সাহিত্য পুরস্কার পেলেন ড. মুহম্মদ মাহবুব আলী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জুন ২০২২, ১৮:১৯

সাহিত্য পুরস্কার পেলেন অর্থনীতিবিদ ও গবেষক ড. মুহম্মদ মাহবুব আলী। ‘মুক্তিযুদ্ধের গল্প’ প্রকাশনার জন্য এ পুরস্কার পেয়েছেন তিনি।

পদ্মা সেতু বাস্তবায়ন কমিটির সভাপতি এবং শরীয়তপুর জেলা পরিষদের প্রশাসক মো. ছাবেদুর রহমান খোকা শিকদারের আয়োজনে শনিবার ড. মুহম্মদ মাহবুব আলীর হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান ঢাকা স্কুল অব ইকনোমিকসের সহকারী অধ্যাপক রেহানা পারভীন, সহকারী অধ্যাপক সারা তাসনিম, প্রভাষক শামিম আহমেদ, বেসিক ব্যাংকের পরিচালক রাজিব পারভেজ, প্রাইম বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ড মেম্বার ড. এস এম সাব্বির, পাগড় উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান খান মোহাম্মদ ইয়াকুব আলী, দৈনিক পত্রিকা গ্লোবাল ন্যাশনের সম্পাদক ও প্রকাশক মো. মাহবুব রহমান।

অর্থনীতিবীদ ড. মুহম্মদ মাহবুব আলী একজন কথা সাহিত্যিক ও ছড়াকারও। তিনি উপন্যাস, প্রবন্ধ ও শিশুতোষ গ্রন্থও লিখেছেন। এছাড়াও একটি কাব্যগ্রন্থও আছে তার।

ড. মুহম্মদ মাহবুব আলীর গ্রন্থসমূহের মধ্যে উল্লেখযোগ্য হলো—বঙ্গবন্ধু থেকে অবিসংবাদিত নেত্রী শেখ হাসিনা (প্রবন্ধগ্রন্থ), রাজনীতির উদ্যোক্তা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (প্রবন্ধগ্রন্থ), একযুগ পর মৌসুমী (নাট্যগ্রন্থ), মায়াবতী মেয়ে (উপন্যাস), হারায়ে খুঁজি তারে (উপন্যাস), সন্ধ্যার এ আবিরে (গল্পগ্রন্থ), ছোটদের গল্প গাঁথা (শিশুতোষ গ্রন্থ), সংগ্রাম মুখর জীবন (উপন্যাস), আন্দোলিত হৃদয়ে (কাব্যগ্রন্থ) প্রমুখ।

এছাড়াও আন্তর্জাতিক পরিমণ্ডলে ব্লাইন্ড পিয়ার রিভিউড জার্নালে লেখকের দেড়শ’রও বেশি লেখা প্রকাশিত হয়েছে।

(ঢাকাটাইমস/১৩জুন/ইএস)

সংবাদটি শেয়ার করুন

ভাষা ও সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :