ভারতকে নিয়েই চ্যাম্পিয়নস ট্রফির খসড়া সূচি চূড়ান্ত, তিন ভেন্যুতে হবে ম্যাচ

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ এপ্রিল ২০২৪, ১৭:০০

২০২৫ সালের শুরুতে পাকিস্তানে বসছে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। রাজনৈতিক বৈরিতার কারণে দেশটিতে খেলতে নারাজ ভারত। শুরু থেকে তাই প্রসঙ্গ উঠে এসেছিল এশিয়া কাপের মতো হাইব্রিড মডেলের। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আইসিসির কাছে যে সূচি জমা দিয়েছে, সেখানে ভারতের সব ম্যাচই রাখা হয়েছে বাবরদের দেশে।

প্রস্তাবিত সূচিতে ভেন্যু হিসেবে রাখা হয়েছে লাহোর, করাচি, রাওয়ালপিন্ডি। আইসিসির কাছে সেই খসড়া ইতোমধ্যে পাঠানোও হয়েছে। টুর্নামেন্ট শুরুর জন্য মধ্য ফেব্রুয়ারিকে উইন্ডো হিসেবে ধরা হয়েছে।

দেশটিতে প্রায় ৩০ বছরের মধ্যে প্রথম আইসিসি ইভেন্ট হতে যাচ্ছে। পাকিস্তান সর্বশেষ ১৯৯৬ সালে ভারত, শ্রীলঙ্কার সঙ্গে মিলে ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করেছিল। তার পর নিরাপত্তা শঙ্কায় দেশটিতে বাধাগ্রস্ত হয় ক্রিকেট। ২০০১ সালে নাইন ইলেভেনে টুইন টাওয়ারে হামলার পর শুরুর দিকে সেখানে সফর করতে আপত্তি থাকতো অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের। তার পর ২০০৯ সালে শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসী হামলায় ২০১৫ সাল পর্যন্ত কোনও দেশই সেখানে সফর করেনি। পুরোপুরি নির্বাসিত ছিল ক্রিকেট।

এই অবস্থায় চ্যাম্পিয়ন্স ট্রফির মাধ্যমে আবারও সেখানে বড় কোনও ইভেন্ট পাকিস্তান আয়োজন করতে যাচ্ছে। ২০১৭ সালের আসরটিকে ভাবা হচ্ছিল চ্যাম্পিয়ন্স ট্রফির শেষ! কিন্তু ২০২২ সালে নতুন চক্রে (২০২৩-২৭) টুর্নামেন্টটি আবারও স্থান দেয় আইসিসি। যার ২০২৫ সালের আসরটির আয়োজনের স্বত্ব পাকিস্তানকে দেওয়া হয়েছে। টুর্নামেন্টটির ডিফেন্ডিং চ্যাম্পিয়নও তারা।

খসড়া অনুযায়ী আট দলের টুর্নামেন্টটি দুই সপ্তাহ ধরে অনুষ্ঠিত হবে। যদিও সুনির্দিষ্ট করে দিনক্ষণ সম্পর্কে জানা যায়নি। ক্রিকইনফো জানিয়েছে, আইসিসির পক্ষ থেকে পাঠানো একটি প্রতিনিধি দলের পর্যবেক্ষণের পরই ভেন্যু আর সূচির বিষয়টি পিসিবি চূড়ান্ত করেছে।

লাহোরে পিসিবি চেয়ারম্যান মোহসিন নাকভিও সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমরা ম্যাচের সূচি আইসিসির কাছে পাঠিয়েছি।’

প্রাথমিকভাবে সব কিছু প্রস্তুত হলেও এখন টুর্নামেন্টে ভারতের উপস্থিতির বিষয়টি আলোচনার কেন্দ্রে থাকবে। একবার স্বাগতিক বোর্ড কোনও খসড়া পাঠালে সেটা আইসিসিতে বিভিন্ন ধাপের মধ্য দিয়ে যায়। তার পর সেটা চূড়ান্ত করার আগে সম্প্রচারকারী প্রতিষ্ঠান ও অন্যান্য বোর্ডগুলোর সঙ্গে শেয়ার করা হয়। ফলে ভারতের ওপরই নির্ভর করছে অনেক কিছু। আইসিসির পরবর্তী বার্ষিক সভাটি অনুষ্ঠিত হবে জুলাইয়ে। সেই সভার পর একটা আভাস অন্তত পাওয়া যাবে।

(ঢাকাটাইমস/২৯এপ্রিল/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :