‘বছরে পানিবাহিত রোগে আক্রান্ত হয় সাত কোটি মানুষ’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মার্চ ২০১৭, ১৬:৩৭

দেশে বছরে সাত কোটি মানুষ পানিবাহিত রোগে আক্তান্ত হচ্ছে বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। অনিরাপদ পানির কারণে মানুষ এই রোগে শিকার হচ্ছে বলে জানিয়েছে সংস্থাটি।

বুধবার জাতীয় প্রেসক্লাবে টিআইবির এক মানবন্ধনে এমন তথ্য জানানো হয়। মানববন্ধনের আয়োজন করে টিআইবি।

টিআইবির প্রোগ্রাম ম্যানেজার জাইদুল ইসলাম বলেন, বিভিন্ন মহলের পক্ষ থেকে দেশের ৮৭ শতাংশ জনগণ নিরাপদ পানি পাওয়ার কথা বলা হলেও বাস্তবে দেশের অধিকাংশ নাগরিক পানির অভাবে জনস্বাস্থ্যসংক্রান্ত সমস্যায় ভুগছে। এর ফলে দেশে প্রতি বছর সাত কোটি মানুষ পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে এবং এর মধ্যে অনেকর মৃত্যুও ঘটছে।

জাইদুল ইসলাম বলেন, দ্রুত বর্ধনশীল জনসংখ্যা, অপরিকল্পিত নগরায়ন ও অপরিকল্পিত পানি ব্যবস্থাপনা কারণে বাংলাদেশের পানিখাতে সমস্যা বৃদ্ধির অন্যতম কারণ।

পানিসম্পদ ব্যবস্থাপনায় দুর্নীতি বাংলাদেশের পানিখাতে প্রধান সমস্যার উল্লেখ করে জাইদুল ইসলাম বলেন, ওয়াটার ইন্টিগ্রিটি গ্লোবাল আউটলুক এর প্রতিবেদন অনুসারে বিভিন্ন আন্তর্জাতিক সেবা সংগঠন ও বেসরকারি প্রতিষ্ঠানের বিনিয়োগকৃত অর্থের ১০ শতাংশ দুর্নীতির কারণে নষ্ট হচ্ছে। যার পরিমাণ প্রায় ৭৫ বিলিয়ন ডলারের সমান।

টিআইবির পক্ষ থেকে বলা হয়, পরিবেশ রক্ষায় বাংলাদেশে আইনি কাঠামো থাকা সত্ত্বেও বিভিন্ন কারণে পানি দূষণ কমছে না। বেশির ভাগ বস্ত্র ও পোশাক কারখানায় সরকারে অনুমোদিত মান অনুযায়ী প্রয়োজনীয় বর্জ্য পরিশোধানাগারের কোনো ব্যবস্থা নেই। সরকারি কর্মকর্তাদের সঙ্গে কারখানা মালিকদের অনৈতিক যোগসাজশের ফলে যেসব কারখানা অপরিশোধিত বর্জ্য বিভিন্ন নদীর পানিতে ফেলা হয়। এসব অসৎ কর্মকর্তা ও মালিকদের বিরুদ্ধেও কোনো আইনি ব্যবস্থা গ্রহণ করা হয় না।

সংগঠনটির পক্ষ থেকে আরও বলা হয়, দূষণমুক্ত ও নিরাপদ পানি জনসাধারণের কাছে পৌঁছে দিতে আইন ও বিধিমালার কঠোর প্রয়োগ ও পানি দূষণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও জরিমানা নিশ্চিত করতে হবে। তাছাড়া সরকারকে জবাবদিহিতামূলক ও নাগরিক অংশগ্রহণমূলক কর্মসূচি গ্রহণ করতে হবে। মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন টিআইবির সদস্য শফিকুল ইসলাম ও ইয়েস গ্রুপের সদস্যরা।

(ঢাকাটাইমস/২২মার্চ/জিএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

পরিচিত যেসব খাবার ফুসফুসের সুস্থতার জন্য মহৌষধ

দেশে প্রয়োজনের তুলনায় নার্সের ঘাটতি ৩ লাখ ১২ হাজারের অধিক

‘বাত ব্যথার উপযুক্ত চিকিৎসা না করলে ঝুঁকিতে পড়বে জীবন’

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত আরও ৬ জন

কিডনি নষ্ট হচ্ছে গোপনেই! যেসব লক্ষণ দেখলে মোটেই অবহেলা নয়

দেশে ‘লং কোভিড’ নিয়ে বড় পর্যায়ের গবেষণার তাগিদ

দেশে অ্যাস্ট্রাজেনেকা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া জানতে জরিপ চলছে: স্বাস্থ্যমন্ত্রী

বিশ্ব থ্যালাসেমিয়া দিবস আজ: প্রতিরোধে প্রয়োজন দুই বাহকের বিয়ে বর্জন

শিবনারায়ণ দাশের চোখে আলো দেখছেন মশিউর-আবুল কালাম

মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ: স্বাস্থ্যপ্রতিমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :