যুক্তরাষ্ট্র সামনের দিকে তাকাতে চায়, পেছনে নয়: ডোনাল্ড লু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৫ মে ২০২৪, ১৮:৫৭ | প্রকাশিত : ১৫ মে ২০২৪, ১৮:৩১

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে বাংলাদেশের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে টানাপোড়েন সৃষ্টি হলেও এখন আর পেছনে ফিরে তাকাতে চায় না যুক্তরাষ্ট্র। বরং বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে সামনের দিকে এগিয়ে নিতে নতুন অধ্যায়ের প্রত্যাশা করছে দেশটি।

বুধবার দুপুরে পরারাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এমন প্রত্যাশার কথা জানান ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র সামনে তাকাতে চায়, পেছনে নয়।

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত দুদিন আমি বাংলাদেশ সফর করছি। দুই দেশের নাগরিকদের মধ্যে নতুন করে আস্থার সম্পর্ক গড়ে তুলতেই আমার এ সফর। গত বছর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অনেক উত্তেজনা ছিল। এখানে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য আমরা কঠোর পরিশ্রম করেছি। এখন আমরা নতুন একটি অধ্যায় প্রত্যাশা করছি।

দুই দেশের সম্পর্ক জোরদারে উপায় বের করতে চাচ্ছেন জানিয়ে তিনি বলেন, সম্পর্কের অস্বস্তিকর বিষয়গুলো নিয়ে কাজ করতেই আমি আজ মন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি। আমাদের মধ্যে অনেকগুলো অস্বস্তিকর বিষয় আছে, র‍্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা, শ্রম আইন সংশোধন, মানবাধিকার ও ব্যবসায়িক পরিবেশ সংস্কার ইত্যাদি।

লু জানান, অস্বস্তিকর বিষয়গুলো নিয়ে কাজ করার পাশাপাশি যুক্তরাষ্ট্র ইতিবাচক বিষয়গুলো নিয়েও সহযোগিতা বাড়াতে চায়। বলেন, আমরা নতুন বিনিয়োগ নিয়ে কথা বলেছি। বাংলাদেশের আরও বেশি শিক্ষার্থী যাতে যুক্তরাষ্ট্রে পড়াশোনা করতে পারেন, তা নিয়ে আলোচনা হয়েছে। পরিবেশবান্ধব জ্বালানি নিয়েও কথা বলেছি। কীভাবে এ নিয়ে একসঙ্গে কাজ করা যায়, তা বলেছি।

ঢাকাটাইমস/১৫মে/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :