ইংলিশ চ্যানেলে শরণার্থী নৌকা ডুবে ৬ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৩ আগস্ট ২০২৩, ১১:৩৩

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে অবৈধভাবে যুক্তরাজ্যে প্রবেশের সময় অভিবাসন প্রত্যাশী একটি নৌকা ডুবে ছয়জনের মৃত্যু হয়েছে। ৫৫ জনকে জীবিত উদ্ধার করেছে ব্রিটেন ও ফরাসি কোস্টগার্ড। খবর আল জাজিরা।

ফরাসি উপকূলীয় কর্তৃপক্ষের মুখপাত্র প্রেমার বলেছেন, পাঁচ থেকে ১০ জন যাত্রী এখনো নিখোঁজ রয়েছে এবং ৫৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

আহতদের উদ্ধার করে যুক্তরাজ্যের ডোভার ও ফ্রান্সের ক্যালাইস শহরে নিয়ে যাওয়া হয়। দুর্ঘটনার কারণ জানতে উদ্ধারকৃতদের কাছ থেকে তথ্য নেয়ার চেষ্টা করছে কর্তৃপক্ষ। এখনো কয়েকজন নিঁখোজ থাকায় তাদের উদ্ধারে চলছে ফ্রান্স ও যুক্তরাজ্যের যৌথ অভিযান। চারটি ফরাসি জাহাজ ও একটি হেলিকপ্টার এবং দুটি ব্রিটিশ জাহাজ উত্তর ফ্রান্সের সাঙ্গাতেতে নিখোঁজদের উদ্ধারে প্রচেষ্টা করছে।

শনিবার ভোরে দুর্ঘটনার খবর পায় ফ্রান্সের সানগেত্তে শহর কর্তৃপক্ষ। পরে ভোর ৬টায় উদ্ধার অভিযান শুরু করা হয়। শহরের মেয়র ফ্রাঙ্ক ধেরসেন জানিয়েছেন, একইসঙ্গে শরণার্থীবাহী কয়েক ডজন নৌকা ইংলিশ চ্যানেল পাড়ি দেয়ার চেষ্টা করছিল। সেগুলোর মধ্যে কয়েকটি মারাত্মক অসুবিধার মধ্যে পড়ে। ৫৫ জনকে জীবিত উদ্ধার সম্ভব হয়েছে।

ফ্রান্স ও যুক্তরাজ্যের মধ্যে অবস্থিত এই চ্যানেলটি বিশ্বের সবচেয়ে ব্যস্ত নৌপথগুলোর অন্যতম। বর্তমানে চ্যানেলটি উত্তাল রয়েছে এবং ছোট নৌকায় করে সেটি পাড়ি দেওয়ার চেষ্টা খুবই ঝুঁকিপূর্ণ। এই চ্যানেল দিয়ে প্রতিদিন ৬০০টি ট্যাংকার এবং ২০০টি ফেরি পার হয়।

(ঢাকাটাইমস/১৩আগস্ট/জেএএ/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :