মার্কেন্টাইল ব্যাংকে আর্থিক সাক্ষরতা দিবস উদযাপন

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৮ মার্চ ২০২৪, ১৭:০০

মার্কেন্টাইল ব্যাংক পিএলসি. সম্প্রতি সর্বস্তরের জনগণের মাঝে ব্যাংকিং কার্যক্রম সম্প্রসারণ ও সচেতনতা সৃষ্টি, সম্পৃক্ততা বাড়ানো ও বাস্তবায়নের উদ্দেশ্যে প্রধান কার্যালয়সহ সারাদেশে ব্যাংকের বিভিন্ন শাখা-উপশাখায় ‘আর্থিক সাক্ষরতা দিবস’ উদযাপন করে। দিনব্যাপি শাখায় আগত বিভিন্ন শ্রেণীর গ্রাহকদের সঙ্গে ব্যাংকিং বিষয়ে আলোচনা, মতবিনিময়, ব্যাংকের বিভিন্ন আর্থিক পণ্য ও পরিষেবা সুবিধা ও ব্যবহার বিষয়ে আলোচনার মাধ্যমে দিবসটি পালন করা হয়।

ব্যাপক প্রচার প্রচারণার মাধ্যমে দিবসটি ফলপ্রসূ করার ঊদ্দেশ্যে ব্যাংকের শাখা ও উপশাখার অভ্যন্তরে ও বাহিরে সচেতনতামূলক ব্যানার প্রদর্শন করা হয়।

প্রধান কার্যালয়ের ইন্সটিটিউশনাল ল্যায়াবিলিটি মার্কেটিং বিভাগ, আর্থিক সাক্ষরতা দিবস যথাযথভাবে পরিপালন তত্ত্বাবধানে বিভিন্ন শাখা ও উপশাখা পরিদর্শন করে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী দেশের সুবিধা বঞ্চিত জনগোষ্ঠী যেমন- শারীরিক প্রতিবন্ধী, কৃষক, নিম্ন মজুরি উপার্জনকারী, তৃতীয় লিঙ্গ, শ্রমজীবী কিশোর, ক্ষুদ্র ব্যবসায়ী, খুচরা বিক্রেতা, স্কুল ব্যাংকিং, বেতনভোগী, নারী (ব্যক্তি ও উদ্যোক্তা), ‘অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান’ কর্মসূচি সুবিধাভোগী, সমবায় সমিতি, মুক্তিযোদ্ধা, ব্যবসায়ী সংগঠন, কুটির ও ক্ষুদ্র উদ্যোক্তা, সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় ভাতাভোগী, ফুড ও লাইভহুড সিকিউরিটি প্রকল্পের আওতায় ‘অতি দরিদ্র উপহারভোগী’, যুবক, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় হতে দুঃস্থ পুনর্বাসনের লক্ষ্যে অনুদানের উপকারভোগী, সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা কর্মী, তৈরি পোষাক শিল্পে কর্মরত শ্রমিক, এলএসবিপিসি (লেদার সেক্টর বিজনেস প্রমোশন কাউন্সিল) প্রকল্পভুক্ত পাদুকা ও চামড়াজাত পণ্য প্রস্তুতকারী ক্ষুদ্র কারখানার কারিগর, শিক্ষক, দুর্যোগে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠী, ন্যাশনাল সার্ভিস কর্মসূচির সুবিধাভোগী, অভিবাসী শ্রমিক, ক্ষুদ্র জীবন বীমা পলিসি গ্রহীতা, এসএমই, দিন মজুর, পথশিশু ও কর্মজীবী শিশু/কিশোর, ই- কমার্স, গৃহভিত্তিক উদ্যোক্তা, ভ্রমণকারী সম্প্রদায়, হিমায়িত চিংড়ি শিল্পের শ্রমিক ইত্যাদি শ্রেণিকে আর্থিক অন্তর্ভুক্তির আওতায় আনার উদ্দেশ্যে এ দিববসটি পালিত হয়।

(ঢাকা টাইমস/১৮মার্চ/এসএ)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :