অক্টোবরে মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ জুলাই ২০২৩, ২০:২৮ | প্রকাশিত : ০৭ জুলাই ২০২৩, ১৬:৪৬

আগামী অক্টোবর মাসে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল লাইনটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বলেন, ‘আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের পরীক্ষামূলক যাত্রা শুরু হলো আজ থেকে।’

শুক্রবার এমআরটি লাইন-৬ এর আগারগাঁও হতে মতিঝিল অংশে মেট্রোরেল চলাচল পরীক্ষণের (পারফরমেন্স টেস্ট) সূচনা অনুষ্ঠানে সাংবাদিকদের এসব বলেন ওবায়দুল কাদের।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, মেট্রোরেল এমআরটি ৬ এর পর আরও এমআরটি ৫ লাইন, এরপর পাতাল রেল আছে সেগুলোর কাজ সম্পন্ন হবে। ২০৩০ সালের মধ্যে ছয়টি মেট্রো লাইনের কাজ সম্পাদন করবে সরকার। দেশের উন্নয়ন শুধু মুখে বলে নয় কাজে প্রমাণ করেছেন শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার।

ওবায়দুল কাদের আওয়ামী লীগ সরকারের কাজের অগ্রগতি তুলে ধরে বলেন, ‘এমআরটি লাইন-৬ এর আগারগাঁও থেকে মতিঝিল অংশের সাতটি মেট্রোরেল স্টেশনের কাজের অগ্রগতি হয়েছে। বিজয় সরণি মেট্রোরেল স্টেশনের কাজের অগ্রগতি ৯৭ শতাংশ; ফার্মগেট মেট্রোরেল স্টেশনের কাজের অগ্রগতি ৯৮ শতাংশ; কারওয়ান বাজার মেট্রোরেল স্টেশনের কাজের অগ্রগতি ৯৫ শতাংশ; শাহবাগ মেট্রোরেল স্টেশনের কাজের অগ্রগতি ৯৪ শতাংশ; ঢাকা বিশ্ববিদ্যালয় মেট্রোরেল স্টেশনের কাজের অগ্রগতি ৯৭ শতাংশ; বাংলাদেশ সচিবালয় মেট্রোরেল স্টেশনের কাজের অগ্রগতি ৯৬ শতাংশ; এবং মতিঝিল মেট্রোরেল স্টেশনের কাজের অগ্রগতি ৯৫ শতাংশ।

ওবায়দুল কাদের বলেন, ‘মেট্রোরেল এখন আর স্বপ্ন নয়-বাস্তবতা। বর্তমানে দৈনিক গড়ে ৭০ হাজার দেশি-বিদেশি যাত্রী আনন্দ, উচ্ছ্বাস ও প্রয়োজনে মেট্রোরেলে যাতায়াত করছেন। এই সংখ্যা ধারবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে। এতে দৈনিক গড়ে আয় হচ্ছে প্রায় ২৩ লাখ টাকা। আগারগাঁও থেকে মতিঝিল অংশে সফলভাবে পরীক্ষণ সম্পন্ন হওয়ার পর অক্টোবর মাসের শেষ থেকে ফার্মগেট, বাংলাদেশ সচিবালয় এবং মতিঝিল এই তিনটি মেট্রোরেল স্টেশনে মেট্রোরেল থেমে এই অংশের যাত্রা শুরু করার পরিকল্পনা রয়েছে। পর্যায়ক্রমে বাস্তবতার ভিত্তিতে মেট্রো ট্রেন থামার স্টেশনের সংখ্যা বৃদ্ধি করা হবে। তখন থেকে ঢাকা মহানগরবাসী নিরবচ্ছিন্নভাবে উত্তরা উত্তর থেকে মতিঝিল মেট্রোরেল স্টেশন পর্যন্ত মেট্রো ট্রেনে স্বাচ্ছন্দ্যে ও নিরাপদে দ্রুত যাতায়াত করতে পারবেন।’

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আগারগাঁও থেকে মতিঝিল অংশের মেট্রোরেল পরীক্ষামূলকভাবে ১৫ অক্টোবর পর্যন্ত পর্যায়ক্রমে পারফরমেন্স টেস্ট, সিস্টেম ইন্টিগ্রেশন টেস্ট, ও ট্রায়াল রান চলতে থাকবে। এসব চলাচল শুক্রবার দিনে এবং অন্যান্য দিন রাতে করা হবে। পরীক্ষামূলক চলাকালে মেট্রোরেলের পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা গ্রহণের জন্য আইন প্রয়োগকারী সংস্থাকে ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/০৭জুলাই/জেএ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

‘নো হেলমেট, নো ফুয়েল’ নীতি বাস্তবায়নে পুলিশ কর্মকর্তাদের নির্দেশ

জেন্ডার সমতা-নারীর ক্ষমতায়নে ভূমিকা: মহিলা ও শিশু মন্ত্রণালয়ের প্রশংসা জাতিসংঘের আন্ডার সেক্রেটারির

উপজেলা নয়, এখন থেকে জেলাভিত্তিক হবে উন্নয়ন পরিকল্পনা

বৈদেশিক ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

উন্নত বিশ্বকে কার্বন নিঃসরণ কমানোর দিকে মনোযোগ দিতে হবে: পরিবেশমন্ত্রী

ডেঙ্গু রোগীর বাড়িসহ আশপাশের এলাকায় সচেতনতা জোরদারের তাগিদ

২ লাখ ৬৫ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন, কোন খাতে কত বরাদ্দ

লালবাগে বিদ্যুৎস্পৃষ্টে অটোরিকশা চালকের মৃত্যু

ট্রাফিক পুলিশের নিরলস প্রচেষ্টায় ঢাকা আরও বাসযোগ্য হয়ে উঠবে: ডিসি মোস্তাক 

দুবাইয়ে ৩৯৪ বাংলাদেশি গোপনে সম্পদ গড়েছেন, শীর্ষে ভারত 

এই বিভাগের সব খবর

শিরোনাম :