খুলনায় অপ্রাপ্ত বয়স্ক চালকদের হাতে ভারী যানবাহন

শেখ ফেরদৌস রহমান, খুলনা
| আপডেট : ০৯ ডিসেম্বর ২০২১, ১৬:১০ | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০২১, ১১:১১

খুলনার সড়কে চলাচলের সময়ে হরহামেশা দেখা যায় অদক্ষ কিশোর চালকেদের হাতে ভারী যানবাহন। মূল চালক পাশের সিটে বসে থাকেন, আর চালকের সাহায্যকারী গাড়ি চালিয়ে যাচ্ছে। যে কারণে সড়কে বাড়ছে দুর্ঘটনা, হারিয়ে যাচ্ছে তাজা প্রাণ।

খুলনা দিঘলিয়া ফেরিঘাটে কিশোর হেল্পার (চালক) রমিজ আলী পাটবোঝায় ট্রাক নিয়ে ফেরিঘাটে উঠছে, আর পাশে চালকের আসনে বসে আছেন মূল চালক । ছবি তুলতে গেলে মুখ ঢাকার চেষ্টা করছেন।

কিশোর চালক জানায়, মাঝে মধ্যে মূল চালক ক্লান্ত হয়ে পড়ে তখন আমাকে সুযোগ করে দেয়। আমি ও গাড়ি চালক হব- আমি এখন ভালো গাড়ি চালাতে পারি। তবে বয়সের কারণে এখন লাইসেন্স পাচ্ছি না।

তাছাড়া দেখা যায়, নগরীতে অনেক ইজিবাইক ,মাহেন্দ্র, পাশাপাশি কিশোর মোটরবাইকার। এসব কিশোর চালকের আসনে বসে বেপরোয়া গতিতে ড্রাইভ করছে। একটু ভুল হলেই ঘটছে দুর্ঘটনা। এমনকি ভাড়া নিয়ে যাত্রীদের সাথে কিশোর চালকদের ঝগড়া বাড়ছে। ইচ্ছামতো তারা ভাড়া বাড়িয়ে দেন বলে স্থানীয়দের অভিযোগ। দুর্ঘটনা প্রতিরোধে স্থানীয়রা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছেন।

খুলনা সচেতন নাগরিক রফিকুল ইসলাম বাবু বলেন, নগরীতে প্রচুর পরিমাণে বেড়েছে ব্যাটারিচালিত ইজিবাইক সাথে অটোরিকশা, মাহেন্দ্র, ছোট মিনিপিকআপসহ অন্যান্য ভারী যানবাহন দেখা যায় কিশোর অপ্রাপ্ত চালক। এরা চালকের আসনে বসে উটাপাল্টা বেপরোয়া গতিতি গাড়ি চালিয়ে যাচ্ছে। প্রতিদিন এসব দ্রুতগতির গাড়িগুলোর সঙ্গে ফিটনেসবিহীন যানবাহনগুলো পাল্লা দিয়ে চলাচল করতে গিয়ে প্রায়ই দুর্ঘটনা হচ্ছে। তাছাড়া এসব অপ্রাপ্ত চালকের অধিকাংশ চালকেরা থাকে মাদকাসক্ত, যে কারণে এদের নিয়ন্ত্রণ করতে হবে। এসব অপ্রাপ্ত চালকের কারণে বাড়ছে বেশি সড়ক দুর্ঘটনা। তাছাড়া নগরীর বিভিন্ন সড়কে উন্নয়নের জন্য খোঁড়াখুঁড়ি করা হয়েছে। যে কারণে সড়কের উপর বালু, ইট রাখা হচ্ছে এতে করে সড়কে যানবাহন চলাচলে আরো বেশি সমস্যা তৈরি হচ্ছে। লাইসেন্স ছাড়া কোন চালক যেন সড়কে গাড়ি নিয়ে বের না হয়, এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষর আরো বেশি কঠোর নজরদারি বাড়াতে হবে। তাছাড়া এসব চালকের সচেতন করতে হবে। যেন সড়কে কোন চালক পাল্লা দিয়ে গতি বাড়িয়ে গাড়ি ড্রাইভ না করে।

এ বিষয়ে খুলনা ট্রাফিক বিভাগের ডিসি তাজুল ইসলাম বলেন, অপ্রাপ্ত বয়সী চালকদের কাছে কোন যানবাহন থাকলে আমরা আটক করব। পাশাপাশি লাইসেন্সবিহীন কোন চালক সড়কে থাকবে না, বিষয়টি আমি দেখছি।

(ঢাকাটাইমস/৯ডিসেম্বর/এলএ/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

বিল বকেয়ায় সংযোগ বিচ্ছিন্ন, অবৈধ বিদ্যুতে চলছে ইউপি কার্যালয়

কেজি দরে অপরিপক্ক তরমুজ, পিস চাইলে দাম আকাশ ছোঁয়া

লক্ষ্মীপুরে যুবলীগ নেতার চোখ উপড়ে দিয়েছে দুর্বৃত্তরা

ফেনী সরকারি কলেজে শিক্ষার্থীদের গণইফতারে ছাত্রলীগের হামলা, আহত ১০

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

বরগুনা প্রেসক্লাবের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ 

ঝিনাইদহে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানে জরিমানা

যারা ট্রেনে আগুন দেয় তারাই ভাড়া বৃদ্ধির গুজব ছড়ায়: রেলমন্ত্রী

আলফাডাঙ্গায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :