টুরিস্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি

বেনাপোল প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৭ মে ২০২৪, ১৯:৪৩

ভারতের পশ্চিমবঙ্গে লোকসভা নির্বাচনের কারণে টুরিস্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

শুক্রবার সন্ধ্যা ৬টার পর থেকেই এই নিষেধাজ্ঞা কার্যকর করা হচ্ছে। ভারতীয় ইমিগ্রেশন পুলিশের বরাত দিয়ে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ওসি আযহারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে আগামী সোমবার (২০ মে) ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত শুধু মাত্র মেডিকেল ও ভারতীয় পাসপোর্ট যাত্রীরা ভারত ভ্রমণে যেতে পারবে। ২১ মে থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার পর স্বাভাবিক হবে সব ধরনের যাত্রী পারাপার।

পশ্চিমবঙ্গ সরকারের জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা নির্বাচন অফিসার স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সমস্ত আন্তর্জাতিক রুটগুলো সিলগালা করা প্রয়োজন। ফলে ১৭ মে সন্ধ্যা থেকে ২০মে ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত সব ধরনের আমদানি রফতানি বন্ধসহ টুরিস্ট ভিসায় যাতায়াত বন্ধ করা হয়েছে। শুধু মাত্র মেডিকেল ভিসায় ভারত যাওয়া যাবে। ৩ দিন বন্ধ থাকবে ট্যুরিস্ট ভিসায় যাতায়াত।

বেনাপোল বন্দর পরিচালক রেজাউল করিম বলেন, লোকসভা নির্বাচনের কারণে ৩ দিন ট্যুরিস্ট ভিসায় ভারত ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে ট্যুরিস্ট, স্টুডেন্ট ও বিজনেস ভিসায় যাত্রী যাতায়াত বন্ধ থাকলেও জরুরি মেডিকেল ভিসায় ভারতে যেতে পারবে। অন্যদিকে অনুপ্রবেশ বন্ধ করতে সীমান্ত রক্ষী বিএসএফের টহল জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে অতিরিক্ত বিএসএফ। রাতে সীমান্তে কাউকে যেতে দেওয়া হচ্ছে না।

(ঢাকাটাইমস/১৭মে/প্রতিনিধি/পিএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :