পদ্মা সেতুতে ইলেকট্রনিকস টোল কালেকশন বুথ, দাঁড়াতে হবে মাত্র ৩ সেকেন্ড

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ জুন ২০২২, ১৪:১৭ | প্রকাশিত : ২৪ জুন ২০২২, ১৪:০৭

পদ্মা সেতুতে মাত্র তিন সেকেন্ডে দেওয়া যাবে টোল। শনিবার উদ্বোধন হতে যাওয়া এ সেতুতে রয়েছে অত্যাধুনিক প্রযুক্তির সব ব্যবহার, রয়েছে অত্যাধুনিক প্রযুক্তির টোল আদায়ের বুথ। ফলে পারাপারের অপেক্ষায় টোল প্রদানে থাকতে হবেনা অপেক্ষায়।

শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করবেন। পরদিন ভোরেই খুলে দেওয়া হবে সেতুটি। রবিবার ভোর ৬টা থেকে সরকার নির্ধারিত টোল দিয়ে সেতুতে যানবাহন চলাচল করতে পারবে। আর এই টোল আদায়ে সেতু এলাকায় বসানো হয়েছে আধুনিক ইলেকট্রনিকস টোল কালেকশন (ইটিসি) বুথ। এর মাধ্যমে চলমান গাড়ি থেকে মাত্র তিন সেকেন্ডে স্বয়ংক্রিয়ভাবে টোল আদায় করা যাবে বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ।

সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, স্বয়ংক্রিয় পদ্ধতিতে টোল পরিশোধের জন্য যানবাহনের উইন্ড শিল্ডে বিশেষ রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) কার্ড লাগাতে হবে। ফাস্ট ট্র্যাকের মাধ্যমে এই প্রি-পেইড কার্ড থেকে স্বয়ংক্রিয়ভাবে টোল কেটে নেবে ইটিসি বুথ।

এদিকে পদ্মা সেতুর দুই প্রান্তের টোল প্লাজায় সাতটি করে মোট ১৪টি গেট রয়েছে। তবে সেতুর দুই প্রান্তে প্রথম পর্যায়ে দুটি গেটে বসানো হবে ইটিসি বুথ। এছাড়া আগামী ছয় মাসের মধ্যে পর্যায়ক্রমে দুই প্রান্তের অন্য ১২টি গেটেও স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু করা হবে বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ।

(ঢাকাটাইমস/২৪জুন/কেআর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :