ঢাবিতে অষ্টমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে সংগীত উৎসব

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জানুয়ারি ২০১৭, ১৯:২৭ | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০১৭, ১৯:২৬

'বিশ্ববন্ধনে সংগীত' এই প্রতিপাদ্যকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অষ্টমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বার্ষিক সংগীত উৎসব। প্রতি বছরের ধারাবাহিকতায় এবারও উৎসবের আয়োজক হিসেবে থাকছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ।

আগামী মঙ্গলবার ও বুধবার প্রতিদিন সন্ধ্যা ৬টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এ উৎসব অনুষ্ঠিত হবে। বাংলা সংগীতের বিভিন্ন ধারার গান এবং প্রাচ্য ও পাশ্চাত্য সংগীত দিয়ে সাজানো হয়েছে এবারের আয়োজন।

সোমবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির সম্মেলনকক্ষে প্রেস কনফারেন্সের মাধ্যমে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগীত বিভাগের চেয়ারপারসন ড. লীনা তাপসী খান, বিভাগের অধ্যাপক এনামুল হক, সায়েম রানা, সাবরিনা হক লিনা।

সংবাদ সম্মেলনে বিভাগের চেয়ারপারসন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে শিল্প সংস্কৃতির ধারণ বিকাশে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে। এরই ধারাবাহিকতায় প্রতিবছর বাংলা গানের ঐতিহ্য ও বিশ্ব সংগীতের ঐশ্বর্যকে সমুন্নত রাখতে বার্ষিক সংগীত উৎসব আয়োজন করে আসছি আমরা।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, সংগীত মানুষের আত্মাকে জাগ্রত করে। সংগীত মানুষের ইন্দ্রিয় নমনীয় করে, মানুষকে মানবিক হওয়ার বার্তা দেয়। তাই সব শ্রেণির মানুষের দেড়গোড়ায় সংগীতের বার্তা পৌঁছে দিতে তারা কাজ করছেন বলে জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানের উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য(প্রশাসন) অধ্যাপক ড. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ এবং অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন।

দুই দিনব্যাপী অনুষ্ঠানে প্রথম দিন থাকছে গুণীজন সম্মাননা প্রদান, নীলুফার ইয়াসমিন স্মারক বৃত্তি প্রদান, আলোচনা এবং বিষয়ভিত্তিক সংগীত পরিবেশনা। দ্বিতীয় দিনে থাকছে আলোচনা অনুষ্ঠান, সংগীত বিভাগ ও বিশ্বের বিভিন্ন দেশ থেকে আমন্ত্রিত অতিথিদের সংগীত পরিবেশনা।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/দোহা/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবারও উত্তেজনা, মধ্যরাতে অস্ত্রের মহড়া

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে একমাত্র ছাত্রীহলের নাম পরিবর্তন

প্রাক মুঘল আমলের ঢাকার ইতিহাস বের করার তাগিদ

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মোবাইল ফটোগ্রাফি প্রদর্শনী অনুষ্ঠিত

পেনশন স্কিম বাতিলের দাবিতে হাবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন

যুক্তরাজ্য গেলেন ঢাবি উপাচার্য, রুটিন দায়িত্বে সীতেশ বাছার

এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের উচ্চশিক্ষার যে সুযোগ দিচ্ছে মালয়েশিয়া

বাহরাইনে এসএসসি পরীক্ষার ফল পেয়ে উচ্ছ্বসিত বাংলাদেশ স্কুলের ছাত্রছাত্রীরা

মাধ্যমিকে বেড়েছে পাসের হার, কমেছে জিপিএ ফাইভ

আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথনে চ্যাম্পিয়ন শাবিপ্রবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :