ইফতারকে বিশ্বের অধরা ঐতিহ্যের স্বীকৃতি ইউনেসকোর

​​​​​​​ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩, ২০:৫৫ | প্রকাশিত : ০৭ ডিসেম্বর ২০২৩, ২০:৩৭

ইরান, আজারবাইজান, উজবেকিস্তান এবং তুরস্কের ইফতার এবং প্রাসঙ্গিক সামাজিক-সাংস্কৃতিক ঐতিহ্যকে বিশ্বের অধরা ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেসকো।

পবিত্র রমজান মাসে রোজা ভাঙার জন্য সূর্যাস্তের সময় মুসলমানরা যে খাবারের আয়োজন করে থাকে তার নাম ইফতার বা ফুতুর। রোজাদারদের জন্য দিনের অন্য খাবারকে বলা হয় সুহুর, যা খুব ভোরে খাওয়া হয়।

ইফতার ফুতুর নামেও পরিচিত (প্রাতঃরাশের আরবি শব্দ)। রমজান মাসে সূর্যাস্তের সময় প্রতিদিন এই খাবার খাওয়া হয়। দেশে দেশে এসময় ঐতিহ্যবাহী অনেক খাবার-দাবারের আয়োজন করা হয়।

রোজা রমজানের প্রধান স্তম্ভগুলির মধ্যে একটি। রোজদাররা সূর্যোদয় এবং সূর্যাস্তের মধ্যে কোন খাবার বা পানীয় গ্রহণ করেন না। সূর্যাস্তের পর এবং মাগরিব বা সন্ধ্যার নামাজের আগে মুসলমানরা ইফতারের মাধ্যমে রোজা ভাঙেন।

আজারবাইজান, উজবেকিস্তান এবং তুরস্কের সাথে সম্মিলিতভাবে ইউনেসকো নিবন্ধন পাওয়া ইফতার হচ্ছে ২২তম ইরানি অধরা বৈশ্বিক ঐতিহ্য।

সোমবার বতসোয়ানা প্রজাতন্ত্রের কাসানে অনুষ্ঠিত অধরা সাংস্কৃতিক ঐতিহ্যের সুরক্ষার জন্য আন্তঃসরকারি কমিটির ১৮তম অধিবেশনে এটি নিবন্ধন পেয়েছে। সূত্র: মেহর নিউজ

(ঢাকাটাইমস/০৭ডিসেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :