নদীভাঙন রোধে কাজ করছে সরকার: এনামুল হক শামীম

শরীয়তপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০২৩, ১৯:৩৫

সারাদেশে নদীভাঙন রোধে কাজ করছে সরকার বলে মন্তব্য করেছেন পানিসম্পদ উপমন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম। বলেন, ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে দ্রুততম সময়ের মধ্যে স্থায়ী প্রকল্প নেওয়া হচ্ছে। আগামী কয়েক বছরের মধ্যে বাংলাদেশের মানুষ অনেকাংশে জলাবদ্ধতা ও নদী ভাঙন থেকে রক্ষা পাবে।

শুক্রবার বিকালে পদ্মা নদীর ডান তীর ঘেঁষে ঘড়িষার ইউনিয়নের সুরেশ্বর চরমোহন পর্যন্ত নদী তীর সংরক্ষণ বাঁধ ‘সোনার বাংলা এভিনিউ’ এর কাজের অগ্রগতি পরিদর্শন শেষে এসব কথা বলেন তিনি।

এ সময় এনামুল হক শামীম বলেন, কার্যকর ব্যবস্থা নেওয়ার কারণেই গত ১৫ বছরে নদী ভাঙনের পরিমাণ কমে এসেছে। এসব সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণেই। পানিসম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা করোনাকালে ও বন্যা এবং প্রাকৃতিক দুর্যোগে নিরলসভাবে কাজ করে গেছেন। সারাদেশে ভাঙন রোধে কাজ করা হয়েছে। যে কারণে হাওড়ের কৃষকরাও সঠিক সময়ে ফসল ঘরে তুলতে পেরেছেন।

কাজের ব্যাপারে কোনো ধরনের গাফিলতি, অনিয়ম ও দুর্নীতি সহ্য করা হবে না বলে হুঁশিয়ার দিয়ে শামীম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী প্রজন্ম নিয়ে ভাবেন, সেজন্য তিনি আগামীর বাসযোগ্য বিশ্বমানের সুবিধা সম্বলিত দেশ গড়তে চান। এজন্য তিনি দূরদর্শী পদক্ষেপ নেন। আগামীতে ডেল্টাপ্লান বাস্তবায়ন হলে সারাদেশে নদী ভাঙন ও জলাবদ্ধতার কোনো সমস্যাই থাকবে না।

এনামুল হক শামীম বলেন, আমার প্রথম কাজ ছিল নড়িয়া পৌরসভাকে নদীভাঙনের হাত থেকে রক্ষা করা। আজকে বেড়িবাঁধ হওয়ায় নড়িয়ায় জমির দাম বেড়েছে। শুধু নড়িয়াই নয়, পদ্মা সেতু থেকে জাজিরা, সখিপুর ও শরীয়তপুর শহরেও কীর্তিনাশাকে ভাঙন হাত থেকে রক্ষায় প্রকল্পের কাজ চলমান রয়েছে।

এ সময় তার সঙ্গে ছিলেন, পানি উন্নয়ন বোর্ডের শরীয়তপুরের নির্বাহী প্রকৌশলী এসএম আহসান হাবীব, ভেদরগঞ্জ উপজেলা চেয়ারম্যান সখিপুর থানা আওয়ামী লীগের সভাপতি হুমায়ুন কবির মোল্যা, সাধারণ সম্পাদক আতিকুর রহমান মানিক সরকার, উত্তর তারাবুনিয়া ইউপি চেয়ারম্যান ইউনুস মোল্যা প্রমুখ।

পরে উপমন্ত্রী এনামুল হক শামীম উত্তর তারাবুনিয়া, দক্ষিণ তারাবুনিয়া, ডিএমখালী, আরশিনগর ও সখিপুরে গণসংযোগ ও শুভেচ্ছা বিনিময় করেছেন।

(ঢাকাটাইমস/০৮ডিসেম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সারাদেশ এর সর্বশেষ

নির্বাচনি বিরোধ: গালমন্দ ও সম্পর্ক অস্বীকার সেতুমন্ত্রীর দুই ভাইয়ের 

অবশেষে প্রতীক পেলেন সেতুমন্ত্রীর ভাই শাহাদাত

টঙ্গীতে শ্রমিক বিক্ষোভ, সড়কে অবস্থান 

৭ দিন পেছালো মৌলভীবাজার সদর উপজেলা নির্বাচন 

নির্বাচন কর্মকর্তা প্রত্যাহার ও প্রিজাইডিং অফিসার রদবদলের দাবিতে প্রার্থীর সংবাদ সম্মেলন

কর্ণফুলী নদীতে মৎস্য বিভাগের অভিযান, কারেন্ট ও রিং জাল জব্দ

মেয়াদ শেষ হলেও শুরু হয়নি প্রকল্পের কাজ, বাড়ছে অপরাধ কর্মকাণ্ড

হালুয়াঘাটে যৌন হয়রানির অভিযোগে শিক্ষক আটক

ভালুকায় কারখানা শ্রমিকের রহস্যজনক মৃত্যু

কর্মকর্তাদের অভ্যন্তরীণ দ্বন্দ্ব, পাউবোর ৩৭ কর্মকর্তা-কর্মচারীর বদলির আবেদন

এই বিভাগের সব খবর

শিরোনাম :