বুথিডং শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো আরাকান আর্মি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ মে ২০২৪, ২৩:৫০
শহরের প্রধান নির্দেশন ফটকে আরাকান আর্মির সৈন্যরা

মিয়ানমারের রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলীয় টাউনশিপ ‘বুথিডং শহর’ দখলে নিয়েছে আরাকান আর্মি (এএ)।

শনিবার জান্তা সরকারের কৌশলগত সামরিক কমান্ডের পতনের মধ্য দিয়ে বুথিডাং টাউনশিপের সম্পূর্ণ নিয়ন্ত্রণ তাদের হাতে আসে।

আরাকান আর্মি বলছে, এদিন তারা লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন ২৩৪, ৩৪৫, ও ৩৫২ এবং আর্টিলারি ব্যাটালিয়ন ২৭৮, একটি লজিস্টিক ও ইঞ্জিনিয়ারিং ব্যাটালিয়নসহ বুথিডং টাউনশিপের অবশিষ্ট জান্তা দুর্গগুলো দখল করেছে। ফলে উত্তর রাখাইনের গুরুত্বপূর্ণ শহর বুথিডং পুরোপুরি আরাকান আর্মির নিয়ন্ত্রণে এলো।

এএ জানায়, এ নিয়ে তারা চলতি সপ্তাহে টাউনশিপের চারটি লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন, সদর দফতর এবং দুটি সীমান্ত রক্ষী ঘাঁটি দখল করেছে।

গত ২ মে টাউনশিপের অপারেশন কমান্ড ১৫ দখল করে এএ। ওইদিন জান্তা ডেপুটি কমান্ডার এবং তাদের পরিবারের সদস্যদেরসহ শত শত সৈন্যকে বন্দী করে আরাকান আর্মি।

এছাড়া ৩ মে লাইট ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন ৫১১ ও জান্তা বাহিনীর হেডকোয়ার্টার দখল করে এএ।

এদিকে থান্ডওয়ে টাউনশিপে আরাকান আর্মি ও জান্তার মধ্যে লড়াই অব্যাহত রয়েছে। এএ বলেছে, তারা বেশ কয়েকটি কমান্ড সেন্টারসহ এ পর্যন্ত প্রায় ১৮০টি জান্তা ঘাঁটি এবং রাখাইন রাজ্যের ১৭টি টাউনশিপের মধ্যে সাতটি, অন্য তিনটি শহর এবং প্রতিবেশী দক্ষিণ চিন রাজ্যের পুরো পালেতওয়া টাউনশিপ গত বছরের নভেম্বর থেকে দখল করেছে।

এদিকে বৃহস্পতিবার কাচিন রাজ্যের তানাই টাউনশিপের সোনা এবং অ্যাম্বার (অলংকারে ব্যবহৃত একধরনের দামি পাথর বা পাথরের হলুদাভ রং) সমৃদ্ধ একটি এলাকা দখল করেছে কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি (কেআইএ) এবং মিত্র বিদ্রোহী বাহিনী।

স্বর্ণ ও অ্যাম্বার সমৃদ্ধ খনিজ এলাকাটি প্রাকৃতিক এই সম্পদের কারণে জান্তা সরকারের কৌশলগত গুরুত্বপূর্ণ ঘাঁটি ছিল। কেআইএ জানিয়েছে, ছয় দিনের হামলার পর বৃহস্পতিবার সকালে তারা এটি দখল নিতে পেরেছে।

(ঢাকাটাইমস/১৮মে/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :