ওয়েজবোর্ড পাচ্ছেন রেডিও, টিভির সাংবাদিকরাও

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ মার্চ ২০১৭, ১৪:৪৮ | প্রকাশিত : ০৯ মার্চ ২০১৭, ১৪:২৬

সংবাদপত্রের পাশাপাশি রেডিও, টেলিভিশনসহ ইলেকট্রনিক গণমাধ্যমের সাংবাদিকরাও শিগগিরই ওয়েজবোর্ডের আওতায় আসবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, ‘নবম ওয়েজ বোর্ড দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছে সরকার।’

বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ সংবাদপত্র কর্মচারী ফেডারেশন ও বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অব নিউজপেপার প্রেস ওয়ার্কার্স এর প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় শেষে এসব কথা বলেন মন্ত্রী।

এখন পর্যন্ত সাংবাদিকদের নূন্যতম বেতন কাঠামো কার্যকর কেবল দৈনিক সংবাদপত্রগুলোর জন্য। কিন্তু গত কয়েক বছরে দৈনিক পত্রিকার সঙ্গে তাল মিলিয়ে বিকশিত হয়েছে টেলিভিশন চ্যানেল। এসব চ্যানেলের প্রায় প্রতিটিতেই গুরুত্ব সহকারে প্রচার করা হয় সংবাদ। এসব চ্যানেলে উল্লেখযোগ্য সংখ্যক সাংবাদিক কর্মরত রয়েছেন।

পাশাপাশি বিকশিত হয়েছে অসংখ্য অনলাইন পত্রিকা। এগুলোর বেশ কিছু পাঠকপ্রিয়তাও পেয়েছে। কিন্তু এসব প্রতিষ্ঠানের কর্মীদের বেতন কাঠামো কী হবে-সে বিষয়ে সুনির্দিষ্ট নীতিমালা নেই। ফলে এক ধরনের চুক্তির ভিত্তিতে কাজ করতে বাধ্য হচ্ছেন তারা। আবার আইনি কাঠামো না থাকার কারণে যখন তখন চাকরিচ্যুতি, ছাঁটাইয়ের পর আর্থিক সুযোগ-সুবিধা না দেয়ার অভিযোগও আছে। গণমাধ্যমে এসব নানা নেতিবাচক ঘটনা নিয়ে তেমন সংবাদও হয় না। তবে এ নিয়ে গণমাধ্যমকর্মীদের মধ্যে অসন্তোষ রয়েছে।

মন্ত্রী জানান, গত জানুয়ারি মাসে নবম ওয়েজবোর্ড গঠনের প্রস্তাব অনুমোদন হয়েছে। এর পর পর বোর্ডের সভাপতিসহ নয় সদস্যের পরিষদ গঠনের জন্য যথাযথ সংস্থাগুলোর কাছে মনোনয়ন চাওয়া হয়েছে। অনেকেই নাম দিয়েছেন। যারা দেননি তাদের নামও অচিরেই পাওয়া যাবে।

মন্ত্রী বলেন, ‘রেডিও এবং টেলিভিশনে কর্মরত সাংবাদিক ও কর্মচারিদের নবম ওয়েজ বোর্ডে অন্তর্ভুক্তি বিষয়ে নীতিগতভাবে সরকারের সিদ্ধান্ত ইতিবাচক। এজন্য আইনগত পদক্ষেপ নেয়া এবং এ বিষয়ে প্রয়োজনীয় কার্ক্রমের জন্য অংশীজনদের কাছে মতামত চাওয়া হয়েছে। ’

বাংলাদেশ সংবাদপত্র কর্মচারি ফেডারেশনের সভাপতি মো. মতিউর রহমান তালুকদার ও বাংলাদেশ ফেডারেল ইউনিয়ন অভ নিউজ পেপার প্রেস ওয়ার্কার্স এর সভাপতি আলমগীর হোসেন খান এসময় সংগঠন দুটির পক্ষ থেকে ১০ দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি মন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

এসব দাবির মধ্যে রয়েছে, দ্রুত নবম ওয়েজ বোর্ড গঠন, কর্মচারী-প্রেস শ্রমিকদের জন্য দুস্থ কল্যাণ ট্রাস্ট গঠন ও অফিস ও আবাসন ব্যবস্থা, নিউজপেপার অ্যাক্ট ১৯৭৪ পুনর্বহাল, সংবাদপত্র শিল্পের নীতিমালা প্রণয়ন ও সাংবাদিক-শ্রমিক-কর্মচারীদের সমান সুবিধা দেয়া, ছাঁটাইকৃত সাংবাদিক-শ্রমিক-কর্মচারিদের বকেয়া পাওয়া পরিশোধ, ছাঁটাই বন্ধ, ট্রেড ইউনিয়ন অধিকার বাস্তবায়ন ও সব পত্রিকায় ওয়েজবোর্ড বাস্তবায়ন।

(ঢাকাটাইমস/০৯মার্চ/এমএম/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :