রাজধানীতে গণপরিবহন সংকট, চরম বিপাকে অফিসগামী মানুষ

আরিফ জামান, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ অক্টোবর ২০২৩, ১০:৫৩ | প্রকাশিত : ২৮ অক্টোবর ২০২৩, ০৮:৫১

বড় দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি, সঙ্গে আবার জামায়াত একই দিনে সমাবেশ ডাকায় গত দুই-তিন ধরে উদ্বেগ-উৎকণ্ঠা রাজধানীবাসীর মধ্যে। কখন কী ঘটে যায়, এই শঙ্কা সবার মনে। তারই মধ্যে শনিবার রাজধানীজুড়ে গণপরিবহনের চরম সংকট। এর ফলে বিপাকে পড়েছেন অফিসগামী হাজার হাজার মানুষ।

শনিবার সকালে উত্তরা থেকে ইস্কাটনে ঢাকা টাইমস-এর অফিসে এসেছেন নিউজ পোর্টালটির প্রধান গ্রাফিক্স ডিজাইনার রেজাউল হোসেন। তিনি জানালেন, দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকে কোনো বাসই তিনি পাননি। উপায়ন্তর না দেখে কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে তিনি সিএনজিতে করে এসেছেন। তাও পেতে হচ্ছে যুদ্ধ করে।

রেজাউল হোসেন আরও জানিয়েছেন, তার মতো হাজারো মানুষ রাস্তায় সারি ধরে দাঁড়িয়ে রয়েছেন একটি বাসের আশায়। কারণ, রিকশা কিংবা সিএনজি ভাড়া করে অফিসে যাওয়া-আসার সামর্থ্য বেশিরভাগ কর্মজীবী মানুষেরই নেই। কিন্তু দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকেও মিলছে না কোনো বাসের দেখা।

রেজাউল হোসেন যোগ করেন, ‘রাস্তার দুই পাশে সারি ধরে বিভিন্ন পরিবহনের অনেকগুলো বাস দাঁড়িয়ে আছে ঠিকই, কিন্তু সেগুলো অফিসগামী মানুষদের জন্য নয়। বাসগুলো ভাড়া করে রেখেছেন রাজনৈতিক দলের নেতারা। সেগুলোর চাকা শুধু ঘুরবে সমাবেশস্থলে নেতাকর্মীদের পৌঁছানোর কাজে।’

একই সমস্যার কথা শোনা গেল ঢাকা টাইমসের জ্যেষ্ঠ সহ-সম্পাদক ফারুক আফিন্দির মুখেও। তিনি থাকেন মানিকনগর। ফারুক আফিন্দি এই প্রতিবেদককে জানালেন, বাসা থেকে বের হয়ে তিনি রাস্তায় এসে দাঁড়ান সকাল ৭টায়। তার লক্ষ্য, সাড়ে ৭টার মধ্যে অফিসে পৌঁছাবেন। ভাগ্যগুণে একটি বাসের দেখা তিনি পেয়েছেন ঠিকই, কিন্তু পৌনে এক ঘণ্টা দাঁড়িয়ে থেকে।

এভাবে শনিবার বড় দুই দলের সমাবেশের জেরে হাজার হাজার অফিসগামী মানুষকে কর্মস্থলে পৌঁছাতে হচ্ছে একপ্রকার যুদ্ধ করে। সাধারণ মানুষ বলছেন, এমন যুদ্ধ সামনে আরও করতে হবে। কারণ, জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। সেই পর্যন্ত এ ধরনের সভা-সমাবেশ লেগেই থাকবে।

অন্যদিকে এই প্রতিবেদক অফিসে আসার পথে যতটুকু দেখেছেন, তাতে ঢাকাজুড়ে বইছে ঈদের আবহ। অর্থাৎ ঈদের ছুটিতে ঢাকা যেমন ফাঁকা হয়ে যায়, শনিবার সকালের পরিবেশ অনেকটা তেমনই দেখা গেল। অল্প কিছু প্রাইভেটকার, সিএনজি এবং রিকশা ছাড়া কোনো গণপরিবহনেরই দেখা মিলল না। রাস্তায় মানুষের চলাচলও অন্যান্য দিনের তুলনায় অনেকটাই কম।

এদিকে শনিবার আওয়ামী লীগ ও বিএনপির প্রায় কাছাকাছি জায়গায় সমাবেশকে ঘিরে সতর্ক পাহারায় আইনশৃঙ্খলা বাহিনী। রাজধানীর প্রতিটি প্রবেশ পথে দুদিন ধরে বসানো রয়েছে চেকপোস্ট। তল্লাশি করা হচ্ছে ঢাকার বাইরে থেকে আসা মানুষদের। বাদ যাচ্ছে না যানবাহনও। সমাবেশস্থলে লাগানো হয়েছে সিসি ক্যামেরা।

(ঢাকা টাইমস/২৮অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

‘সানভীস বাই তনি’র বিরুদ্ধে প্রতারণার অভিযোগ, শোরুম সিলগালা

রাজধানীতে ট্রেনের ধাক্কায় সদ্য এসএসসি পাস শিক্ষার্থীর মৃত্যু

ঢামেক হাসপাতালে অপারেশন থিয়েটারের সামনে এসির কম্প্রেসর!

রাজধানীতে ঐতিহ্যবাহী স্থাপনা পরিদর্শনে মেয়রদের সংগঠন ‘সি৪০ সিটিজ’

নগরবাসীর আস্থা-বিশ্বাসই আমার কাজের শক্তি: মেয়র আতিক

২০৫০ সালের মধ্যে ঢাকার কার্বন নিঃসরণ কমানো হবে ৭০ ভাগ

দাবি না মানলে আমরণ অনশন: হুঁশিয়ারি শিক্ষক-কর্মচারী পরিষদের

প্রতিষ্ঠাবার্ষিকীতে শিশুদের মাঝে ১০ হাজার গাছ বিতরণ বাবুল্যান্ড ইনডোর প্লে-গ্রাউন্ডের

বন্যহাতির পায়ে পিষ্টে মৃত বাংলাদেশিদের ক্ষতিপূরণের দাবি

নয়াপল্টনে ককটেল বিস্ফোরণ

এই বিভাগের সব খবর

শিরোনাম :