কড়া নিরাপত্তায় হস্তান্তরের ২৫ বছর উদযাপন করছে হংকং

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুলাই ২০২২, ১১:২৮
ছবি-বিবিসি অনলাইন

চীনের প্রেসিডেন্ট শি জিংপিং এর উপস্থিতিতে কঠোর নিরাপত্তার মধ্যে ব্রিটিশদের থেকে হস্তান্তরের ২৫ বছর পূর্তি উদযাপন করছে হংকং। এই উপলক্ষে ২০২০ সালের পর এই প্রথম চীনের মূল ভূখন্ডের বাইরে আসলেন শি জিন পিং। খবর বিবিসির।

১৯৯৭ সালের ১ জুলাই ব্রিটেনের অধীন থেকে হংকংয়ের মালিকানা চীনের কাছে হস্তান্তর করা হয়। সেই থেকে প্রতি বছর ১ জুলাইয়ে হংকং হস্তান্তর দিবস পালন করা হয়।

অনুষ্ঠানে হংকংয়ের নতুন প্রধান নির্বাহী হিসেবে শপথ নিতে যাচ্ছেন সাবেক পুলিশ প্রধান জন লি। শি জিন পিং এর উপস্থিতিতে শপথ গ্রহণ করবেন তিনি।

মূলত ক্যারি ল্যামের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন লি। ল্যাম ছিলেন বিতর্কিত নেতা, যার শাসনে গণতন্ত্রপন্থিরা ব্যাপক আন্দোলন করেন এবং এ সময়ে এখানে বেড়েছে চীনের প্রভাব।

অনুষ্ঠানে শি জিনপিং বলেন, ‘এক দেশ দুই ব্যবস্থা’ মডেলটি শহরটিকে রক্ষা করতে কাজ করেছে এবং এটি দীর্ঘমেয়াদে চালিয়ে যেতে হবে।

‘এক দেশ দুই ব্যবস্থা’ এর অধীনে, হংকংকে এমনভাবে শাসিত করার কথা যা এটিকে উচ্চ মাত্রার স্বায়ত্তশাসন দিবে এবং বাক ও সমাবেশের স্বাধীনতা রক্ষা করবে এবং মূল ভূখণ্ড চীনে পাওয়া যায় না এমন অন্যান্য অধিকার প্রদান করবে।

তবে সাম্প্রতিক বছরগুলিতে হংকংয়ের নিয়ন্ত্রণ বৃদ্ধি এবং বাকস্বাধীনতা ও ভিন্নমতকে দমন করে এ জাতীয় আইন ও সংস্কার প্রণয়নের জন্য সমালোচনার মুখে পড়েছে চীন। চীনের বিরুদ্ধে যুক্তরাজ্যের অভিযোগ, বেইজিং তার প্রতিশ্রুতি পালনে ব্যর্থ হচ্ছে।

(ঢাকাটাইমস/১জুলাই/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :