ট্রাম্পের বিরুদ্ধে ধর্ষণ মামলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০২২, ১৯:৪৫

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বৃহস্পতিবার দ্বিতীয়বারের মতো মানহানির মামলা করেছেন মার্কিন লেখিকা জিন ক্যারল। তার অভিযোগ, ১৯৯০ এর দশকে নিউইয়র্ক রাজ্যের একটি দোকানের ড্রেসিংরুমে ট্রাম্প তাকে ধর্ষণ করেছিলেন। এর আগেও এমন অভিযোগ আনেন লেখিকা তবে ট্রাম্প তা অস্বীকার করেন।

রয়টার্সের খবরে বলা হয়, ক্যারল (৭৮) নিউ ইয়র্কের অ্যাডাল্ট সারভাইভারস অ্যাক্টের অধীনে ব্যাটারি দাবি নিয়ে এসেছেন। এটি একটি নতুন আইন যা যৌন নিপীড়নের শিকারদের তাদের অভিযুক্ত অপব্যবহারের বিরুদ্ধে মামলা করার জন্য এক বছরের উইন্ডো দেয়, এমনকি যদি অপব্যবহার অনেক আগে ঘটে থাকে এবং সীমাবদ্ধতার আইনের মেয়াদ শেষ হয়ে যায় তাও।

বৃহস্পতিবার থ্যাঙ্কসগিভিং ডে ছিল প্রথম দিন যেখানে অভিযুক্তরা মামলা করতে পারে। তবে ট্রাম্প ক্যারলকে ধর্ষণ করেছেন বা তাকে চেনেন এ বিষয় সম্পূর্ণ অস্বীকার করেছেন। ২০১৯ সালের জুনে প্রথমবার ট্রাস্পের বিরুদ্ধে এ বিষয়ে মানহানির মামলা করা হয়।

যৌন হয়রানির ক্ষেত্রে সেই সীমাবদ্ধতা দূর করতেই এই নতুন আইন বানানো হয়। আইন কার্যকর হওয়ার পর, নিউইয়র্কে যৌন নিপীড়নের মামলা করার জন্য ভিকটিমদের এক বছর সময় দেওয়া হবে। ফলস্বরূপ, ১৮ বছরের বেশি বয়সী যে কেউ অতীতে যৌন হয়রানির মামলা দায়ের করতে পারে। সেই সুযোগটাই নিলেন জিন ক্যারল।

তিনি তার ট্রুথ সোশ্যাল অ্যাকাউন্টে ১২ অক্টোবরের একটি পোস্টে অস্বীকারের পুনরাবৃত্তি করে ক্যারলের দাবিকে ‘প্রতারণা’ এবং ‘মিথ্যা’ বলে অভিহিত করেছেন। এরপরেই মানহানির বিষয়ে নতুন মামলা করার প্ররোচনা পান ক্যারল।

উভয় পক্ষই ট্রাম্পের যুক্তিকে সম্বোধন করে আপিল আদালতের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছে যে তিনি ক্যারলের প্রথম মামলা থেকে আইনত অনাক্রম্য ছিলেন কারণ তিনি রাষ্ট্রপতি হিসেবে তার ক্ষমতায় কথা বলেছিলেন।

ক্যারল মূলত মার্কিন একটি পত্রিকার সম্পাদকীয় পাতায় নিয়মিত লিখতেন। সাম্প্রতিক এক বইতে তিনি লেখেন, ১৯৯০ সালে নিউইয়র্কের একটি ডিপার্টমেন্টাল স্টোরের মহিলাদের ড্রেসিংরুমে তৎকালীন শিল্পপতি ট্রাম্প তাকে ধর্ষণ করেন।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

আদানি একা নন, দুর্নীতিতে স্ত্রী-দুই ভাই-বেয়াইসহ আত্মীয়রা, বলছে হিনডেনবার্গ

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের মৃত্যু

দাবানলে জ্বলছে চিলির বনাঞ্চল, ২৩ জনের প্রাণহানি

যুদ্ধবিমান দিয়ে চীনা বেলুন ধ্বংস করল যুক্তরাষ্ট্র

সহসাই ইইউর সদস্য হতে পারছে না ইউক্রেন

ধর্ম অবমাননাকর আর্টিকেল না সরানোয় উইকিপিডিয়া বন্ধ করলো পাকিস্তান

পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর অভিযান, আহত ১৩ ফিলিস্তিনি

চীনকে কলঙ্কিত করার জন্য বেলুনের ঘটনাকে কাজে লাগাচ্ছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের পর এবার লাতিন আমেরিকায় দেখা গেছে চীনের গুপ্তচর বেলুন: পেন্টাগন

রাশিয়া থেকে জব্দ করা অর্থ ইউক্রেনকে দিতে যুক্তরাষ্ট্রের অনুমতি

এই বিভাগের সব খবর

শিরোনাম :