নোকিয়ার নতুন স্মার্টফোন আইফোনকেও হার মানাবে

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ মে ২০২৩, ১২:০২ | প্রকাশিত : ৩০ মে ২০২৩, ১১:১১

বিশ্বজুড়ে এক সময় মোবাইল জগতে নোকিয়ার ছিল একচ্ছত্র সাম্রাজ্য। এমন বাস্তবতায় নোকিয়া মোবাইল ফোনের বাজারে স্বমহিমায় ফিরে আসা শুরু করলো। এইচএমডির গুগলের সাথে একটি অংশীদারিত্ব রয়েছে এবং তারা তাদের স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ওয়ান প্রোগ্রামের অধীনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করে এইচএমডির সদর দপ্তর ফিনল্যান্ডে এবং এটি মূলত প্রাক্তন নোকিয়া এক্সিকিউটিভদের দ্বারা পরিচালিত। এইচএমডি গ্লোবাল অধীনস্থ নোকিয়া পুনরায় ফিচার ফোনের বাজারে নিজেদের আধিপত্য বিস্তার করার জন্য নতুন করে এগিয়ে এসেছে। সাম্প্রতিক সময়ে যুগের সাথে তাল মিলিয়ে এবং গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে একের পর এক দুর্দান্ত স্মার্টফোন সামনে আনছে নোকিয়া। সেই রেশ বজায় রেখেই এবার ফের একটি স্মার্টফোন বাজারে লঞ্চ করতে চলেছে সংস্থা। যেটির আকর্ষণীয় সব ফিচার্স ইতিমধ্যেই আকৃষ্ট করেছে গ্রাহকদের। শুধু তাই নয়, ওই স্মার্টফোনটি রীতিমতো টক্কর দিতে পারে আইফোনের সাথেও। সর্বোপরি দুর্ধর্ষ ক্যামেরাসহ ৭৮০০এমএএইচ-এর ব্যাটারি বিশিষ্ট এই স্মার্টফোনের দামও অনেকটাই কম।

নোকিয়া স্মার্টফোনটির নাম Nokia Maze pro Lite। এটিতে একটি 6.7-ইঞ্চির সুপার AMOLED ডিসপ্লে উপলব্ধ রয়েছে। পাশাপাশি দেওয়া রয়েছে Qualcomm Snapdragon 8 Gen 2-র শক্তিশালী চিপসেট। এই স্মার্টফোনটি Android 12-এর অপারেটিং সিস্টেমে কাজ করবে।

স্মার্টফোনটি 8 GB এবং 12 GB RAM-এর বিকল্পের সাথে উপলব্ধ হয়। পাশাপাশি, এটির ইন্টারনাল স্টোরেজ হল যথাক্রমে 128 GB এবং 256 GB। এদিকে, আপনি চাইলে মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে সহজেই এই স্টোরেজ 512 GB অথবা 1 TB পর্যন্ত বাড়াতে পারেন।

আপনি এই ফোনে DSLR-এর চেয়েও ভালো ক্যামেরা পাবেন। যার মধ্যে রয়েছে 108 MP-র প্রাথমিক লেন্স, 32MP-র দ্বিতীয় সেন্সর, 16 MP-র তৃতীয় সেন্সর এবং 5 MP-র চতুর্থ সেন্সর। এদিকে, সেলফি তোলার জন্য এই ফোনে থাকছে 48 MP-র ক্যামেরা।

Nokia Maze pro Lite স্মার্টফোনটিতে রয়েছে 7800mAh-এর একটি শক্তিশালী ব্যাটারি। যা ফাস্ট চার্জিং সাপোর্ট করে। এছাড়াও কানেক্টিভিটির জন্য রয়েছে 5G LTE, WiFi, Bluetooth, GPRS-এর মতো একাধিক ফিচার্স।

স্মার্টফোনটি আগামী মাসে অর্থাৎ জুন মাসে লঞ্চ হতে পারে। এমতাবস্থায়, অনুমান করা হচ্ছে যে Nokia Maze pro Lite স্মার্টফোনটির দাম হতে পারে প্রায় 30,000 রুপি।

(ঢাকাটাইমস/৩০ মে /আরজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :