দ্বন্দ্ব কেটে এ মাসেই পূর্ণাঙ্গ কমিটি ঢাকা উত্তর-দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের!

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২২, ২০:২৯ | প্রকাশিত : ১৫ ফেব্রুয়ারি ২০২২, ১০:৩২

অবশেষে জট ভাঙতে যাচ্ছে ঢাকা মহানগর স্বেচ্ছাসেবক লীগ কমিটির। চলতি মাসের ২১ ফেব্রুয়ারির মধ্যেই কমিটি ঘোষণা করা হতে পারে। এমনই তথ্য জানা গেছে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় ও মহানগর নেতাদের সঙ্গে কথা বলে।

২০১৯ সালে স্বেচ্ছাসেবক লীগের জাতীয় সম্মেলনে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সাধারণ সম্পাদককের নাম ঘোষণা করা হয়। এরপর দ্রুত পূর্ণাঙ্গ কমিটি করার ঘোষণা দেওয়া হলেও বিগত দুই বছরেও পূর্ণাঙ্গ কমিটি করতে পারেনি দায়িত্বপ্রাপ্তরা। কমিটি না হওয়ার পিছনে সভাপতি-সাধারণ সম্পাদকের মধ্যে সমন্বয়হীনতা ও অভ্যন্তরীণ দ্বন্দ্বকে কারণ হিসেব দেখছেন মহানগরে পদপ্রত্যাশীরা।

কেন্দ্রীয় কমিটি একাধিকবার মহানগরকে পূর্ণাঙ্গ কমিটি করার নির্দেশনা দিলেও তারা কর্ণপাত করেননি। এমনকি কেন্দ্রীয় কমিটি গত বছরের জুলাই মাসের মধ্যে কমিটি করার নির্দেশনা দিয়ে চিঠি দিলেও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সভাপতি ও সাধারণ সম্পাদক এক হয়ে সিদ্ধান্তে উপনীত হতে পারেনি।

মহানগর উত্তরের পদপ্রত্যাশীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আনিসুর রহমান নাঈম একসময় ইসহাক মিয়ার শিষ্য ছিলেন। কিন্তু মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক পদ পাওয়ার পরে তিনি নিজের মতো চলেন। তৈরি হয় দ্বন্দ্ব। সভাপতি ইসহাক মিয়ার সঙ্গে অভ্যন্তরীণ দ্বন্দ্ব ও মতপার্থক্য থাকায় ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি করতে পারেনি।

পদপ্রত্যাশীদের অভিযোগ, সভাপতি ও সাধারণ সম্পাদক দুজনই নিজের পক্ষের লোক ভারী করতে কাজ করছেন। এ জন্য কেন্দ্রীয় কমিটি একাধিকবার মহানগরকে পূর্ণাঙ্গ কমিটি করার নির্দেশনা দিলেও তারা কর্ণপাত করেননি।

উত্তরের পাশাপাশি মনস্তাত্ত্বিক প্রতিযোগিতা ও দ্বন্দ্ব দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগেও কম নয়। নেতাদের অনুসারীরা যার যার নেতাদের নামে স্লোগান দেওয়ার অভিযোগ পুরনো। এ ছাড়া নিজের লোক সৃষ্টিতে তারাও প্রতিযোগিতায় পিছিয়ে নেই। এ নিয়ে কাদা ছোড়াছুড়ি বহু হয়েছে। সভাপতি ও সাধারণ সম্পাদক দুজন চলেন আলাদা গ্রুপ নিয়ে।

এসব দ্বন্দ্ব-বিবাদের মাঝে অবশেষে মহানগর স্বেচ্ছাসেবক লীগের কমিটি হচ্ছে, সেটা এখন পদপ্রত্যাশীদের জন্য আশার কথা।

অভিযোগ আছে, ঢাকা দক্ষিণে স্বেচ্ছাসেবক লীগের এক শীর্ষ নেতা দল গোছানোর চেয়ে বেশি ব্যস্ত অর্থ উপার্জনে। কে কত বড় ঠিকাদারি করবে সেই প্রতিযোগিতা বেশ দূর পর্যন্ত গড়িয়েছে। টাকা ও কাজের পিছনে ছুটতে গিয়ে কমিটির করার কোনো মনোযোগ ছিল না। গুঞ্জন আছে বিআইডব্লিউটিএ ঠিকাদারি সমিতির সাধারণ সম্পাদক হিসেবে সেখানকার সবই নিয়ন্ত্রণ করেন তিনি।

জানা গেছে, সভাপতি ও সাধারণ সম্পাদকেরা কে কার মাইম্যান সেগুলো চিহ্নিত করে নিজের লোক কমিটিতে আনতে তৎপর। যেকোনো দলীয় প্রোগ্রামে প্রকাশ্য চলে দলাদলি এবং নিজ নেতার নামে স্লোগান। এ জন্য ত্যাগী ও দলের পুরনো নিবেদিত কর্মীরাও পড়েছেন বিপাকে।

দুই বছরে না হওয়া কমিটি এখন আলোর মুখ দেখবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু। তিনি ঢাকা টাইমসকে বলেন, খুব দ্রুত মহানগর উত্তর ও দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হবে।

এ জন্য মহানগরের সভাপতি ও সাধারণ সম্পাদককের সঙ্গে মিটিং করে নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে আফজালুর রহমান বলেন, ‘আশা করি চলতি মাসের মধ্যেই কমিটি ঘোষণা করা হবে। এ জন্য মহানগর উত্তর ও দক্ষিণ সভাপতি ও সাধারণ সম্পাদককে নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা চাইছি খুব দ্রুত কমিটি ঘোষণা করতে। ২১ ফেব্রুয়ারির আগেও কমিটি ঘোষণা করা হতে পারে।’

কমিটি গঠন ও ঘোষণার বিষয় নিয়ে স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সঙ্গে তাদের মিটিং হয়েছে জানিয়ে ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আনিসুর রহমান নাঈম ঢাকা টাইমসকে বলেন, ‘আমার সভাপতি ও আমি ইতোমধ্যে একটি কমিটি সাজিয়েছি। এই খসড়া তালিকা নিয়ে আজ কেন্দ্রীয় কমিটির নেতাদের সঙ্গে বসব। কেন্দ্রীয় কমিটির নেতারা এই তালিকা দেখে যাচাই-বাছাই করে অনুমোদন দিলে আমরা খুব দ্রুত কমিটি ঘোষণা করব। হয়তো কয়েক দিনের মধ্যে কমিটি ঘোষণা করা হতে পারে।’

তারা একটি সুন্দর কমিটি উপহার দিতে চান জানিয়ে নাঈম বলেন, কমিটিতে সুবিধাবাদীরা আসার সুযোগ পাবে না। তবে তারা কমিটিতে আসার জন্য বিভিন্ন জায়গা থেকে লবিং করছে। কমিটি নিয়ে যেন কোনো বিতর্ক ও সমালোচনা না হয় সেজন্য সাবেক ছাত্রনেতাদের সমন্বয়ে কমিটি করা হবে।’

সভাপতির সঙ্গে অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে এত দিন কমিটি হয়নি কিংবা অবশেষে তাদের দ্বন্দ্ব নিরসন হয়েছে- এমন প্রশ্নের জবাবে নাঈম বলেন, ‘যারা এ কথা বলেছে, তারা মিথ্যা কথা বলেছে। আমি আমার সভাপতির কর্মী ছিলাম। তাই তার সঙ্গে আমার কোনো দিন দ্বন্দ্ব ছিল না।’

ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক তারিক সাঈদ ঢাকা টাইমসকে বলেন, ‘ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা জন্য কেন্দ্রীয় কমিটি আমাদের নির্দেশনা দিয়েছে। কমিটি গঠন করার জন্য আমরা কাজ করছি। আশা করি খুব দ্রুত কমিটি ঘোষণা করতে পারব।’

কমিটি কেমন হবে এই প্রশ্নের জবাবে তারিক সাঈদ বলেন, নতুন-পুরনোর সমন্বয়ে কমিটি করা হবে। তবে যাদের ইমেজ ভালো তারা কমিটিতে জায়গা পাবে।’

(ঢাকাটাইমস/ঢাকাটাইমস/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :