বাংলা বানানে ‘দুর্বল’ পাবনা প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

খাইরুল ইসলাম বাসিদ, পাবনা
 | প্রকাশিত : ১৫ মার্চ ২০১৭, ১১:২২

ভর্তি ফরমে ভুল বানানের পর এবার পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলরের পাঠানো একটি প্যাডেই বিশ্ববিদ্যালয় বানান ভুল নিয়ে পাবনায় হৈ চৈ শুরু হয়েছে। বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে চলছে চরম কানাঘুষা। প্রো-ভিসির একটি প্যাডে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পাঠানো ওই পত্রের মাস্ট হেডে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থলে ‘বিশ্বুবদ্যালয়’ বাংলায় লেখা রয়েছে। বিষয়টি নিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুকে ব্যাপক সমালোচনার ঝড় বইছে।

এ নিয়ে আবারো পাবিপ্রবির পড়াশোনার মান ও কর্তব্যরতদের যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে।

এ বিষয়ে একাধিক শিক্ষক ও শিক্ষার্থীরা বলেন, ভর্তি ফরমে বানান ভুলের জন্যে অনেক শিক্ষার্থীদের চাকরির ক্ষেত্রে মৌখিক পরীক্ষা দিতে গিয়ে অনেক প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে। আবারও এমন ভুল সত্যিই লজ্জার ও দুঃখের। প্রো-ভিসি স্যার কিভাবে ভুল পত্রে স্বাক্ষর করলেন বিষয়টি আমাদেরও বোধগম্য নয়।

এ বিষয়ে ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন সহযোগী অধ্যাপক ড. কামরুজ্জামান বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে যদি এ ধরনের ঘটনা ঘটে থাকে- অবশ্যই বড় ধরনের একটি ভুল। আরো বেশি সতর্ক হওয়া প্রয়োজন বলে তিনি মনে করেন।

সম্প্রতি ভর্তি ফরমে ভুলের জন্যে এই বিশ্ববিদ্যালয়ের সবাইকে অত্যন্ত লজ্জাকর পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে।

এ বিষয়ে বাংলা বিভাগের চেয়ারম্যান আরিফ ওবায়দুল্লাহ বলেন, অফিসিয়াল কোন চিঠিতে বানান ভুল আসলে শোভনীয় নয়। আমার নিজের মাঝেমধ্যে এ ধরনের ভুল হয়ে থাকে। কেননা এগুলো করে থাকে কম্পিউটার অপারেটররা। এক সাথে যখন অনেক ফাইলপত্রে স্বাক্ষর করা হয়, তখন সব চিঠি বা ফাইল পড়ে দেখার সুযোগ ও সময় হয় না।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আউয়াল কবির জয় বলেন, আমি শুনেছি বানান ভুলের বিষয়টি। তবে নিজ চোখে দেখিনি, এটি ষড়যন্ত্র কিনা সেটাই খতিয়ে দেখা হচ্ছে।

এ বিষয়টি নিয়ে একাধিক শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বলেন, মূলত এই ধরনের পত্র দেয়ার এখতিয়ার প্রো-ভিসি স্যারের নেই। কেন কিভাবে স্যার দিলেন সেই তো আমরা বুঝতে পারছি না। তবে ভুল ভ্রান্তি স্বাভাবিক বিষয় হলেও বিশ্ববিদ্যালয় বানানে ভুল সহজে মেনে নেয়া যায় না। এটি অবশ্যই আমাদের দুর্বলতা ছাড়া আর কিছুই নয়। ওই পত্রে প্রো-ভিসি স্যারের ডিগ্রিগুলো কিন্তু ঠিকই আছে, শুধু বিশ্ববিদ্যালয় বানানটা ভুল।

আমরাও জানতে পারতাম না যদি ফেসবুকে ছড়িয়ে না পরত। ফেসবুকে বিভিন্ন লোকজন বিভিন্ন ধরনের কমেন্টস করছেন বিষয়টি নিয়ে।

এ বিষয়ে পাবিপ্রবির প্রো-ভাইস চ্যান্সেলর ড. আনোয়ারুল ইসলাম বলেন, ভুল তো ভুলই। সবার ক্ষেত্রেই হয়। এগুলো মূলত কম্পিউটার অপারেটররা করে থাকেন। আমরা স্বাক্ষর করি মাত্র।

‘আর এ ধরনের চিঠি দেয়ার এখতিয়ার আমার শত ভাগ আছে’ বলেই তিনি দাবি করেন।

সম্প্রতি ভর্তি ফরমে বানান ভুল নিয়ে সারাদেশে হৈ চৈ এর বিষয়ে তিনি বলেন, এটা কিছু না, কাজ করলে ভুল হতেই পারে।

(ঢাকাটাইমস/১৫মার্চ/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :