অনুমোদন ছাড়াই একাডেমিক কার্যক্রম, শর্ত ভেঙেই যাত্রা বিদেশি ইউসিএসআই ঢাকা ক্যাম্পাসের

রুদ্র রাসেল, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ মে ২০২৩, ২০:২৩ | প্রকাশিত : ০৭ মে ২০২৩, ১৯:৩০

একাডেমিক কার্যক্রম অনুমোদন ছাড়াই শিক্ষার্থী ভর্তি নিচ্ছে মালয়েশিয়ার ইউসিএসআই ইউনিভার্সিটির ঢাকা ক্যাম্পাস। শুধু তাই নয়, একাডেমিক কার্যক্রম পরিচালনার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কাছে কোনো আবেদনই করেনি প্রতিষ্ঠানটি। ক্যাম্পাস পরিচালনায় নেই বোর্ড অব ট্রাস্টিজ (বিওটি)। এসব অভিযোগে যাত্রা শুরুর এক মাসের মাথায় বিতর্কের মুখে পড়েছে বিদেশি বিশ্ববিদ্যালয়টির ঢাকা ক্যাম্পাস।

ইতোমধ্যে বিদেশি বিশ্ববিদ্যালয়টি শাখা ক্যাম্পাস পরিচালনা বিধিমালার ৪টি শর্ত ভঙ্গ করেছে। শর্তগুলো ভাঙার কারণ জানতে চেয়ে ইউসিএসআই ইউনিভার্সিটিকে চিঠি দিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

ইউজিসি বলছে, প্রতিষ্ঠানটি ঢাকায় শাখা ক্যাম্পাস চালুর অনুমোদন পেয়েছে। তবে একাডেমিক কার্যক্রম চালুর জন্য অনুমোদন নেয়নি। এমনকি অনুমোদনের আবেদনই করেনি। অনুমোদন পাওয়ার আগে তারা শিক্ষার্থী ভর্তি নিতে পারে না। পাঠদানও করতে পারবে না। সব মিলিয়ে শিক্ষার্থী ভর্তির আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি দিলেও প্রতিষ্ঠানটির সেই কার্যক্রম আপাতত ‘বৈধতা’ পাচ্ছে না।

ইউজিসির একাধিক কর্মকর্তা ঢাকা টাইমসকে বলেন, ‘ভুল স্বীকার করে বিশ^বিদ্যালয়টির ক্ষমা চাওয়া ছাড়া বিকল্প নেই। তারা যে অনিয়ম করেছে, তা স্পষ্ট। সেসব প্রমাণ ইউজিসির হাতে রয়েছে।’

কমিশনের উর্ধ্বতন এক কর্মকর্তা ঢাকা টাইমসকে বলেন, কারণ দর্শানোর চিঠি পেয়ে ইউসিএসআই ঢাকা ক্যাম্পাস পরিচালনাকারী প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ইউজিসিতে যোগাযোগ করেন। তিনি মৌখিকভাবে ভুল স্বীকার করে ক্ষমা চেয়েছেন।

এদিকে ইউজিসির নোটিসের পরও শিক্ষার্থী ভর্তির কার্যক্রম চলমান রয়েছে বলে বনানীতে অবস্থিত বিশ্ববিদ্যালয়টির ঢাকা ক্যাম্পাস সূত্রে জানা গেছে।

এ কার্যক্রম চালু থাকার বৈধতা সম্পর্কে জানতে চাইলে ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান ঢাকা টাইমসকে বলেন, এরপরও তাদের একাডেমিক কার্যক্রম চালানো শোভনীয় হবে না। তিনি বলেন, ‘বিষয়টি ইউজিসির নজরে আসেনি। তবে কাউকে ছাড় দেওয়া হবে না। কোনো প্রভাবশালীকেও নয়।’

তিনি আরও বলেন, আইনে রয়েছে একাডেমিক কার্যক্রম চালুর জন্য ইউজিসি থেকে আলাদা অনুমোদন নিতে হবে, কিন্তু তারা তা না করেনি। ইউজিসিকে না জানিয়ে শিক্ষার্থী ভর্তির আবেদনপত্র গ্রহণের জন্য গণমাধ্যমে বিজ্ঞপ্তি দিয়েছে। বিশ্ববিদ্যালয়টিকে আগামী মঙ্গলবারের মধ্যে কারণ দর্শাতে হবে। এরপর পরবর্তী সিদ্ধান্ত নেবে কমিশন।

ইউজিসির একাধিক কর্মকর্তা ঢাকা টাইমসকে বলেন, বিশ্ববিদ্যালয়টি ঢাকায় ক্যাম্পাস স্থাপনের অনুমোদন নিলেও শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুমোদন নেয়নি। এ অবস্থায় পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে ছাত্র ভর্তির আবেদন গ্রহন করার সুযোগ নেই তাদের। অর্থাৎ এখানে অনিয়ম স্পষ্ট। আনুষ্ঠানিক ‘ক্ষমা’ চেয়ে একাডেমিক কার্যক্রম চালুর আইনি পক্রিয়া সম্পন্ন করা ছাড়া বিশ্ববিদ্যালয়টির সামনে ভিন্ন কোনো পথ খোলা নেই।

কারণ দর্শানোর চিঠির জবাব প্রস্তুত করা হচ্ছে জানিয়ে ইউসিএসআই বিশ্ববিদ্যালয় ঢাকা ক্যাম্পাসের মুখপাত্র মেজর (অব.) আহমেদ সুমন সুবহান ঢাকা টাইমসকে বলেন, ‘আমরা পলিসি ফলো (নিয়ম অনুসরণ) করেছি। ইউজিসির বেঁধে দেওয়া তিন কার্যদিবসের মধ্যেই জবাব দেওয়া হবে।’ ভর্তি কার্যক্রম অব্যাহত রয়েছে বলেও জানান ইউসিএসআইয়ের এই কর্মকর্তা।

ইউসিএসআই মালয়েশিয়ার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। ২০২২ সালের ১২ ডিসেম্বর বাংলাদেশে শাখা ক্যাম্পাস স্থাপনের অনুমোদন পায় ইউজিসি থেকে। এটিই তাদের প্রথম আন্তর্জাতিক ক্যাম্পাস। দুই মাস আগে গত মার্চ মাসের শুরুতে ঢাকার একটি পাঁচ তারকা হোটেলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বিশ্ববিদ্যালটির বাংলাদেশ ক্যাম্পাসের উদ্বোধন করেন।

বনানীতে শুরু হয় ইউসিএসআইর ঢাকা ক্যাম্পাসের কার্যক্রম। তবে একাডেমিক অনুমতি না নিয়েই সম্প্রতি ২১টি আন্ডার গ্র্যাজুয়েট এবং ৩টি পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রামের শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রতিষ্ঠানটি। ভর্তির আবেদনও গ্রহণ শুরু হয়। চলতি মে মাসের মাঝামাঝিতে আবেদন গ্রহণ ও ভর্তি প্রক্রিয়া শেষ করে মাসের শেষের দিকে পাঠদানের পরিকল্পনার কথা জানানো হয় সংবাদপত্রে প্রকাশ করা ওইসব বিজ্ঞপ্তিতে।

বিষয়টি নজরে এলে গত ৩ মে বিশ্ববিদ্যালয়টিকে কারণ দর্শানোর নোটিস দেয় ইউজিসির সিবিএইচই শাখা। তিন কার্যদিবসের মধ্যে নোটিসের জবাব দিতে বলা হয়। এই কার্যদিবস রবিবার থেকে শুরু হয়। সে হিসেবে আগামী মঙ্গলবারের মধ্যে জবাব দাখিল করতে হবে বিশ্ববিদ্যালয়টিকে।

ইউজিসির ওই চিঠিতে বলা হয়, ‘বিদেশি বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানের শাখা ক্যাম্পাস বা স্টাডি সেন্টার পরিচালনা বিধিমালা, ২০১৪-এর বিধি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ ইউসিএসআই ইউনিভার্সিটি বাংলাদেশ ক্যাম্পাস কর্তৃক ব্যত্যয় ঘটেছে বলে কমিশনের দৃষ্টিগোচর হয়েছে। এ অবস্থায় যথোপযুক্ত জবাব আগামী তিন কর্মদিবসের মধ্যে কমিশনের কাছে পাঠানোর নির্দেশ প্রদান করা হলো।’

চিঠিতে ইউসিএসআই ঢাকা ক্যাম্পাস পরিচালনাকারী প্রতিষ্ঠান ‘ইনসাইট ইনস্টিটিউশন অব লার্নিং’ চেয়ারম্যানকে উপযুক্ত জবাব পাঠাতে বলা হয়েছে। জবাব সন্তোষজনক না হলে আইন ও বিধিমালা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও উল্লেখ করা হয় ওই চিঠিতে।

কোন কোন শর্ত ভেঙেছে ইউসিএসআই

ইউজিসি সূত্রে জানা গেছে, ইউসিএসআই ইউনিভার্সিটি চারটি ধারা লঙ্ঘন করেছে। বিদেশী বিশ্ববিদ্যালয় পরিচালনা আইন-২০১৪ এর ৪(১), (৬); ৭(চ), (ঞ); ১১(১), (গ) এবং ১২(২) ধারা লঙ্ঘন করেছে ইউসিএসআই।

বিদেশী বিশ্ববিদ্যালয় পরিচালনা আইন-২০১৪ এর ৪(১) ধারায় বলা হয়েছে, ‘কোন ব্যক্তি কমিশনের নিকট হইতে সাময়িক অনুমতিপত্র বা, ক্ষেত্রমত, সনদপত্র গ্রহণ ব্যতিরেকে কোনো শাখা ক্যাম্পাস বা স্টাডি সেন্টার স্থাপন ও পরিচালনা করিতে পারিবে না।’ ৪(৬) ধারায় বলা হয়েছে, ‘উপবিধি (৪) এর অধীন আবেদন প্রাথমিকভাবে মঞ্জুর করা হইলে কমিশন সংশ্লিষ্ট আবেদনপত্র সরকারের নিকট উহার সুপারিশসহ পেশ করিবে এবং সরকার প্রত্যেকটি মঞ্জুরকৃত আবেদনপত্রের জন্য একটি করে রেজিস্ট্রেশন ইস্যু করিবে।’

৭(চ)-তে বলা হয়েছে, ‘বিদেশী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সম্পর্কিত কমিশন কর্তৃক অনুমোদিত একটি পরিকল্পনা থাকিতে হইবে।’ (ঞ)-তে বলা হয়েছে, কমিশন কর্তৃক নির্ধারিত তিন (০৩) সদস্য সমন্বয়ে একটি বোর্ড অব ট্রাস্টিজ থাকিতে হইবে।’

১১(১) এর (গ) ধারায় বলা হয়েছে, ‘কমিশন সংশ্লিষ্ট ব্যক্তির জীবন বৃত্তান্ত পর্যালোচনাপূর্বক শিক্ষক, বা কর্মচারী হিসাবে নিয়োগের অনুমতি প্রদান করিবে।’

১২(২) ধারায় বলা হয়েছে, ‘কমিশন, উপ-বিধি (১) এর অধীন প্রাপ্ত আবেদনপত্র যাচাই বাছাইপূর্বক যদি এই মর্মে সন্তুষ্ট হয় যে, আবেদনকারী বিধি ৭ এ বর্ণিত শর্ত পূরণ করিয়াছে তাহা হইলে সরকারের নিকট সেই মর্মে একটি প্রতিবেদন পেশ করিবে এবং সরকার, কমিশন কর্তৃক প্রদত্ত সুপারিশের ভিত্তিতে, আবেদনকারীর অনুকূলে শাখা ক্যাম্পাস বা স্টাডি সেন্টার স্থাপন বা পরিচালনার জন্য সনদপত্র ইস্যু করিবে।’

(ঢাকাটাইমস/০৭মে/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :