জবিতে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া

জবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ মার্চ ২০২৩, ২০:৫০

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মহড়া অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ প্রাঙ্গনে এ মহড়া অনুষ্ঠিত হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আয়োজনে মহড়া অনুষ্ঠানে সহযোগিতা করেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

মহড়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের বিশেষজ্ঞ প্রশিক্ষক দল অংশগ্রহণ করে। প্রশিক্ষণে জগন্নাথ বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ, বিএনসিসি ও রেঞ্জার ইউনিটের সদস্যরা অংশগ্রহণ করেন। দুর্ঘটনা ঘটলে কীভাবে দ্রুত উদ্ধার কাজ সম্পন্ন করা যায়, বাস্তবে কীভাবে আগুন নেভানো হয় ও তার বিভিন্ন কলাকৌশল এবং ভূমিকম্পের সময় নিজেদের জান মাল রক্ষায় করণীয় বিষয়ে বিভিন্ন কৌশল, হতাহতদের প্রাথমিক চিকিৎসা প্রদান ইত্যাদি বিষয়ে মহড়ায় প্রশিক্ষণ দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধাপক ড. মো: ইমদাদুল হকের সভাপতিত্বে মহড়াটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান এনডিসি।

তিনি বলেন, সাধারণত সব ধরনের দুর্যোগের পূর্বাভাস আমরা পেলেও ভূমিকম্পের পূর্বাভাস পাওয়া যায় না। তাই ভূমিকম্পের সময় তাৎক্ষণিক করণীয় কী তা সম্বন্ধে আমাদের অবগত থাকা অত্যাবশকীয়। এছাড়াও অগ্নিকাণ্ড ঘটার আগে আমাদেরকে সচেতন থাকতে হবে এবং দুর্ঘটনাবসত অগ্নিকাণ্ড ঘটলে তাৎক্ষণিক কী কী ব্যবস্থা গ্রহণ করতে হবে তা সম্বন্ধে আমাদের জানতে হবে৷

মহড়াটিতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়টির অতিরিক্ত সচিব কে এম আবদুল ওয়াদুদ, বিশ্ববিদ্যালয়টির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, রেজিষ্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান, প্রক্টর অধাপক ড. মোস্তফা কামাল এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক মো. ফিরোজ উদ্দিন।

ঢাকাটাইমস/০৫মার্চ/ইএস

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

‘শেখ হাসিনার প্রত্যাবর্তনের মধ্য দিয়ে ফিরে এসেছে বাংলাদেশের স্বয়ংসম্পূর্ণতা’

লেখাপড়ায় থিউরির পাশাপাশি ব্যবহারিক জ্ঞান অর্জন করতে হবে: চবি উপাচার্য

হাবিপ্রবিতে পক্ষকালব্যাপী সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন 

ইবিতে ১২ কোটি টাকা ব্যয়েও মিলছে না কাঙ্ক্ষিত পরিবহন সেবা

একাদশে পাঠদান শুরু ৩০ জুলাই

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষের ফলাফল প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আইসিটি কনসালটেন্ট সরোয়ারের মৃত্যুতে উপাচার্যের শোক

নজরুল বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের মানববন্ধন

ইউআইটিএস-এ সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিদায় সংবর্ধনা 

বাবাকে বাঁচাতে কিডনি বিক্রি করতে চান আকাশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :