আফগানিস্তানে তিন স্প্যানিশ পর্যটককে গুলি করে হত্যা 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ মে ২০২৪, ১৫:০২

আফগানিস্তানের মধ্য বামিয়ান প্রদেশে বন্দুকধারীদের হামলায় তিন স্প্যানিশ পর্যটক নিহত এবং অন্তত একজন স্প্যানিশ আহত হয়েছে বলে জানিয়েছে স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্প্যানিশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, কনস্যুলার ইমার্জেন্সি ইউনিট সম্পূর্ণভাবে সক্রিয় করা হয়েছে এবং ক্ষতিগ্রস্ত ও তাদের পরিবারকে সহায়তা করা হচ্ছে।

স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ সামাজিক বার্তা প্ল্যাটফর্ম এক্স-এ লিখেছেন যে তিনি ‘আফগানিস্তানে স্প্যানিশ পর্যটকদের হত্যার খবরে আমি হতবাক’।

এর আগে শুক্রবার তালেবান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল মতিন কানি বলেছিলেন, বন্দুক হামলায় তিন বিদেশি পর্যটক এবং একজন আফগান নাগরিক নিহত হয়েছেন।

তিনি আরও বলেন, হামলায় চার বিদেশি নাগরিক ও তিনজন আফগান আহত হয়। এ ঘটনায় জড়িত সন্দেহে চারজনকে আটক করা হয়েছে বলেও জানান তালেবানের এই কর্মকর্তা।

তবে কী কারণে এই হামলা হয়েছে তাৎক্ষণিকভাবে কিছু জানাতে পারেনি তলেবান কতৃপক্ষ।

উল্লেখ্য, বামিয়ান ইউনেস্কো স্বীকৃত একটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থান, যেখানে দুটি দৈত্যাকার বুদ্ধ মূর্তির অবশিষ্টাংশের রয়েছে। ২০০১ সালে তাদের পূর্ববর্তী শাসনের সময় তালেবানরা মূর্তিগুলোকে ভেঙে দিয়েছিল। তবে ২০২১ সালে আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকে তালেবানরা দেশটিতে পর্যটকদের ভ্রমণে উৎসাহিত করতে ওই এলাকায় নিরাপত্তা জোরদার এবং বুদ্ধ মূর্তিগুলো দেখার জন্য টিকিট বিক্রি শুরু করে।

(ঢাকাটাইমস/১৮মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :