পুতিন পরমাণু চুক্তি স্থগিত করায় ‘আরও বিপজ্জনক’ হবে বিশ্ব: ন্যাটো

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৪০

রাশিয়ার ‘নিউ স্টার্ট’ নামক দ্বিপাক্ষিক পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিতে অংশগ্রহণ স্থগিত করার সিদ্ধান্ত বিশ্বকে আরও বিপজ্জনক জায়গায় পরিণত করেছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সিদ্ধান্তের পর এমনটাই মন্তব্য করেছেন ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ।

তিনি মস্কোকে চুক্তির বিষয়টি পুনর্বিবেচনা করারও আহ্বান জানিয়েছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে যুদ্ধের বিষয়ে পশ্চিমাদের সতর্কবার্তা দেওয়ার এবং নিউ স্টার্ট চুক্তি স্থগিতের সিদ্ধান্ত ঘোষণা করার পর ব্রাসেলসে ন্যাটো সদর দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা এবং ইইউ পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেলের পাশে দাঁড়িয়ে স্টলটেনবার্গ সাংবাদিকদের বলেন, ‘আরও পারমাণবিক অস্ত্র এবং কম অস্ত্র নিয়ন্ত্রণ বিশ্বকে আরও বিপজ্জনক করে তোলে।’

পশ্চিমারা রাশিয়াকে ধ্বংস করার চেষ্টা করছে বলে পুতিনের অভিযোগের জবাবে স্টলটেনবার্গ বলেন, প্রায় এক বছর আগে মস্কো ইউক্রেনে আগ্রাসন শুরু করেছিল। প্রেসিডেন্ট পুতিনই এই সাম্রাজ্যিক বিজয়ের যুদ্ধ শুরু করেছিলেন... যেমন পুতিন আজ স্পষ্ট করেছেন, তিনি আরও যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছেন... পুতিনকে জিততে হবে না... এটা আমাদের নিজেদের নিরাপত্তা এবং সমগ্র বিশ্বের জন্য বিপজ্জনক হবে।’

তিনি আরও বলেন, ‘নিউ স্টার্ট প্রোগ্রামে অংশগ্রহণ স্থগিত করার সিদ্ধান্তের জন্য আমি দুঃখিত’।

মঙ্গলবার এথেন্সে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, রাশিয়ার সিদ্ধান্ত দায়িত্বজ্ঞানহীন এবং মস্কো আসলে কী করে তা দেখার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করবে।

রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে এখনও স্নায়ুযুদ্ধ থেকে অবশিষ্ট পারমাণবিক অস্ত্রের বিশাল অস্ত্রাগার রয়েছে। ২০১০ সালে সম্মত হওয়া ‘দ্য নিউ স্টার্ট’ চুক্তির মাধ্যমে এই সংখ্যা সীমিত করা হয়েছিল। চুক্তিটির মেয়াদ ২০২৬ সালে শেষ হওয়ার কথা রয়েছে।

পুতিন তার দেশের রাজনৈতিক ও সামরিক অভিজাতদের উপস্থিতিতে প্রদান করা ভাষণে বলেছেন, ‘আমি আজ ঘোষণা করতে বাধ্য হচ্ছি যে রাশিয়া কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তিতে তার অংশগ্রহণ স্থগিত করছে।’

রাশিয়ার নেতা বলেছিলেন যে ওয়াশিংটনের কিছু লোক পারমাণবিক পরীক্ষা পুনরায় শুরু করার বিষয়ে চিন্তাভাবনা করছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং পারমাণবিক কর্পোরেশনের প্রয়োজনে রাশিয়ান পারমাণবিক অস্ত্র পরীক্ষা করার জন্য প্রস্তুত হওয়া উচিত।

পুতিন বলেন, ‘অবশ্যই, আমরা প্রথমে এটি করব না। তবে মার্কিন যুক্তরাষ্ট্র যদি পরীক্ষা চালায়, তবে আমরা করব। কারও বিপজ্জনক বিভ্রম থাকা উচিত নয় যে বৈশ্বিক কৌশলগত সমতা ধ্বংস হতে পারে। এক সপ্তাহ আগে, আমি যুদ্ধের দায়িত্বে নতুন স্থল-ভিত্তিক কৌশলগত ব্যবস্থা স্থাপনের বিষয়ে একটি ডিক্রি স্বাক্ষর করেছি। তারা কি সেখানেও তাদের নাক গলাতে চলেছে, নাকি অন্য কিছু? এবং তারা কী মনে করে সবকিছু এত সহজ? কি, আমরা কি করতে যাচ্ছি? ওদের ওখানে সহজেই ঢুকতে দিব?’

নিউ স্টার্ট চুক্তি উভয় পক্ষকে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, সাবমেরিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মোতায়েন এবং ভারী বোমারু বিমানগুলিতে ১ হাজার ৫৫০টি ওয়ারহেডের মধ্যে সীমাবদ্ধ করে। উভয় পক্ষই ২০১৮ সালের মধ্যে কেন্দ্রীয় সীমা পূরণ করেছে।

পুতিন তার রাষ্ট্রীয় বার্ষিক বক্তৃতার সময় বছরব্যাপী যুদ্ধ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। এছাড়াও মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটকে চলমান সংঘাতে উস্কানি প্রদানের জন্য অভিযুক্ত করেছেন। তার মতে, বিশ্বব্যাপী সংঘাত বাধিয়ে মস্কোকে পরাজিত করার পাঁয়তারা করছে পশ্চিমারা।

স্নায়ুযুদ্ধের গভীরতার পর থেকে পশ্চিমের সঙ্গে সবচেয়ে বড় সংঘর্ষের সূত্রপাতকারী আক্রমণের আদেশ দেওয়ার পর থেকে প্রায় এক বছর ধরে কথা বলতে গিয়ে পুতিন বলেছিলেন যে রাশিয়া ইউক্রেনে ‘সামনের কাজগুলি ধারাবাহিকভাবে সমাধান করবে’।

দুপাশে চারটি রুশ তেরঙা পতাকা নিয়ে পুতিন বলেন, পশ্চিমারা আধুনিক ইতিহাসের সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞার মাধ্যমে রাশিয়াকে আঘাত করার পর রাশিয়া এশিয়ার দিকে ঝুঁকছে।

(ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :