সংস্কৃতি প্রতিমন্ত্রীর সঙ্গে কসোভোর বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৮ অক্টোবর ২০২৩, ২৩:৩১ | প্রকাশিত : ০৮ অক্টোবর ২০২৩, ২৩:৩০

বাংলাদেশে নিযুক্ত কসোভো প্রজাতন্ত্রের বিদায়ী রাষ্ট্রদূত গুনার উরেয়া রবিবার সকালে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি'র সঙ্গে তাঁর সচিবালয়স্থ কার্যালয়ে সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে বাংলাদেশ ও কসোভোর মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা চুক্তি দ্রুত বাস্তবায়নের মাধ্যমে দু'দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির করার উপর গুরুত্বারোপ করা হয়।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, বাংলাদেশ ও কসোভোর মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা চুক্তির খসড়া আইন মন্ত্রণালয়ের ভেটিং গ্রহণপূর্বক কসোভো সরকারের মতামতের জন্য গত ২৭ মার্চ, ২০২৩ তারিখে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। পরবর্তীতে কসোভা সরকার তাদের মতামত অন্তর্ভুক্ত করে চুক্তির খসড়াটি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আমাদের নিকট প্রেরণ করে যা ২০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক গৃহীত হয়েছে।

প্রতিমন্ত্রী কে এম খালিদ তিনি বলেন, খসড়াটিতে কসোভোর পক্ষ থেকে চুক্তির ১২ নং অনুচ্ছেদে সামান্য সংশোধনী আনয়নের প্রস্তাব করা হয়েছে।

কে এম খালিদ বলেন, আইন মন্ত্রণালয় থেকে সংশোধনীর বিষয়ে ভেটিং গ্রহণপূর্বক দ্রুত পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানোর ব্যবস্থা নেয়া হবে।

তিনি এসময় মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দকে দ্রুততম সময়ের মধ্যে প্রক্রিয়াটি সম্পন্ন করে চুক্তিটি স্বাক্ষরের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

কসোভোর বিদায়ী রাষ্ট্রদূত বাংলাদেশে তাঁর দায়িত্ব পালনকালে প্রয়োজনীয় সহযোগিতার জন্য সংস্কৃতি প্রতিমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি চুক্তিটি দ্রুত স্বাক্ষরের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য প্রতিমন্ত্রীর নিকট কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

মন্ত্রী বলেন, কসোভোতে বাংলাদেশের কোনো দূতাবাস না থাকায় জার্মানির বার্লিনস্থ বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে কূটনৈতিক কার্যক্রম চালু রয়েছে।

সাক্ষাৎকালে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব সুব্রত ভৌমিক, প্রতিমন্ত্রীর একান্ত সচিব মোহাম্মদ আলতাফ হোসেন, উপসচিব আয়েশা সিদ্দিকা, ঢাকাস্থ কসোভো দূতাবাসের নির্বাহী সহকারী আখন্দ সুরিদ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০৮অক্টোবর/পিআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

প্রবাসীদের এনআইডি কার্যক্রম দেখতে যুক্তরাজ্য যাচ্ছেন ইসি আলমগীর

নারীদের পরিবর্তনের মূল চালিকাশক্তি হিসেবে তৈরি করতে হবে: প্রধানমন্ত্রী 

অভিশপ্ত মে মাস, আয়লা-আমফানের পর ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘রেমাল’! 

আরসার আস্তানায় গোলাবারুদ জব্দ: ঘটনাস্থলে সেনাবাহিনীর বোমা নিষ্ক্রিয়করণ দল

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাচ্ছেন ১৮০ পুলিশ সদস্য

‘পূর্ব বা পশ্চিম, ফুচকা সেরা’, খেয়ে প্রশংসায় পঞ্চমুখ লু

সৌদি আরব গেছেন ১৮ হাজার ৬৫১ হজযাত্রী

স্মরণশক্তিকে মেধা বলার মানসিকতা পরিহার করতে হবে: শিক্ষামন্ত্রী

‘জলবায়ু ঝুঁকি থেকে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের সুরক্ষায় অগ্রাধিকার দিচ্ছে সরকার’

মোটরযান গতিসীমা নির্দেশিকা প্রণয়ন: সেতুমন্ত্রীকে রোড সেইফটি কোয়ালিশনের অভিনন্দন

এই বিভাগের সব খবর

শিরোনাম :