সিটিটিসির ৩ বোমা বিশেষজ্ঞের কৃতিত্ব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ মার্চ ২০২৩, ১৮:৪৫

বোমা বিশেষজ্ঞ হিসেবে আন্তর্জাতিক প্ল্যাটফর্মে যুক্ত হলেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের ৩ কর্মকর্তা।

সিটিটিসির বোম্ব ডিসপোজাল ইউনিটের এই তিন কর্মকর্তা প্রথমবারের মতো ‘ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব বোম্ব টেকনিশিয়ানস অ্যান্ড ইনভেস্টিগেটরস’-এ যুক্ত হলেন। পুলিশের এই তিন কর্মকর্তা হলেন- অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মো. রহমত উল্লাহ চৌধুরী, পুলিশ পরিদর্শক এসএম রাইসুল ইসলাম এবং সাব-ইন্সপেক্টর মো. রফিক উদ্দিন। ২০১৪ সালে তারা যুক্তরাষ্ট্র থেকে এ বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন।

ডিএমপি সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক প্ল্যাটফর্ম আইএবিটিআই-এর সদস্যপদ পেতে প্রথমে আবেদন করতে হয়। আইএবিটিআই কর্তৃপক্ষ দীর্ঘদিন যাচাই-বাছাই শেষে তাদের প্লাটফর্মে অন্তর্ভুক্তির অনুমতি দেয়। এক্ষেত্রে প্রশিক্ষণ, পরিশ্রম ও অভিজ্ঞতাকে মূল্যায়ন করা হয়।

সদস্যপদ পাওয়ার পর সিটিটিসির বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরা বাংলাদেশকে আইএবিটিআই-এর অঞ্চল-৭ এ অন্তর্ভুক্তির আবেদন করেন। আইএবিটিআই কর্তৃপক্ষ আবেদনটি যাচাই-বাছাই শেষে অঞ্চল-৭ এ বাংলাদেশের নাম অন্তর্ভুক্ত করে।

আইএবিটিআই বিশ্বব্যাপী আধুনিক প্রযুক্তির সম্বন্বয়ে প্রশিক্ষণের ব্যবস্থা এবং প্রতিবছর বিভিন্ন আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করে। এখন থেকে সিটিটিসির বোম্ব ডিসপোজাল ইউনিটের তিন টেকনিশিয়ান বিদেশের মাটিতে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে পারবেন।

ঢাকাটাইমস/০৬মার্চ/এসএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :