রাশিয়া ২৪ ফেব্রুয়ারির মধ্যে বড় হামলা শুরু করতে পারে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:২২ | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৫৫

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন, রাশিয়া একটি নতুন করে বড় আক্রমণের প্রস্তুতি নিচ্ছে এবং এটি ২৪ ফেব্রুয়ারির মধ্যে শুরু হতে পারে বলে সতর্ক করেন তিনি।

ওলেক্সি রেজনিকভ বলেন, ‘মস্কো হাজার হাজার সৈন্য সংগ্রহ করেছে এবং গত বছরের প্রাথমিক আক্রমণের বার্ষিকী উপলক্ষে কিছু চেষ্টা করতে পারে।’

আক্রমণটি ২৩ ফেব্রুয়ারি রাশিয়ার ডিফেন্ডার অফ ফাদারল্যান্ড দিবসকেও চিহ্নিত করবে, যা সেনাবাহিনী উদযাপন করে। খবর বিবিসির।

এদিকে ক্রামতোর্স্ক শহরে হামলায় তিনজন নিহত হয়েছে।

প্রাদেশিক গভর্নর বলেছেন, একটি রাশিয়ান ক্ষেপণাস্ত্র একটি আবাসিক ভবনে আঘাত করার পরে দোনেৎস্ক অঞ্চলের শহরে আরও আটজন আহত হয়েছে।

উদ্ধারকারীরা ধ্বংসস্তূপের মধ্যে দিয়ে চিরুনি তল্লাাশি শুরু করায় নিহতের সংখ্যা বাড়বে বলে আশা করা হচ্ছে।

‘রাশিয়ান সন্ত্রাসবাদ বন্ধ করার একমাত্র উপায় হল একে ট্যাঙ্ক দ্বারা, ফাইটার জেট দূরপাল্লার মিসাইল দ্বারা পরাজিত করা,’ হামলা সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় লিখেছেন জেলেনস্কি।

জার্মানি, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য তাদের ট্যাঙ্ক পাঠাতে সম্মত হওয়ার পরে ইউক্রেন সম্প্রতি বিমান হামলা থেকে নিজেকে রক্ষা করার জন্য যুদ্ধবিমানগুলির জন্য নতুন করে আহ্বান জানিয়েছে।

রেজনিকভ বলেছেন, সম্ভাব্য আক্রমণের জন্য মস্কো প্রায় ৫ লাখ সেনা মোতায়েন করেছে।

সেপ্টেম্বরে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন প্রায় ৩ লাখ সৈন্যের একটি সংযোজন ঘোষণা করেছিলেন। তিনি বলেছিলেন যে দেশের ‘আঞ্চলিক অখণ্ডতা’ নিশ্চিত করার জন্য এটি প্রয়োজনীয়।

কিন্তু রেজনিকভ বলেছেন, ইউক্রেনে নিয়োগ ও মোতায়েন করা প্রকৃত সংখ্যা অনেক বেশি হতে পারে।

‘আনুষ্ঠানিকভাবে তারা ৩ লাখ ঘোষণা করেছে, কিন্তু যখন আমরা সীমান্তে সৈন্য দেখি, আমাদের মূল্যায়ন অনুসারে এটি অনেক বেশি,’ ফরাসি বিএফএম নেটওয়ার্ককে বলেন ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী। তবে এই সংখ্যা স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বিবিসি।

পূর্ব ডনবাস অঞ্চলে কিছু প্রচণ্ড লড়াই সত্ত্বেও ইউক্রেন দক্ষিণাঞ্চলীয় শহর খেরসন পুনরুদ্ধার করার পর থেকে সাম্প্রতিক মাসগুলিতে যুদ্ধ একটি অচলাবস্থার মধ্যে প্রবেশ করেছে।

সোলেদার শহরের রাশিয়ান দখল ব্যতীত কোনো পক্ষই বড় আঞ্চলিক অগ্রগতি করেনি।

তবে একটি রাশিয়ান সিরিজ আক্রমণ এবং একটি ইউক্রেনীয় পাল্টা আক্রমণ দীর্ঘকাল ধরে সম্ভাব্য বলে মনে করা হচ্ছে। যুক্তরাষ্ট্র ভিত্তিক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার (আএসডব্লিউ) সম্প্রতি বলেছে যে মস্কো, একটি সিদ্ধান্তমূলক পদক্ষেপ নিতে এবং পূর্বে একটি বড় আক্রমণ শুরু করতে পারে।

রেজনিকভ বলেছেন, ইউক্রেনের কমান্ডাররা রাশিয়ান অগ্রগতির গুজব সামনে রেখে সৈন্যদের স্থিতিশীল করতে এবং পাল্টা আক্রমণের জন্য প্রস্তুত করার চেষ্টা করবে।

তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি যে ২০২৩ সাল সামরিক বিজয়ের বছর হতে পারে। ইউক্রেনের বাহিনী সাম্প্রতিক মাসগুলিতে অর্জন করেছে। উদ্যোগ হারাতে পারে না।

প্রতিরক্ষা মন্ত্রী অতিরিক্ত এমজি-২০০ এয়ার ডিফেন্স রাডার কেনার জন্য একটি চুক্তি করতে ফ্রান্সে ছিলেন, যা উল্লেখযোগ্যভাবে উইংড এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও বিভিন্ন ধরনের ড্রোনসহ বিমান লক্ষ্যবস্তু শনাক্ত করতে সশস্ত্র বাহিনীর সক্ষমতা বৃদ্ধি করবে বলে মন্ত্যব করেন তিনি।

রেজনিকভের মন্তব্য এমন সময়ে এসেছে যখন ইউক্রেনের গোয়েন্দারা অভিযোগ করেছে যে প্রেসিডেন্ট পুতিন তার বাহিনীকে বসন্ত শেষের আগে ডনবাস দখল করার নির্দেশ দিয়েছেন।

কিন্তু সোমবার ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ সতর্ক করে দিয়েছিলেন যে পুতিন তার সামরিক লক্ষ্য ইউক্রেনের পূর্বাঞ্চল দখলে সীমাবদ্ধ রেখেছেন- এমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

‘তারা সক্রিয়ভাবে নতুন অস্ত্র, আরও গোলাবারুদ অর্জন করছে, তাদের নিজস্ব উৎপাদন বাড়াচ্ছে, কিন্তু ইরান এবং উত্তর কোরিয়ার মতো অন্যান্য স্বৈরাচারী রাষ্ট্র থেকে আরও অস্ত্র অর্জন করছে,’ স্টলটেনবার্গ বলেন।

‘এবং সর্বোপরি, আমরা এমন কোনো লক্ষণ দেখিনি যে পুতিন প্রতিবেশীকে নিয়ন্ত্রণ করা, ইউক্রেনকে নিয়ন্ত্রণ করার এই আক্রমণের সামগ্রিক লক্ষ্য পরিবর্তন করেছেন। সুতরাং যতক্ষণ পর্যন্ত এটি থাকবে, আমাদের প্রস্তুত থাকতে হবে।

এদিকে, ইউক্রেনের উপ-প্রতিরক্ষা মন্ত্রী হান্না মালিয়ার বলেছেন, ডনবাস অঞ্চলে তীব্র লড়াই চলছে, যেখানে রাশিয়ান বাহিনী এবং ওয়াগনার গ্রুপের ভাড়াটেরা বাখমুত শহর দখলের চেষ্টা করছে।

তিনি বলেন, মস্কোর সৈন্যরাও সাবেক রাশিয়ান লজিস্টিক হাব লিম্যানকে দখল করার চেষ্টা করছে, যা ইউক্রেনীয় সেনারা অক্টোবরে পুনরুদ্ধার করেছিল।

‘রাশিয়ান সৈন্যরা সক্রিয়ভাবে দোনেতস্ক এবং লুহানস্ক অঞ্চলের সীমান্তে পৌঁছানোর চেষ্টা করছে,’ তিনি টেলিগ্রাম মেসেজিং অ্যাপে লিখেছেন। বলেছেন, আমাদের সৈন্যরা ইউক্রেনের প্রতিটি সেন্টিমিটার ভূমি রক্ষা করে।’

বুধবার রাতে বক্তৃতায়, জেলেনস্কি সতর্ক করেছিলেন যে সংঘাতের প্রথম সারিতে পরিস্থিতি তার বাহিনীকে পরীক্ষা করছে।

‘আমাদের দেশের পূর্ব দিকে দখলদারদের আক্রমণাত্মক কর্মকাণ্ডের একটি নির্দিষ্ট বৃদ্ধি রয়েছে,’ জেলেনস্কি বলেন। ‘পরিস্থিতি আরও গুরুতর হয়ে উঠছে।’ যোগ করেন তিনি।

ওয়াগনার গ্রুপ দাবি করেছে যে এটি রাশিয়ার সাম্প্রতিক অগ্রগতির সাথে ব্যাপকভাবে জড়িত ছিল। নরওয়েতে পালিয়ে আসা একজন প্রাক্তন কমান্ডার রয়টার্সকে বলেছেন যে তিনি এই গ্রুপের পক্ষে লড়াই করার জন্য ইউক্রেনে নেওয়া রাশিয়ান বন্দীদের হত্যা ও দুর্ব্যবহার প্রত্যক্ষ করেছেন।

আন্দ্রেই মেদভেদেভ একটি অপ্রমাণিত দাবি করেছেন যে চার মাসে তিনি ওয়াগনারের সঙ্গে ছিলেন। তিনি দুজন লোককে দেখেছিলেন যারা গুলিবিদ্ধ হয়ে লড়াই করতে চাননি।

মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিল অনুসারে ইউক্রেনে প্রায় ৮০ শতাংশ ওয়াগনার কর্মীকে কারাগার থেকে আনা হয়েছে।

(ঢাকাটাইমস/০২ফেব্রুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

বুথিডং শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো আরাকান আর্মি

এবার কোভ্যাক্সিনেও পার্শ্বপ্রতিক্রিয়া! যেসব উপসর্গ দেখা দিচ্ছে

ইসরায়েলের সঙ্গে দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস: আল-কাসাম ব্রিগেড

আফগানিস্তানে তিন স্প্যানিশ পর্যটককে গুলি করে হত্যা 

চলন্ত বাসে আগুন, ঘুমের মধ্যেই পুড়ে ৯ জনের মৃত্যু

‘পানির উৎস নিয়ে বিরোধ’ বিশ্বজুড়ে সংঘাত সৃষ্টি করছে: এরদোয়ান 

এই বিভাগের সব খবর

শিরোনাম :