করপোরেট গভর্ন্যান্সের নিশ্চিতে বিএসইসি বদ্ধপরিকর: বিএসইসি কমিশনার

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০২২, ২০:১৯

পুঁজিবাজারে করপোরেট গভর্ন্যান্স নিশ্চিতে বিএসইসি বদ্ধপরিকর বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. মিজানুর রহমান। ১৫ বছর ধরে এ বিষয়ে তারা কাজ করে চলেছেন। বিএসইসি প্রণীত করপোরেট গভর্ন্যান্স কোড একটি যুগান্তকারী মাইলফলক।

বৃহস্পতিবার বিএসইসি ও চট্টগ্রাম স্ট এক্সচেঞ্জের (সিএসই) যৌথ আয়োজনে অনুষ্ঠিত করপোরেট গভর্ন্যান্স সম্মেলনে তিনি এ কথা বলেন।

কমিশনার ড. মিজানুর রহমান বলেন, বেশিরভাগ তালিকাভুক্ত কোম্পানিতে দেখা যায়, খুবই স্বল্পসংখ্যক শেয়ারহোল্ডার (স্পন্সর শেয়ারহোল্ডার) কোম্পানির আর্থিক বিষয় নিয়ন্ত্রণ করেন। কোম্পানির বেশিরভাগ শেয়ারের ধারকরা এর নিয়ন্ত্রণের বাইরে।

তিনি বলেন, বিএসইসি কোম্পানির মালিকানা ও ব্যবস্থাপনাকে আলাদা করার লক্ষ্যে কাজ করছে। তাতে কোম্পানিগুলোতে সুশাসন বাড়বে। বাড়বে স্বচ্ছতা।

সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিমের সভাপতিত্বে এই অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসির নির্বাহী পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান।

উদ্বোধনী অধিবেশনে স্বাগত বক্তব্য রাখেন সিএসইর পরিচালক মেজর (অবঃ) এমদাদুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে মিজানুর রহমান কর্পোরেট গভর্নেন্স ক্রাইসিস, কর্পোরেট ম্যানেজমেন্ট ও শেয়ারহোল্ডারদের মধ্যকার দ্বন্দ্ব বিষয়ে বক্তব্য রাখেন।

এসময় তিনি বলেন, বিএসইসি সব ইস্যুয়ারের কার্যক্রমও পর্যবেক্ষণ করে। কর্পোরেট ক্রাইসিস হ্রাসকরণে বিএসইসি ১৫ বছর ধরে কাজ করছে। কোম্পানির বোর্ড, বোর্ড কমিটি এবং ইনভেস্টরদের মধ্যকার জবাবদিহিতা নিশ্চিত করার দায়িত্ব পালন এবং নিরীক্ষক নিয়োগের বিষয়ও তদারক করে বিএসইসি।

মিজানুর রহমান বলেন, ‘আজকের সম্মেলনের উদ্দেশ্য কর্পোরেট গভর্নেন্স সম্পর্কে মাইন্ড সেট, কর্পোরেট কালচার ও এনভায়রনমেন্ট নির্ধারণ এবং সেই অনুসারে জবাবদিহিতা নিশ্চিত করা।’ এই বিষয়টি তিনি সবিস্তারে সচিত্র উপস্থাপন করেন।

তিনি আরও বলেন, ‘কর্পোরেট গভর্নেন্স কোম্পানির গুরুত্ব বাড়ায় এবং এর সঙ্গে নতুন মূল্য যুক্ত করে। সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নের প্রক্রিয়াই কর্পোরেট গভর্নেন্স যাতে আইনি বিধিমালা সন্নিবেশিত থাকে এবং যা স্বচ্ছতা, জবাবদিহিতা ও বিনিয়োগকারীদের স্বার্থকে গুরুত্ব দেয়।’

সিএসই চেয়ারম্যান বলেন, ‘কর্পোরেট গভর্নেন্স হলো একটি কোম্পানিকে পরিচালনা করতে ব্যবহৃত নিয়ম, অনুশীলন এবং প্রক্রিয়াগুলির কাঠামো। একটি কোম্পানির পরিচালনা পর্ষদ হলো কর্পোরেট গভর্নেন্সকে প্রভাবিত করার প্রাথমিক শক্তি। ভালো কর্পোরেট গভর্নেন্স স্বচ্ছ নিয়ম ও নিয়ন্ত্রণ তৈরি করে, নেতৃত্বকে নির্দেশনা প্রদান করে এবং শেয়ারহোল্ডার, পরিচালক, ব্যবস্থাপনা এবং কর্মচারীদের স্বার্থকে শৃঙ্খলাবদ্ধ করে। এটি বিনিয়োগকারীদের আস্থা তৈরি করতে সহায়তা করে।

তিনি বলেন, কর্পোরেট সুশাসন বিনিয়োগকারী এবং স্টেকহোল্ডারদেরকে একটি কোম্পানির দিকনির্দেশনা এবং ব্যবসায়িক সততা সম্পর্কে পরিষ্কার ধারণা প্রদান করতে পারে। এটি দীর্ঘমেয়াদী আর্থিক কার্যকারিতা নিশ্চিত করার মাধ্যমে উপযুক্ত রিটার্ন পেতে সহায়তা করে। ভালো কর্পোরেট গভর্নেন্স শেয়ারের দাম বৃদ্ধিতেও সহায়তা করতে পারে। এটি আর্থিক ক্ষতি, অপচয়, ঝুঁকি এবং দুর্নীতির সম্ভাবনা কমাতে পারে। এটি স্থায়িত্ব এবং দীর্ঘমেয়াদী সাফল্যের জন্য একটি গেম প্ল্যান।”

উদ্বোধনী পর্বের শেষে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মো. গোলাম ফারুক ভোট অব থ্যাংকস্ প্রদান করেন।

উপস্থাপনা ও আলোচনার ১ম পর্বে ‘দ্য রোল অব কর্পোরেট বোর্ড অ্যান্ড বোর্ড কমিটিজ’ বিষয়ে বিএসইসির কমিশনার ড. মিজানুর রহমান এবং ‘অডিটিং অফ ফিন্যান্সিয়াল স্টেটম্যান্স অ্যান্ড অডিট অপিনিয়ন’ প্রসঙ্গে রহমান রহমান হক (কেপিএমজি ইন বাংলাদেশ)-এর পার্টনার মেহেদী হাসান এফসিএ সচিত্র উপস্থাপনাযোগে বিস্তারিত আলোচনা করেন।

উপস্থাপনা ও আলোচনার ২য় পর্বে ‘কর্পোরেট গভর্নেন্স অডিট’ প্রসঙ্গে আখতার মতিন চৌধুরী এফসিএ, এফসিএস এবং ‘রিলেটেড পার্টি ট্রানজেকশনস্ অ্যান্ড ডিসক্লোজারস্’ বিষয়ে হোদা ভাসি চৌধুরী অ্যান্ড কোং-এর পার্টনার সাব্বির আহমেদ এফসিএ সচিত্র উপস্থাপনা সহকারে বিস্তারিত আলোচনা করেন।

(ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এফবিএইচআরও অ্যাওয়ার্ড পেল গ্রীন এইচ আর প্রফেশনালস বাংলাদেশ

৩৫০ ডিলার নিয়ে নাবিল গ্রুপের পার্টনারস্ মিট অনুষ্ঠিত

বাংলাদেশ পোশাক খাতে নতুন রাষ্ট্র থেকে অর্ডার পেয়েছে

ব্যাংক এশিয়ার ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রক্তদান কর্মসূচি

‘কভিড-১৯ হিরো অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড’ পেল প্রাইম এক্সচেঞ্জ

আমনের দাম বেড়েছে মণপ্রতি ৩০০ টাকা, চাষির মুখে খুশির ঝিলিক

সাশ্রয়ী মূল্যের বীমা সেবা নিশ্চিত করাই মূল লক্ষ্য গার্ডিয়ান লাইফের

আইসিসিবির সিরামিক মেলায় ৪ ব্র্যান্ডের পসরা সাজালো এক্স সিরামিকস গ্রুপ

ভরা মৌসুমেও সবজির চড়া দামে হতাশ ক্রেতারা

বাংলাদেশের সবচেয়ে শক্তিশালী ব্যাংকের স্বীকৃতি পেল ইসলামী ব্যাংক

এই বিভাগের সব খবর

শিরোনাম :