চাঁদ দেখে যে দোয়া পড়তে হবে

ইসলাম ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১১ মার্চ ২০২৪, ০৮:২৪ | প্রকাশিত : ১১ মার্চ ২০২৪, ০৮:২০

ইসলামের দিন গণনা ও ইবাদতগুলো চাঁদ দেখার সঙ্গে সম্পৃক্ত। স্বতন্ত্রভাবে চাঁদ দেখাও একটি ইবাদাত। চাঁদ দেখেও করণীয় বর্ণিত রয়েছে মহানবী হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিসে।

হাদিসে বর্ণনা অনুযায়ী চাঁদ দেখার পর নির্দিষ্ট দোয়া পড়া সুন্নাত এবং বিশেষ ফজিলতের। হাদিসে বর্ণিত দোয়া হলো-

اَللهُ أَكْبَرُ اَللَّهُمَّ أَهِلَّهُ عَلَيْنَا بِالْأَمْنِ وَالْإِيْمَانِ وَالسَّلاَمَةِ وَالْإِسْلاَمِ، رَبِّىْ وَرَبُّكَ اللهُ

উচ্চারণ: আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল আমনি ওয়াল ঈমানি, ওয়াস সালামাতি ওয়াল ইসলাম, রাব্বি ওয়া রাব্বুকাল্লাহ।

অর্থ: হে আল্লাহ, তুমি ওই চাঁদকে আমাদের ওপর উদিত কর নিরাপত্তা, ঈমান, শান্তি ও ইসলামের সঙ্গে। (হে চাঁদ) আমার ও তোমার প্রতিপালক আল্লাহ।

হযরত তালহা বিন উবাইদুল্লাহ রা. থেকে বর্ণিত, নবীজি সা. যখন নতুন চাঁদ দেখতেন তখন এই দোয়া পড়তেন। (তিরমিজি, হাদিস: ৩৪৫১)।

আজ সোমবার ২৯ শাবান। নিয়মানুযায়ী এদিন পবিত্র রমজানের চাঁদ দেখা হবে। বাংলাদেশর আকাশে আজ চাঁদ দেখা গেলে আগামীকাল মঙ্গলবার থেকে মাহে রমজানের রোজা পালন শুরু হবে।

পবিত্র রমজান মাসের রোজা প্রসঙ্গে মহান আল্লাহ তাআলা বলেন, ‘তোমাদের মধ্যে যারা এ মাস পাবে সে যেন এ মাসে রোজা রাখে।’ (সুরা বাকারা, আয়াত : ১৮৫)

রাসূলুল্লাহ সা. ইরশাদ করেন, ‘তোমরা চাঁদ দেখে রোজা রাখো এবং চাঁদ দেখে ঈদ করো। কিন্তু যদি আকাশে মেঘ থাকে, তাহলে গণনায় ৩০ পূর্ণ করে নাও।’ (বুখারি, হাদিস: ১৯০০)।

এদিকে গতকাল রবিবার সৌদি আরবের আকাশে রমজানের চাঁদ দেখা গেছে। সৌদিসহ মধ্যপ্রাচ্যে আজ থেকেই রোজা শুরু হয়েছে। সে হিসেবে বাংলাদেশে মঙ্গলবার থেকে রোজার শুরুর সম্ভাবনা রয়েছে।

(ঢাকাটাইমস/১১মার্চ/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :