শর্ত না মানলে কারাগারের ভেতরেই শায়িত করা হবে নাভালনির মরদেহ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৪১

রাশিয়ার বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির মাকে কারা কর্তৃপক্ষ জানিয়েছে, তাকে খুব ছোট পরিসরে শেষ বিদায়ের আয়োজন করতে হবে। কোনো গণ জমায়েত করা যাবে না। আর যদি তিনি এই শর্ত মেনে নিয়ে মরদেহ না নেন, তাহলে কারাগারের ভেতরেই তাকে শায়িত করা হবে।শুক্রবার এ তথ্য জানিয়েছে নাভালনির মুখপাত্র।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক ছিলেন নাভালনি। গত ১৬ ফেব্রুয়ারি আর্কটিক প্রিজন কলোনিতে আকস্মিক মৃত্যু হয় নাভালনির। মৃত্যুর সময় বিভিন্ন অভিযোগে পাওয়া ৩০ বছরের কারাদণ্ড ভোগ করছিলেন তিনি। তার মৃত্যু খবরে গত শনিবার কারাগারে এসে পৌঁছান নাভালনির মা। তবে কারা কর্তৃপক্ষ তাকে মরদেহ বুঝিয়ে দিচ্ছে না। উলটো নতুন করে তারা হুমকি দিয়েছে, তাদের দেওয়া শর্ত অনুযায়ী মরদেহ সমাহিত না করা হলেও কারাগারের ভেতরেই তাকে সমাহিত করা হবে।

এ ব্যাপারে নাভালনির মুখপাত্র মাইক্রো ব্লগিং সাইট এক্সে বলেছেন, ‘একজন তদন্তকারী নাভালনির মাকে ডেকে পাঠায় এবং তাকে আল্টিমেটাম দেয়, তিন ঘণ্টা সময় আছে। এই সময়ের মধ্যে গোপনে তাকে সমাহিত করার শর্ত মেনে নিতে হবে নয়তো নাভালনিকে কারাগারেই সমাহিত করা হবে।তবে তার মা লুডমিলা নাভালনায়া কোনো ধরনের ছাড় দিতে অসম্মতি জানান। কারণ নাভালনিকে কোথায় এবং কীভাবে সমাহিত করা হবে সে বিষয়ে তাদের কোনো কিছু বলার এখতিয়ার নেই।’

নাভালনির কর্মীরা বলছেন, রাজনৈতিক প্রতিহিংসা থেকে নাভালনিকে এসব কারাদণ্ড দেওয়া হয়েছিল। এখন রুশ কর্মকর্তারা মৃত নাভালনিকে নিয়েও ভীত। এজন্য তার মরদেহকে প্রকাশ্যে সমাহিত করতে বাধা দিচ্ছে।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/এসএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :