ফেনীতে জেলা ইজতেমার প্রস্তুতি চলছে

আরিফ আজম, ফেনী
 | প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি ২০১৭, ১০:১৯

ফেনী শহরের অদূরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে দেবীপুরে তবলিগ জামাতের জেলা ইজতেমার জোর প্রস্তুতি চলছে। ইজতেমা ময়দানে বিশাল সামিয়ানা টানানোসহ আনুষাঙ্গিক কাজ চলছে স্বেচ্ছাশ্রমে।

রবিবার ইজতেমা মাঠে গিয়ে দেখা গেছে, প্রস্তুতির কাজ পুরোদমে চলছে। কেউ টয়লেট নির্মাণে আর কেউ হাতে হাতে মাটি নিয়ে উঁচুনিচু মাঠ ভরাট করছেন। কেউ সামিয়ানা টানাচ্ছেন।

সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, ১৬ ফেব্রুয়ারি বাদ আসর আম বয়ানের মধ্যদিয়ে শুরু হবে জেলায় মুসলমানদের এ আসর। শনিবার আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে ইজতেমা।

এ আয়োজনে প্রস্তুতি কাজে তাবলিগ জামাতের লোকজনের সাথে প্রতিদিন স্বেচ্ছাশ্রমে প্রতিদিন স্কুল, কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার ৫ থেকে ৬ শতাধিক মানুষ। একাধিক গ্রুপে বিভক্ত হয়ে বিভিন্ন বিভাগের কাজ চালানো হচ্ছে। ৬ লাখ বর্গফুট মাঠজুড়ে টানানো হয়েছে প্যান্ডেল। ইতোমধ্যে বয়ান মঞ্চও নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া ১২টি পাম্প, ৮শ টয়লেট ও ৬শ প্রস্রাবখানা নির্মাণ করা হয়েছে। মাঠে নামাজের কাতারের জন্য দাগ দেয়া শেষ হয়েছে।

এলাকাভিত্তিক মুসল্লিদের জন্য ১১টি খিত্তা তৈরি করা হয়েছে। ময়দানের চারপাশ দিয়ে ১০টি প্রবেশপথ রাখা হয়েছে। বিদেশি মুসল্লিদের জন্য বয়ান মঞ্চের অতিনিকটে তৈরি করা হয়েছে টিনশেডের ১টি কামরা। ওই কামরায় শতাধিক মুসল্লি অবস্থান করতে পারবেন। এরপাশে রয়েছে রান্নার চুলা। প্যান্ডেলে টানানো হবে ৩০টি মাইক। মাঠের আশপাশজুড়ে টানানো হবে ১৫টি মাইক।

এ প্রসঙ্গে জানতে চাইলে ইজতেমার আমির হাফেজ মাওলানা নুর উদ্দিন ঢাকাটাইমসকে বলেছেন, মঙ্গলবারের মধ্যে সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। রবিবার বিদ্যুৎ ও পানি সংযোগ দেয়া হয়েছে। প্যান্ডেল তৈরির কাজও শেষ পর্যায়ে।

(ঢাকাটাইমস/১৩ফেব্রুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত