লেবাননে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর সিনিয়র কমান্ডার নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৫ মে ২০২৪, ১৩:৪৬ | প্রকাশিত : ১৫ মে ২০২৪, ১৩:৩৩
হুসেইন ইব্রাহিম মাক্কি

লেবাননের দক্ষিণাঞ্চলীয় শহর টায়রেতে ইসরায়েলের বিমান হামলায় দেশটির সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর এক সিনিয়র কমান্ডারসহ দুজন নিহত হয়েছেন। খবর আল জাজিরার।

লেবাননের ন্যাশনাল নিউজ এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ লেবাননের টায়রে এলাকায় একটি গাড়িতে চালানো ওই হামলায় হিজবুল্লাহর দুই সদস্য নিহত হয়েছেন, তাদের মধ্যে একজন ফিল্ড কমান্ডারও রয়েছেন।

এদিকে ইসরায়েলি বিমান হামলায় নিহত কমান্ডারের নাম ঘোষণা করেছে হিজবুল্লাহ।

ইরানপন্থি চ্যানেল আল মায়াদিন সম্প্রচারিত এক বিবৃতিতে হিজবুল্লাহ নিশ্চিত করেছে, ইসরায়েলের হামলায় সিনিয়র ফিল্ড কমান্ডার হুসেইন ইব্রাহিম মাক্কি নিহত হয়েছেন। তবে নিহত আরেক জনের পরিচয় জানায়নি গোষ্ঠীটি।

অন্যদিকে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীও (আইডিএফ) বলেছে, বিমান হামলায় নিহত হুসেইন ইব্রাহিম মাক্কি হিজবুল্লাহর দক্ষিণ ফ্রন্টের একজন সিনিয়র ফিল্ড কমান্ডার ছিলেন, তার বিরুদ্ধে ইসরায়েলি ভূখণ্ডে হামলার পরিকল্পনা ও বাস্তবায়নের অভিযোগ রয়েছে। তিনি এর আগে হিজবুল্লাহর উপকূলীয় বিভাগের নেতৃত্ব দিয়েছিলেন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর গাজায় যুদ্ধ শুরুর পরদিন থেকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের প্রতি সংহতি জানিয়ে লেবাননের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত থেকে ইসরায়েলি ভূখণ্ডে প্রায় প্রতিদিন রকেট-ক্ষেপণাস্ত্র ছুড়ছে ইরান সমর্থিত গোষ্ঠী হিজবুল্লাহ। সীমান্ত থেকে পাল্টা হামলা চালাচ্ছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীও (আইডিএফ)।

গত সাত মাসের বেশি সময় ধরে এই যুদ্ধে হিজবুল্লাহর হামলায় অন্তত ১৪ ইসরায়েলি সেনা নিহত এবং ১০ জন বেসামরিক ইসরায়েলি নিহত হয়েছেন। আর আইডিএফের পাল্টা হামলায় কমপক্ষে লেবাননে ৪১৩ জন নিহত হয়েছেন। এর মধ্যে ৭৯ জনই বেসামরিক বলে নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি।

এছাড়া দুপক্ষের যুদ্ধের কারণে গত সাত মাসে লেবানন-ইসরায়েল সীমান্তের দুই প্রান্ত থেকে বাস্তুচ্যুত হয়েছেন কয়েক লাখ মানুষ।

(ঢাকাটাইমস/১৫মে/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :