২০২৪ সাল জুড়ে গাজায় যুদ্ধ চলবে: ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ জানুয়ারি ২০২৪, ১২:১৬ | প্রকাশিত : ০২ জানুয়ারি ২০২৪, ১০:৩৭

টানা প্রায় তিন মাস ধরে গাজা উপত্যকায় নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এই পরিস্থিতিতে এই যুদ্ধ বন্ধের আন্তর্জাতিক চাপ সত্ত্বেও ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, ২০২৪ সাল জুড়ে গাজায় সংঘাত অব্যাহত থাকবে বলে আশা করছে তারা। খবর বিবিসির।

নতুন বছর উপলক্ষ্যে দেওয়া এক বার্তায় ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, ‘দীর্ঘ মেয়াদি লড়াইয়ের’ প্রস্তুতির জন্য সেনা মোতায়েন করা হচ্ছে।

হাগারি বলেন, কিছু সৈন্যকে- বিশেষ করে সংরক্ষিত সৈন্যদের পুনরায় সংগঠিত করার জন্য গাজা থেকে প্রত্যাহার করা হবে। ২০২৪ সালে যুদ্ধ চালিয়ে যাওয়ার পরিকল্পনা এবং প্রস্তুতি নিশ্চিত করার উদ্দেশ্যেই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, বছরের বাকি সময় ধরে লড়াই চলবে এবং এজন্য আইডিএফকে অবশ্যই আগে থেকে পরিকল্পনা করতে হবে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এদিন ইসরায়েলের উত্তরাঞ্চলীয় ইরেজ সীমান্ত দিয়ে ইসরায়েলে প্রবেশ করে অতর্কিত হামলা চালায় হামাস যোদ্ধারা। তারপর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। পরে ২৮ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও।

যুদ্ধের শুরু থেকে ইসরায়েলি হামলায় হাসপাতালে আনা হয়েছে এমন নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ২১ হাজার ৯৭৮ জনে পৌঁছেছে। এর মধ্যে ৬ হাজার ৩০০ নারী ও ৮ হাজার ৮০০ শিশু রয়েছে। আহত হয়েছেন ৫৬ হাজারের বেশি ফিলিস্তিনি।

এদিকে গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় ১৫৬ জন নিহত এবং আরও ২৪৬ জন আহত হয়েছেন বলেও গাজার এই মন্ত্রণালয় জানিয়েছে।

আইডিএফ বলেছে, তারা দেইর আল-বালাহ শহরে রাতের আঁধারে হামলা চালিয়ে হামাস কমান্ডার আদিল মিসমাহকে হত্যা করেছে। অন্যদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় গাজা শহরে রাতভর বোমা হামলায় অন্তত ৪৮ জনের মৃত্যুর খবর দিয়েছে।

উল্লেখ্য, প্রায় তিন মাস ধরে ইসরায়েলি বর্বরোচিত হামলায় গাজার হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে, যা গত ৭৫ বছরে ফিলিস্তিনিদের জন্য সবচেয়ে মারাত্মক সংঘর্ষ হিসেবে চিহ্নিত করেছে।

মাঝে এক সপ্তাহব্যাপী যুদ্ধবিরতিতে ৮৪ ইসরায়েলি এবং ২৪ বিদেশিকে মুক্তি দেয় হামাস। বিনিময়ে ইসরায়েলি কারাগার থেকে ২৪০ ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়েছিল, যার মধ্যে ৭১ জন মহিলা এবং ১৬৯টি শিশু রয়েছে।

যুদ্ধবিরতি শেষে গত ১ ডিসেম্বর থেকে গাজা উপত্যকায় পুনরায় সংঘাতে জড়ায় ইসরায়েল ও হামাস।

অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছেন ১ হাজার ২০০ জন। পাশাপাশি ইসরায়েল থেকে প্রায় ২৪০ জনকে জিম্মি হিসেবে গাজায় নিয়ে যায় হামাস। এর মধ্যে বন্দিবিনিময়ে ১০৫ জনকে মুক্তি দিয়েছে হামাস। তাদের কাছে এখনো প্রায় ১৩০ জন জিম্মি রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

(ঢাকাটাইমস/০২জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :