আলজাজিরার সাংবাদিক শিরিনের হত্যার তদন্ত করবে না ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ মে ২০২২, ১৬:০৮

ইসরায়েলি সেনার ‍গুলিতে নিহত সাংবাদিক শিরিন আবু আকলেহের হত্যার সুষ্ঠুর তদন্তের বিষয়ে এখনও কোনো পদক্ষেপ গ্রহণ করেনি দেশটির সামরিক বাহিনী। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আলজাজিরা।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে ইসরায়েলের একটি সংবাদপত্র দেশটির পুলিশের অপরাধ তদন্ত বিভাগের বরাত দিয়ে জানায়, শিরিন হত্যার তদন্ত ইসরায়েলি সৈন্যদের সন্দেহভাজন হিসেবে বিবেচনা করবে এবং তা ইসরায়েলিদের মধ্যে বিভাজন তৈরি করবে।

গত সপ্তাহে ৫১ বছর বয়সী সাংবাদিক শিরিন আবু আকলেহ এক ইসরায়েলি সেনার গুলিতে নিহত হয়। শুরুতে নিজেদের সেনার গুলিতে নিহত হওয়ার ঘটনা অস্বীকার করে ইসরায়েল। পরে দেশটির প্রধানমন্ত্রী দ্রুত এ বিষয়ে একটি তদন্তের আশ্বাস দিয়েছিল।

কিন্তু এক সপ্তাহ পার হলেও দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে শিরিনের হত্যার তদন্তের বিষয়ে কোনো তদন্ত হয়নি।

ইসরায়েল সেনাবাহিনী শিরিনের হত্যার তদন্ত শুরু না করায় বিস্মিত হয়নি তার পরিবার।

এক বিবৃতিতে তার পরিবার জানায়, আমরা ইসরায়েলের কাছ থেকে এমনটিই আশা করেছিলাম। একারণে তদন্ত প্রক্রিয়ায় তাদের অংশগ্রহণ চায়নি। এ ঘটনায় যে সেনা জড়িত তার বিচার চাই।

‘‘আমরা বিশেষভাবে যুক্তরাষ্ট্রের নিকট দাবি জানাই-কারণ সে (শিরিন) একজন মার্কিন নাগরিক। আন্তর্জাতিক সম্প্রদায় একটি সঠিক এবং সুষ্ঠু তদন্ত পরিচালনা করবে। এবং এই ধরনের হত্যাকাণ্ড বন্ধ করবে।’’

শিরিন মার্কিন নাগরিক হলেও পূর্ব জেরুজালেমে বসবাস করত। মৃত্যুর আগে পশ্চিম তীর এবং গাজায় তিন দশকের বেশি সেখানে আলজাজিরার প্রতিনিধি হিসেবে সাংবাদিকতা করেছেন। সবশেষ দখলদার ইসরায়েলি সেনার একটি অভিযানের রিপোর্ট করতে গিয়েই এক ইসরায়েলি সেনার গুলিতে প্রাণ হারান শিরিন।

(ঢাকাটাইমস/২০মে/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :