বিশ্বকাপে বাংলাদেশের প্রাথমিক লক্ষ্য গ্রুপ পর্ব পার করা: হাথুরু

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৫ মে ২০২৪, ১৭:০৮ | প্রকাশিত : ১৫ মে ২০২৪, ১৬:৫২

আগামী ২ জুন থেকে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। বিশ্বকাপের নবম আসরে খেলতে আজ (বুধবার) মধ্যরাতে দেশ ছাড়বে বাংলাদেশ দল। ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ খেলেই আসন্ন এই টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল চূড়ান্ত করেছে বাংলাদেশ। এর আগে সিরিজটি বিশ্বকাপের প্রস্তুতির জন্য আদর্শ নয় বলে সাকিব আল হাসান ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন মন্তব্য করেছিলেন।

তবে শেষ পর্যন্ত এখানকার পারফরম্যান্সকেই বেশ গুরুত্ব দেওয়া হয়েছে দল বাছাইয়ে। এদিকে সব মিলিয়ে বিশ্বকাপের জন্য টাইগারদের প্রস্তুতি বেশ ভালো বলে জানিয়েছেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে।

আজ (বুধবার) মিরপুর শের-ই বাংলায় অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে হাথুরু বলেন, ‘আমাদের প্রস্তুতি মনে হয় খুব ভালো। চট্টগ্রামে আমাদের ভালো ক্যাম্প হয়েছে। সবমিলিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছি। এই ম্যাচগুলোতে বেশিরভাগ খেলোয়াড়কে সুযোগ দিয়েছি আমরা। যেখানে আমরা কিছু জায়গা এক্সপোজ করছি। কিছু ব্যক্তিগত পারফরম্যান্স নিয়েও চিন্তার জায়গা আছে, তবে এর বাইরে আমাদের প্রস্তুতি বেশ ভালো।’

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকলেও বাংলাদেশের ভালো করার সুযোগ দেখছেন এই প্রধান কোচ, ‘প্রতিটা টুর্নামেন্টে আমাদের আগের চেয়ে ভালো করার সুযোগ। টি-টোয়েন্টি ক্রিকেট আমাদের জন্য চ্যালেঞ্জের। আমরা র‌্যাঙ্কিংয়ে কোথায় আছি, সেটাতেও দেখা যায়। এখানে অস্বীকার করার কিছু নেই। কিন্তু আমাদের যে প্রস্তুতি, সেটার হিসাবে বলতে পারি আগের চেয়ে ভালো করার সুযোগ আছে।’

বিশ্বকাপে টাইগারদের প্রাথমিক লক্ষ্য গ্রুপপর্ব পার করা। তবে বিষয়টি কন্ডিশনের সঙ্গে নিজেদের মানিয়ে নেওয়ার ওপরও নির্ভর করছে বলে উল্লেখ করেন হাথুরুসিংহে, ‘আইসিসি ইভেন্টের বাইরে আমরা ভালো ক্রিকেট খেলেছি। দেশেরও প্রত্যাশা আছে যেন আমরা বড় কিছু করতে পারি। আমাদের প্রাথমিক লক্ষ্য গ্রুপ পর্ব পার করা। তবে আমাদের ওই দেশের সঙ্গে মানিয়ে নিতে হবে। যুক্তরাষ্ট্রে খেলা আমাদের সবার জন্যই নতুন অভিজ্ঞতা। তাদের টাইমজোন, আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে হবে। হয়তো দু-একটি সমন্বয়ও চেষ্টা করব। তার মানে মূল খেলোয়াড়দের বিশ্রাম দেওয়া...।’

বিশ্বকাপের আগে প্রথমে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে শান্তর দল। যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ আগামী ২১ মে। এরপর সিরিজের বাকি দুই ম্যাচ ২৩ ও ২৫ মে। সিরিজের সবকটি ম্যাচই রাখা হয়েছে হিউস্টনের প্রেইরি ভিউতে।

আগামী ২ জুন থেকে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। তবে বাংলাদেশ দলের বিশ্বকাপ মিশন শুরু হবে ৮ জুন থেকে। যেখানে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে টাইগারদের বিশ্বকাপ মিশন, ভেন্যু যুক্তরাষ্ট্রের ডালাস।

এরপর নিজেদের দ্বিতীয় ম্যাচে ১০ জুন বাংলাদেশ লড়বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। নিজেদের তৃতীয় ম্যাচে ১৩ জুন নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে টাইগাররা। এরপর ১৭ জুন নেপালের বিপক্ষে ম্যাচ দিয়ে গ্রুপপর্ব শেষ করবে বাংলাদেশ।

(ঢাকাটাইমস/১৫মে/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :