হজযাত্রীদের নিবন্ধনের সময় বাড়ল ছয় দিন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ এপ্রিল ২০১৭, ২০:০৬ | প্রকাশিত : ১৭ এপ্রিল ২০১৭, ১৮:০৯
ফাইল ছবি

এবার যারা বেসরকারিভাবে হজে যেতে ইচ্ছুক এবং ইতোমধ্যে প্রাক নিবন্ধন সম্পন্ন করেছেন তাদের চূড়ান্ত নিবন্ধনের সময় ছয় দিন বেড়েছে। হজ এজেন্সিগুলোর দাবির মুখে ধর্ম মন্ত্রণালয় সোমবার বিকালে এই সময় বাড়ানোর ঘোষণা দেয়।

আগের ঘোষণা অনুযায়ী আজ বিকাল ৫টায় শেষ হয়ে গেছে চূড়ান্ত নিবন্ধনের সময়সীমা। সময় বাড়ানোয় আগামী ২৩ এপ্রিল পর্যন্ত করা যাবে এই নিবন্ধন।  

দাবি-দাওয়া আদায়ে গত ১৩ এপ্রিল হজ এজেন্সিগুলোর সংগঠন হাবের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) নিবন্ধন বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। জটিলতা নিরসনে ধর্ম মন্ত্রণালয় ১৭ সদস্যের কমিটিও গঠন করে দেয়। 

সোমবার বিকালে ওই কমিটির সদস্যরা ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের সঙ্গে বেইলি রোডের বাসায় বৈঠকে বসেন। সেই বৈঠকে আসে নিবন্ধনের সময় বাড়ানোর সিদ্ধান্ত।

এর আগে গত বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয় এক পৃথক আদেশে সরকারি ও বেসরকারি হজযাত্রীদের নিবন্ধনের সময় ১৭ এপ্রিল পর্যন্ত বাড়ানোর ঘোষণা দেয়।

এই সময়ের মধ্যে দুই লাখ ১৭ হাজার ২৮৮ নম্বর ক্রমিকের মধ্যে থাকা প্রাক-নিবন্ধিতরা নিবন্ধন না করলে পরবর্তী অপেক্ষমাণ তালিকা থেকে ক্রমানুযায়ী কোটার সমসংখ্যক প্রাক-নিবন্ধিতদের নিবন্ধনের সুযোগ দেয়া হবে বলে জানায় মন্ত্রণালয়।
বেসরকারি প্রাক-নিবন্ধনের ক্রমিক নম্বর দুই লাখ ১৭ হাজার ২৮৮ পর্যন্ত চলতি বছরের নিবন্ধনের জন্য প্রাথমিকভাবে নির্ধারণ করেছিল ধর্ম মন্ত্রণালয়।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১ সেপ্টেম্বর হজ হওয়ার কথা রয়েছে। এবার বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারিভাবে হজে যেতে প্যাকেজ-১ এ তিন লাখ ৮১ হাজার ৫০৮ টাকা এবং প্যাকেজ-২ এ তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকা খরচ হবে।

এর আগে এক বিজ্ঞপ্তিতে ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, এবার বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের মধ্যে দুই হাজার ৬০৪ জন হজ গাইড এবং হজ ব্যবস্থাপনার জন্য হজ এজেন্সির ৮৫০ জন সৌদি যাবেন। বাকি এক লাখ ১৩ হাজার ৭৪৪টি খালি কোটা পূরণের জন্য প্রাক-নিবন্ধনের সিরিয়াল দুই লাখ ১৭ হাজার ২৮৮ পর্যন্ত চলতি বছরের নিবন্ধনের জন্য প্রাথমিকভাবে নির্ধারণ করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৭এপ্রিল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত