একটি আদালতে দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদোর বিরুদ্ধে বায়ুদূষণ রোধে উদাসীনতার অভিযোগ এনে একটি মামলা হয়েছিল। সেই মামলায় জোকো উইদোদো ও সরকারের অন্য শীর্ষ কর্মকর্তারা দোষী সাব্যস্ত হয়েছেন। সূত্র: বিবিসি।

যুগান্তকারী রায়ে আদালত স্টেশনগুলো মনিটরিং করা ও জাকার্তার বাতাসের মান উন্নয়ন করার নির্দেশ দিয়েছেন। ২০১৯ সালে জাকার্তা শহর বিশ্বের মধ্যে সবচেয়ে দূষিত শহর হিসেবে স্বীকৃতি পেয়েছিল। তারপর জাকার্তার ৩২ জন বাসিন্দা এই মামলা করেছিলেন। আটবার এই মামলার রায় স্থগিত করা হয়।

জাকার্তা শহরে প্রায় ১০ মিলিয়ন মানুষ বসবাস করে। ইন্দোনেশিয়ায় এই শহরটিই বৃহত্তম শহর। মামলা করা হয়েছিল প্রেসিডেন্ট উইদোদো, বন ও পরিবেশ মন্ত্রণালয় ও জাকার্তার গভর্নরসহ একাধিক ব্যক্তির বিরুদ্ধে। মামলায় অভিযোগ করা হয় যে, বায়ুদূষণের কারণে শহরের মানুষের স্বাস্থ্যগত অবস্থা খারাপ হচ্ছে।

ডিস্ট্রিক্ট কোর্ট প্রেসিডেন্ট জোকো উইদোদোকে বাতাসের জাতীয় মান উন্নতির জন্য নির্দেশ দিয়েছেন। আদালত আরো বলেছেন যে, প্রাদেশিক সরকারকে পুরাতন গাড়ির ধোঁয়া নির্গমন পরিস্থিতি নিয়মিত বিরতিতে পরীক্ষা করে দেখতে হবে এবং সব তথ্য জনগণের সামনে প্রকাশ করতে হবে।

(ঢাকাটাইমস/১৬ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :