দুর্নীতির দায়ে পদত্যাগ করলেন ভিয়েতনামের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২১ মার্চ ২০২৪, ১২:৫৬

দুর্নীতির দায়ে ক্ষমতায় আসার এক বছরের মাথায় পদত্যাগ করেছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ভো ভ্যান থুং। তার পদত্যাগপত্র গ্রহণ করেছে দেশটির ক্ষমতাসীন ভিয়েতনামিজ কমিউনিস্ট পার্টি।

বুধবার দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সরকার এক বিবৃতিতে বলেছে, থুং দলীয় নিয়ম ভঙ্গ করেছেন এবং দলের সুনামকে নেতিবাচকভাবে ক্ষতিগ্রস্ত করেছেন। তবে থুংয়ের অপরাধ বা ত্রুটিগুলো কী, তা বিবৃতিতে স্পষ্ট করা হয়নি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ভো ভ্যান থুং তার নিজ প্রদেশে দুর্নীতি কেলেঙ্কারির সাথে জড়িত থাকার কারণে পদত্যাগ করেছেন বলে মনে করা হচ্ছে। মাত্র কয়েক দিন আগে পুলিশ মধ্য ভিয়েতনামের কোয়াং এনগাই প্রদেশের একজন সাবেক নেতাকে দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার করে। ভো ভ্যান থুং সেখানে দলীয় প্রধান থাকাকালীন ওই নেতা সেখানে দায়িত্বপালন করেছিলেন।

এরআগে ২০২৩ সালের জানুয়ারিতে দুর্নীতির দায়ে পদত্যাগে বাধ্য হন তৎকালীন প্রেসিডেন্ট নগুয়েন জুয়ান ফুকে। এরপরই ৫৩ বছর বয়সী ভো ভ্যান থুং-কে প্রেসিডেন্ট নিয়োগ দেওয়া হয়েছিল।

মূলত দুর্নীতির বিরুদ্ধে প্রচারণার নেতৃত্বদানকারী ও অপেক্ষাকৃত তরুণ প্রেসিডেন্ট হিসাবে ভো ভ্যান থুংকে নির্বাচিত করা হয়েছিল। তবে পূর্বসূরি নগুয়েন জুয়ান ফুকের মতো থুংকেও তার নিজ প্রদেশে কেলেঙ্কারির সঙ্গে সংশ্লিষ্টতার কারণে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছে। যদিও সরকার গোপনীয়ভাবে কেবলমাত্র সেই ত্রুটিগুলোর কথাই উল্লেখ করেছে যা পার্টির ভাবমূর্তিকে জনসাধারণের কাছে ক্ষতিগ্রস্ত করেছে।

এদিকে মাত্র এক বছরের মধ্যে দুজন প্রেসিডেন্টকে হারানো এবং উভয়ই দুর্নীতি কেলেঙ্কারির কারণে পদত্যাগ করার বিষয়টি এটিই দেখায় যে, দেশের দ্রুত বর্ধনশীল অর্থনীতিতে দুর্নীতি মোকাবিলা করা কমিউনিস্ট পার্টির জন্য কঠিন হয়ে যাচ্ছে। এছাড়াও দেশে বিদেশি বিনিয়োগকারীদের আস্থাকে হারাতে পারে৷

সূত্র: বিবিসি, রয়টার্স

(ঢাকাটাইমস/২১মার্চ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :