সাত কলেজ ভর্তি পরীক্ষা: দ্বিতীয় স্থানে সোহরাওয়ার্দী কলেজের গোলাম রাব্বি

​​​​​​​সোহরাওয়ার্দী কলেজ প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৫ মে ২০২৪, ১৭:৫৫

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের কলা সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় দ্বিতীয় হয়েছেন সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের মানবিক বিভাগের শিক্ষার্থী মোহাম্মদ গোলাম রাব্বি।

মঙ্গলবার (১৪ মে) সাত কলেজে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে (https://collegeadmission.eis.du.ac.bd ) এই ফলাফল প্রকাশ করা হয়।

সাত কলেজ ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে গোলাম রাব্বি ৮৭ নম্বর পেয়েছে। এছাড়া এসএসসি-এইচএসসির প্রাপ্ত পয়েন্টের উপর ভিত্তি করে ২০ নম্বরের মধ্যে ১৭শমিক ৭২ নম্বর পেয়ে তার মোট নম্বর হয়েছে ১০৪শমিক ৭২। অন্যদিকে প্রথম স্থান পাওয়া কামরুল হাসান রিফাত ১০০ নম্বরের মধ্যে ৮৫ নম্বর পেয়েছে। তার এসএসসি-এইচএসসির প্রাপ্ত পয়েন্টের উপর ভিত্তি করে ২০ নম্বরের মধ্যে ১৯শমিক ৮৮ নম্বর পেয়ে মোট ১০৪শমিক ৮৮ নম্বর পেয়েছে। সেই হিসেবে মাত্র .১৬ পয়েন্ট কম পেয়ে সোহরাওয়ার্দী কলেজের ছাত্র মোহাম্মদ গোলাম রাব্বি সাত কলেজ ভর্তি পরীক্ষায় জাতীয় মেধায় দ্বিতীয় স্থান অর্জন করে।

গোলাম রাব্বি ২০২১ সালে ঢাকার খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসিতে জিপিএ .৪৪ এবং ২০২৩ সালে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের মানবিক বিভাগ থেকে জিপিএ ৪.৪২ পেয়ে উচ্চমাধ্যমিক পাস করে। তারপর সে গুচ্ছ পরীক্ষায় অংশগ্রহণ করে এবং ২৭৬৯ তম মেরিট লিস্ট অর্জন করে। গুচ্ছতে এই মেরিট লিস্টে থাকার পরও তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজে কলা সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন এবং সফলতার সঙ্গে দ্বিতীয় স্থান অধিকার করে নেয়।

এ বিষয়ে মোহাম্মদ গোলাম রাব্বির ভাষ্য, সাত কলেজে দ্বিতীয় হলেও মূলত ভর্তি হওয়ার আগ্রহ বিশ্ববিদ্যালয়ে। গুচ্ছে হলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবে। কারণ পরিবারের আথিক অবস্থা এবং বাসায় পড়ার পরিবেশ নাই, তাই নরমাল একটা সাবজেক্ট হলেই চলবে। জগন্নাথে যেকোন সাবজেক্ট আসে ভর্তি হবে, না এলে ঢাকা কলেজে।

এই সফলতা কাকে উৎসর্গ করতে চান জানতে চাইলে গোলাম রাব্বি বলেন,আমার বাবাকে। কারণ বাবা খুব কষ্ট করে আমাকে পড়াশোনা করিয়েছেন।

রাব্বির সফলতায় উচ্ছ্বসিত সহপাঠী এবং শিক্ষকরা। তারা বলছেন মোহাম্মদ গোলাম রাব্বি খুব ভালো ছাত্র, সে প্রচুর পড়াশোনা করত এবং খুব পরিশ্রমী। ক্লাসের পড়ায় তার খুব মনোযোগ ছিল এবং বাড়ির কাজ দিলে নিয়মিত জমা দিতো। শিক্ষক শিক্ষার্থীদের সঙ্গে খুব ভালো ব্যবহার করত।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাতটি কলেজ যথাক্রমে- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ সরকারি বাঙলা কলেজ।

(ঢাকাটাইমস/১৫মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ঘূর্ণিঝড় নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে ভুয়া বিজ্ঞপ্তি

আপিলেও বহাল ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে অনার্স কোর্স বন্ধের নির্দেশ মন্ত্রণালয়ের

‘প্রত্যয়’ স্কিমে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ‘না’

ক্যানসারে আক্রান্ত হয়ে জবি অধ্যাপকের মৃত্যু 

ঘূর্ণিঝড়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রতি মন্ত্রণালয়ের যে নির্দেশনা

ইবিতে ছয় কোটি টাকার অনিয়ম: জড়িতদের শাস্তি নির্ধারণ করতে কমিটি গঠন

‘প্রত্যয়’ স্কিম বাতিলের দাবিতে ঢাবি শিক্ষক সমিতির মানববন্ধন

এ কিউ এম মহিউদ্দিন বৃত্তি পেলেন ঢাবির ভূগোলের ৮ শিক্ষার্থী

ঢাবিতে ক্যানসার সচেতনতায় সিম্পোজিয়াম, অক্সফোর্ড অধ্যাপকের প্রবন্ধ উপস্থাপন

এই বিভাগের সব খবর

শিরোনাম :